এসএমই খাতে বেশি বেশি প্রণোদনা প্রয়োজন: ড. আতিউর রহমান

1

এসএমই খাতের উত্তরণে এসএমই ফাউন্ডেশনকে শক্তিশালী ভূমিকা রাখার আহ্বান জানিয়ে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান বলেছেন এসএমই খাতে সরকারিভাবে বেশি বেশি প্রণোদনার প্রয়োজন।

গতকাল মঙ্গলবার এসএমই ফাউন্ডেশন ও এফইএস আয়োজিত করোনার পরে দেশের এস এম ই খাতে ভবিষ্যত চ্যালেঞ্জ ও সম্ভাবনা বিষয়ক প্রতিবেদন প্রকাশনা অনুষ্ঠানে ভার্চ্যুয়াল আলোচনায় তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্প মন্ত্রণালয়ের সচিব জাকিয়া সুলতানা। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এসএমই ফাউন্ডেশনের চেয়ারপারসন অধ্যাপক ড. মোহাম্মদ মাসুদুর রহমান।

ড. আতিউর রহমান বলেন, নারী উদ্যোক্তাদের জন্য প্রকিউরমেন্ট পলিসিগুলো গুরুত্বপূর্ণ। পাশাপাশি এসএমই ফাউন্ডেশনের উচিত এই খাতে বেশি করে প্রণোদনা দেয়ার ব্যাপারে সরকারের দৃষ্টি আকর্ষণ করেন।

তিনি আরও বলেন, এসএমই সেক্টরে পর্যাপ্ত সাপোর্ট দেয়ার মধ্যে দিয়েই অর্থনীতি পুনরুদ্ধারের পাশাপাশি ছোট উদ্যোক্তাদের জন্য প্রণোদনা প্যাকেজ বাড়ানোর প্রতিও গুরুত্বারোপ করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ শাহাদাত হোসাইন সিদ্দিকী বলেন, অতিমারীর মধ্যেও বাংলাদেশ জিডিপি প্রবৃদ্ধির হার ইতিবাচক ধারা বজায় রাখতে সক্ষম হয়েছে। এই করণাকালীন সময়েও বাংলাদেশ ৫.২৪ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি অর্জন করেছে। যা কিনা দক্ষিণ এশিয়ার দেশগুলোর জিডিপির থেকে আমাদের জিডিপি প্রবৃদ্ধি বেশি।

ইউএনডিপিতে কর্মরত অর্থনীতিবিদ ড. নাজনীন আহমেদ বলেন, ক্রেডিট গ্যারান্টি স্কীম মাঝারি উদ্যোক্তদের চেয়ে সবটুকু ছোট উদ্যোক্তাদের দেয়া যেতে পারে। বঙ্গবন্ধু চেতনার মধ্য দিয়ে সকল উদ্যোক্তার সুযোগের সমতা থাকতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিসের অধ্যাপক ড. মুহাম্মদ আবু ইউসুফ বলেন, ক্ষুদ্র উদ্যোক্তাদের প্রণোদনা প্যাকেজ সহজ করার জন্য ব্যাংকিং নিয়ম নীতি সহজ করা প্রয়োজন।

গতকালের এই ওয়েবিনার প্ল্যাটফর্মে করোনার এসএমই খাতের ভবিষ্যত: সমস্যা ও সম্ভাবনা বিষয়ের স্বাস্থ্য, কৃষি ও সামাজিক সুরক্ষা খাতের জন্য উচ্চতর বরাদ্দ, প্রণোদনা প্যাকেজের সঠিক ব্যবহার, ব্যাংকিং ও কর খাতসহ কিছু সুনির্দিষ্ট বিষয়ে কার্যকরী আলোচনা করা হয়। পাশাপাশি স্বাস্থ্যবিধি মেনে ধাপে ধাপে পরিকল্পনা মাফিক অর্থনৈতিক কর্মকাণ্ড চালু করা, সেই সাথে স্বাস্থ্য খাতে বরাদ্দ বৃদ্ধির সুনির্দিষ্ট প্রস্তাব তুলে ধরা হয়।

সেখ মুসফেক –উস –সালেহীন
উদ্যোক্তা বার্তা, ঢাকা

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here