Home 'তৈরি পোশাক খাতে সমগ্র বিশ্বে নেতৃত্ব দিচ্ছে বাংলাদেশ'

‘তৈরি পোশাক খাতে সমগ্র বিশ্বে নেতৃত্ব দিচ্ছে বাংলাদেশ’

তৈরি পোশাক শিল্পে বাংলাদেশ এখন গ্লোবাল লিডার জানিয়ে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, বাংলাদেশ তৈরি পোশাক খাতে এশিয়াসহ সমগ্র বিশ্বে নেতৃত্ব দিচ্ছে।

বুধবার রাজধানীর বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সিটিতে আয়োজিত চার দিনব্যাপী ২০তম টেক্সটেক বাংলাদেশ ইন্টারন্যাশনাল এক্সপোর উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শিল্পমন্ত্রী বলেন, বর্তমান সরকারের দৃঢ় অবস্থানের ফলে শিল্প খাতসহ সামগ্রিক অর্থনীতিতে ইতিবাচক প্রবৃদ্ধি অর্জন সম্ভব হচ্ছে।

নূরুল মজিদ হুমায়ূন বলেন, বাংলাদেশের তৈরি পোশাক শিল্প একদিকে যেমন বিকশিত হচ্ছে, অন্যদিকে তেমনি তীব্র বৈশ্বিক প্রতিযোগিতার মুখোমুখি হচ্ছে। এ প্রতিযোগিতায় টিকে থাকার জন্য তৈরি পোশাক শিল্প সংশ্লিষ্টদের সব সময় প্রস্তুত থাকতে হবে। দেশের তৈরি পোশাক কারখানাগুলোকে বিশ্বমানের করে গড়ে তুলতে হবে।

তিনি বলেন, ২০২১ সালের মধ্যে শিল্পসমৃদ্ধ মধ্যম আয়ের এবং ২০৪১ সাল নাগাদ উন্নত ও সমৃদ্ধ রাষ্ট্র বিনির্মাণে তৈরি পোশাক শিল্প খাতের সাথে সম্পৃক্ত মালিক, শ্রমিকসহ সবাইকে সম্মিলিতভাবে কাজ করতে হবে।

আন্তর্জাতিক আয়োজক সংস্থা সেমস্ গ্লোবাল ইউএসএ অ্যান্ড এশিয়া প্যাসিফিক এ প্রদর্শনীর আয়োজন করে। অনুষ্ঠানে একই সাথে ১৬তম ঢাকা ইন্টারন্যাশনাল ইয়ার্ন অ্যান্ড ফেব্রিক শো এবং ৩৮তম ডাই-ক্যাম বাংলাদেশ এক্সপোর উদ্বোধন করা হয়।

চার দিনব্যাপী এ ত্রিমাত্রিক প্রদর্শনীতে বিশ্বের ২৫টি দেশের সাড়ে ১ হাজার ২০০ প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো টেক্সটাইল ও গার্মেন্টস শিল্পের আনুষঙ্গিক যন্ত্রপাতি, বিভিন্ন প্রকার সুতা, ডেনিম, নিটেড ফেব্রিক্স, ফ্লিস, ইয়ার্ন অ্যান্ড ফাইবার, আর্টিফিসিয়াল লেদার, এমব্রোয়ডারি, বাটন, জিপার, লিনেন পণ্য প্রদর্শন করছে।

প্রদর্শনী প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে রাত সাড়ে ৭টা পর্যন্ত চলবে। প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত থাকবে এবং এতে প্রবেশমূল্য দিতে হবে না।

মো. হৃদয় সম্রাট

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

ইচ্ছে ডানায় উড়ে চলা…

গ্রামের বাড়ি নোয়াখালী জেলায়। বাবা মা দুইজনই সরকারি চাকরিজীবি ছিলেন। বাবা ডাক্তার মা শিক্ষিকা। দুই ভাই বোনের মধ্যে বড় সে, ছোট ভাই...

অলঙ্কার বাঙালির গল্প

সোনার বালা, রুপোর নাকছাবি, হিরের দুল।ভাবছেন, এতেই আপনি কুল’?সেটাই মস্ত ভুল। কারণ দুনিয়া জোড়া নারীর সোনা-রুপা -হীরার ভালবাসায় ভাগ...

সিএমএসএমই’র ঋণ বিতরণের সীমা আরো বাড়লো

করোনাভাইরাসে ক্ষতিগ্রস্ত হওয়া কুটির, অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি খাতে (সিএমএসএমই) নানা ধরনের সুযোগ-সুবিধা দেয়ার পরও সরকার ঘোষিত ২০ হাজার কোটি টাকার প্রণোদনা...

সৃজনশীলতার মধ্য দিয়েই নিজেকে খুঁজে পান- পারু

ফারহানা ফওজিয়া সুইটি (পারু)। একজন শিক্ষার্থী ও নারী উদ্যোক্তা । নারীদের হাতের কাজের থ্রি পিস,ওয়ান পিস, ও পাঞ্জাবি নিয়ে কাজ করছেন তিনি।