দেশব্যাপী উই উদ্যোক্তাদের জন্য শুরু ‘উই বৈঠকখানা’

1

আজ থেকে দেশব্যাপী ওমেন অ্যান্ড ইকমার্স ফোরামের (উই) উদ্যোক্তাদের জন্য শুরু হয়েছে ‘উই বৈঠকখানা’। চলতি বছরের অক্টোবর মাস পর্যন্ত চলবে এই বৈঠকখানা।

আজ মঙ্গলবার ময়মনসিংহ জেলার বৈঠকখানা দিয়ে উদ্বোধন হবে ‘উই বৈঠকখানা’র। ঘরে বসে ভ্যার্চ্যুয়ালি ৬৪ জেলার উই সদস্যরা অংশগ্রহণ করতে পারবেন উই বৈঠক খানায়, তবে অবশ্যই নিজ নিজ জেলার বৈঠক খানায় সবাইকে অংশগ্রহণ করতে হবে।

সম্পূর্ণ ফ্রী এই বৈঠকখানায় থাকবে ট্রেনিং সেশন, কুইজ, র‌্যাফেল ড্র সহ আরো অনেক কিছু। উইয়ের জেলা ভিত্তিক বৈঠকখানার যার দায়িত্বে আছেন ময়মনসিংহ জেলা প্রতিনিধি তানিয়া সুলতানা।

তিনি উদ্যোক্তা বার্তাকে বলেন, আমরা এই বৈঠকখানার বিষয়ে উই উদ্যোক্তাদের কাছ থেকে ব্যাপক সাড়া পাচ্ছি। বৈঠকে অংশ নিতে অনলাইনে লিঙ্কয়ের মাধ্যমে রেজিষ্ট্রেশন করা লাগবে। এটি সম্পুর্ণ ফ্রি রেজিষ্ট্রেশন। এর জন্য একটি টাকাও লাগবে না। এটা ভার্চ্যুয়ালি জুম প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হবে। ঘরে বসেই উদ্যোক্তারা যোগ দিতে পারবেন।

তানিয়া সুলতানা বলেন, উই ফোরামের নতুন পুরাতন সকল সদস্য উদ্যোক্তারা এখানে অংশগ্রহণ করতে পারবেন। কিন্তু সবাই সব জেলার বৈঠকখানায় থাকতে পারবেন না। যেদিন যেই জেলার অনুষ্ঠান হবে। সেদিন শুধুমাত্র সেই জেলার উই সদস্য উদ্যোক্তারা জয়েন হতে পারবেন।

বৈঠকে উই উদ্যোক্তাদের করণীয় কী? জানতে চাইলে তানিয়া সুলতানা বলেন, বৈঠকখানায় উদ্যোক্তাদের মনোযোগ দিয়ে সেশন করতে হবে। প্রশিক্ষকদের সহযোগিতা করতে হবে। ১৬ জন প্রশিক্ষক থাকবে। তারা প্রত্যেকটি জেলায় বিভিন্ন সময়ে আয়োজন পরিচালনা করবে।

ওমেন অ্যান্ড ইকমার্স ফোরামের (উই) কো-অর্ডিনেটর (উত্তরা, আব্দুল্লাহপুর) আয়শা সিদ্দিকা উদ্যোক্তা বার্তাকে বলেন, সত্যিই এটি একটি প্রশংসনীয় উদ্যোগ। আমি এ জন্য ধন্যবাদ জানাই উইয়ের স্বপ্নদ্রষ্টা ও প্রেসিডেন্ট নাসিমা আক্তার নিশা ও উপদেষ্টা আরিফুল হাসানকে। তাদের এমন উদ্ভাবনীয় চিন্তা ভাবনার জন্যই আমরা ‘বৈঠকখানা’র আয়োজন করতে পারছি।

আয়শা সিদ্দিকা বলেন, এই মহামারিকালীন সময়ে উদ্যোক্তারা যেন পিছিয়ে না পড়ে, তাদের কর্ম দক্ষতার যেন ঘাটতি না হয় পাশাপাশি নানান করণীয় বিষয় নিয়ে বৈঠকখানায় মতবিনিময় হবে। এছাড়াও আমাদের দেশের প্রত্যেক জেলায় একটা বিখ্যাত পণ্য থাকে যেমন টাঙ্গাইলের তাঁতের শাড়ি, খুলনার রপ্তানীযোগ্য মাছ শিল্প বিশেষ করে গলদা ও বাগদা চিংড়ী ইত্যাদি। এই অঞ্চলের উদ্যোক্তারা কিন্তু সহজেই তাদের পণ্যের বিপণনের বিষয়ে সরাসরি অনেক ধারণা লাভ করবে।

উদ্যোক্তা বার্তা রিপোর্ট

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here