সোমবার চালু হচ্ছে ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’

0

চাঁপাইনবাবগঞ্জ জেলার রহনপুর স্টেশন থেকে ১৩ জুন সোমবার ম্যাংগো স্পেশাল ট্রেন উদ্বোধন করা হবে। বিষয়টি নিশ্চিত করেছেন রাজশাহী রেলওয়ে (পশ্চিম) মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার।

উদ্যোক্তা বার্তাকে তিনি বলেন, ‘রেলওয়ের পক্ষ থেকে আমরা আম ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করেছিলাম। তারা আমাদের জুন মাসের প্রথম সপ্তাহে ম্যাংগো ট্রেনটি চালু করার জন্য বলেছিলেন। আমরাও মন্ত্রণালয়ে এমনটিই প্রস্তাব করেছিলাম। কিন্তু কিছু কাজ বাকি থাকায় ট্রেনটি চালু করা সম্ভব হয়নি। তাই ১৩ জুন থেকে ট্রেনটি চলাচল করবে।’

পশ্চিমাঞ্চল রেলওয়ে সূত্রে জানা গেছে, চাঁপাইনবাবগঞ্জের রহনপুর থেকে প্রতি কেজি আম পরিবহনের ভাড়া লাগবে এক টাকা ৩০ পয়সা। আর রাজশাহী থেকে ঢাকা পর্যন্ত ৩৪৩ কিলোমিটার পথের জন্য প্রতি কেজি আমে এক টাকা ১৭ পয়সা ভাড়া দিতে হবে।

ম্যাংগো স্পেশাল ট্রেন চালু হলে এটি রহনপুর-চাঁপাইনবাবগঞ্জ-রাজশাহী হয়ে রাজধানী ঢাকায় যাবে। আবার ঢাকা থেকে রাজশাহী হয়ে রহনপুর আসবে। পশ্চিমাঞ্চল রেলওয়ের এ বিশেষ ট্রেনে গত দু’ বছরের মতো এবারও খুব কম খরচে আম ছাড়াও টাটকা শাক-সবজিসহ অন্যান্য ফলমূল ঢাকায় নিয়ে যাওয়া যাবে।

জানা গেছে, ট্রেনটি চাঁপাইনবাবগঞ্জ থেকে বিকেল ৪টায় ছেড়ে যাবে এবং ঢাকায় রাত ২টার দিকে পৌঁছাবে। এক্ষেত্রে খুব অল্প সময়ের মধ্যে ঢাকার বাজারগুলোতে আম পৌঁছানো সম্ভব হবে। দীর্ঘ যানজট ও উঁচু-নিচু জায়গা না থাকায় আমেরও কোনো ক্ষতির আশঙ্কা নেই। শিডিউল অনুযায়ী, রাত ২টা ১৫ মিনিটে ঢাকা থেকে ছেড়ে ট্রেনটি রহনপুরে পৌঁছাবে বেলা ১১টায়।

রেল বিভাগের তথ্য মতে, ২০২০ সালের ৫ জুন প্রথম ম্যাংগো স্পেশাল ট্রেন চালু হয়। ওই বছরের ২১ জুলাই পর্যন্ত চলা ম্যাংগো ট্রেনে আম পরিবহন হয় ১ লাখ ৬৭ হাজার ৮২ কেজি। আর তা থেকে রাজস্ব আয় হয় ২ লাখ ১১ হাজার ৪৫৮ টাকা।

দ্বিতীয়বার ২০২১ সালের ২৭ মে ট্রেনটি চালু হয়। ট্রেনটি ১৬ জুলাই পর্যন্ত আম পরিবহন করে। ওই বছরে আম পরিবহন হয় ২ লাখ ৩৬ হাজার ৯৭৩ কেজি। সে সময় রাজস্ব আদায় হয়েছিল ১৩ লাখ ৪৪ হাজার ৯২০ টাকা।

চাঁপাইনবাবগঞ্জ সহকারি রেলস্টেশন মাষ্টার মোহাম্মদ ওবায়দুল্লাহ বলেন, ‘গত দ্ইু বছর ধরে কম টাকায় আম পরিবহন করে আসছে ম্যাংগো স্পেশাল ট্রেন। এবারও ১৩ জুন থেকে ট্রেনটি আম পরিবহন করবে বলে রেলওয়ের উর্ধ্বতন কর্মকর্তারা আমাদের জানিয়েছেন।’

ডেস্ক রিপোর্ট,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here