যুক্তরাষ্ট্রে এবার বাংলাদেশী এসএমই উদ্যোক্তারা

0

বাংলাদেশের পাটজাত পণ্যের প্রচারের লক্ষ্যে ৫-৮ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অনুষ্ঠিতব্য NY Now উইন্টার শো-তে ১৪টি বাংলাদেশী ক্ষুদ্র ও মাঝারি শিল্প (SMEs) প্রতিষ্ঠান অংশগ্রহণ করতে যাচ্ছে।

এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মোঃ মফিজুর রহমান ঢাকায় এক প্রেস ব্রিফিংয়ে বলেন, “আমরা আমাদের এসএমইকে বিশ্বব্যাপী এই ধরনের ট্রেড শোতে অংশগ্রহণ করতে দেখতে চাই। এসএমই উদ্যোক্তাদের জন্য বাজার সৃষ্টিতে এসএমই ফাউন্ডেশন সবসময় তাদের সহযোগিতা করবে।”

ইউএসএআইডি-র অর্থায়নে ফিড দ্য ফিউচার বাংলাদেশ হর্টিকালচার অ্যাক্টিভিটি এবং টিএফও-কানাডা এসএমই ফাউন্ডেশন বাংলাদেশের সহযোগিতায় যৌথভাবে আয়োজিত ‘কানাডিয়ান অ্যান্ড ইন্টারন্যাশনাল মার্কেট অ্যাকসেস ফর দ্য এসএমই’ শীর্ষক ৩ দিনের রপ্তানি প্রস্তুতি কর্মশালার মাধ্যমে এই উদ্যোগটি শুরু হয়।

কর্মশালায় পাটের বৈচিত্র্যময় খাতের ৩৪টি এসএমই উদ্যোক্তা প্রতিষ্ঠান অংশ নেয়।

তাদের মধ্যে ১৪ জনকে ট্রেড শোতে অংশগ্রহণের জন্য পূর্বনির্ধারিত মানদণ্ডের ভিত্তিতে নির্বাচিত করা হয়েছে।

প্রতিষ্ঠানগুলো হলো আসিক্স ইন্টারন্যাশনাল (Aasiix International), আদর্শলিপি, ডিজাইন বাই রুবিনা, গোল্ডেন জুট প্রোডাক্ট, যারমাটাজ লিমিটেড (Jermatz Limited), জুট ল্যান্ড বাংলাদেশ, জুটমার্ট অ্যান্ড ক্রাফট ইন বাংলাদেশ, জুটমার্ট ইন্টারন্যাশনাল, কারুকাজ, প্রকৃতি, সামি’স ওয়ার্ল্ড (Sami’s World), সুতার কাব্য লিমিটেড, দ্যা জুট ফাইবার বিডি এবং তুলিকা ইকো।

মেলায় পাট এবং প্রাকৃতিক ফাইবার পণ্যগুলোর মধ্যে থাকবে পাট থেকে তৈরি হ্যান্ডব্যাগ, ম্যাট এবং অন্যান্য ফ্যাশনের জিনিসপত্র, সেইসাথে প্রাকৃতিক ফাইবার বাড়ির সাজসজ্জা এবং উপহার সামগ্রী।

বাংলাদেশে কানাডার হাইকমিশনার লিলি নিকোলস বলেন, “আমরা এসএমইকে সমর্থন করতে পেরে আনন্দিত এবং আশা করছি যে আমরা বাংলাদেশের পাটের বৈচিত্র্যময় পণ্য শিল্পের উন্নয়নে একটি সহায়ক শক্তি হয়ে থাকব।”

রুবিনা বাই ডিজাইনের ডিজাইনার ও স্বত্ত্বাধিকারী রুবিনা আক্তার বলেন, “মেলায় অংশগ্রহণের জন্য আমাদের কোনো ফি দিতে হবে না। এটা আমাদের মতো ক্ষুদ্র উদ্যোক্তাদের জন্য খুবই সহায়ক হবে। আমরা সরাসরি যোগাযোগ করতে পারব। এর ফলে বিভিন্ন পাটজাত পণ্যের রপ্তানি বাড়বে।”

ডেস্ক রিপোর্ট,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here