Home মানবিক উদ্যোগে সিএমপি-বিদ্যানন্দ

মানবিক উদ্যোগে সিএমপি-বিদ্যানন্দ

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) ও বিদ্যানন্দ ফাউন্ডেশনের ব্যবস্থাপনায় পতেঙ্গায় সিএমপি-বিদ্যানন্দ ফিল্ড হাসপাতালের যাত্রা শুরু হয়েছে।

গত জুন মাসের মাঝামাঝিতে এ হাসপাতালটির প্রস্তুতির কাজ শুরু করেছিল স্বেচ্ছাসেবী শিক্ষামূলক প্রতিষ্ঠান বিদ্যানন্দ ফাউন্ডেশন।

বুধবার পতেঙ্গায় বি কে কনভেনশন সেন্টারে সিএমপি কমিশনার মাে. মাহাবুবর রহমান আনুষ্ঠানিকভাবে এই হাসপাতালের উদ্বোধন করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিদ্যানন্দ ফাউন্ডেশনের ভাইস চেয়ারম্যান ফারুক আহমেদ।

দেশের জনগণের অর্থায়নে নির্মিত এই হাসপাতালে বিনামূল্যে করোনা রোগীর পাশাপাশি অন্যান্য রোগীদেরও চিকিৎসা দেওয়া হবে। এতে প্রতিদিন ১০টি করে করোনা স্যাম্পল কালেকশন করা হবে। রোগীদের সার্বক্ষণিক চিকিৎসার দায়িত্বে থাকবে ১২ জন দক্ষ চিকিৎসক, ১৬ জন নার্স ও ৫০ জন স্বেচ্ছাসেবকের সমন্বয়ে গঠিত টিম। হাসপাতালে ২০টি হাই ফ্লো নেজাল কেনোলা অক্সিজেন সুবিধা সংবলিত বেড রয়েছে। নারী ও পুরুষদের জন্য পৃথক ওয়ার্ড ও ৪ বেলা খাবার ব্যাবস্থা করা হয়েছে।

এছাড়াও টেলিমেডিসিন সেবার মাধ্যমে যুক্ত হবেন দেশ-বিদেশের বিভিন্ন প্রান্তের দক্ষ চিকিৎসক। প্রতিটি বেডে থাকবে সেন্ট্রাল অক্সিজেন সাপ্লাই সিস্টেম। রোগীদের যাতায়াতের জন্য সার্বক্ষণিক প্রস্তুত থাকবে দুইটি অ্যাম্বুলেন্স। প্রাথমিকভাবে ৫০ শয্যা দিয়ে যাত্রা শুরু করা এই হাসপাতালকে দ্রুত সময়ের মধ্যে ১০০ শয্যায় রূপান্তর করা হবে বলে জানা গেছে।

সিএমপি-বিদ্যানন্দ ফাউন্ডেশনে উদ্যোগে নির্মিত এই হাসপাতাল নগরের জনসাধারণের চিকিৎসাসেবায় ও করোনা নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন সিএমপি কমিশনার।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন ও অর্থ) আমেনা বেগম, অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) এসএম মোস্তাক আহমেদ খান, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপারেশন) শ্যামল কুমার নাথসহ পুলিশের অন্যান্য ঊর্ধতন কর্মকর্তা, হাসপাতালের ডাক্তার, নার্স ও বিদ্যানন্দ ফাউন্ডেশনের কর্মকর্তারা।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular