Home নারী উদ্যোক্তা তৈরি ও সহায়তায় কাজ করছে ‘অঙ্গনা’

নারী উদ্যোক্তা তৈরি ও সহায়তায় কাজ করছে ‘অঙ্গনা’

নতুন নারী উদ্যেক্তা তৈরি এবং তাদের সহায়তা প্রদানের লক্ষ্যে ২০১৮ সাল থেকে কাজ করে চলেছে ফেসবুক ভিত্তিক সংগঠন ‘অঙ্গনা’। অঙ্গনার প্রতিষ্ঠাতা মারিয়া খান একটি ফেসবুক গ্রুপের মাধ্যমে এই নারী উদ্যেক্তাদের দিক নির্দেশনা দিয়ে আসছেন।

মাত্র এক বছরের মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে অঙ্গনা ২৭ হাজার সদস্যর একটি বড় প্ল্যাটফর্ম তৈরি করেছে।

গ্রুপটি ছয় সদস্যর একটি টিম দ্বারা পরিচালিত হয় । অর্পা মোরশেদ( প্রধান পরিকল্পনাকারী অঙ্গনা) উদ্যোক্তাদের সাথে যোগাযোগ রাখেন, নতুন আইডিয়া এবং ভবিষ্যতে কিভাবে কাজ করলে ভালো ফলাফল পাওয়া যাবে সেটা নিয়ে পরিকল্পনা প্রদান করেন।

এছাড়াও রয়েছে রাদিশা জুঁই (সিনিয়র মডারেটর) তিনি প্রতিদিন গ্রুপ মেম্বারদের কার্যক্রম বিশেষভাবে খেয়াল রাখেন। এছাড়াও আছেন মিন্নাত জাহান, সুরাইয়া হোসেন এবং সৈয়দা স্নেহা। তারা সব সময় গ্রুপটাকে নানা রকম তথ্যের বিনিময়ে আপডেট রাখেন।

অঙ্গনার প্রতিষ্ঠাতা মারিয়া খান উদ্যোক্তা বার্তাকে বলেন, বর্তমানে মেয়েরা স্বাধীনভাবে কাজ করার কথা ভাবে, তবে যদি আমরা কিছুটা আগের প্রজন্মের দিকে তাকাই, আমরা দেখতে পাই ৮০% নারীই গৃহিনী হয়েই তার জীবন পার করে দিয়েছে। তারা চাইলে নিজেদের ভাগ্য উন্নয়ন করতে পারে এই চিন্তা তারা কখনও করেনি। তবে এখনকার  মহিলারা নিজেদের নিয়ে চিন্তা শুরু করেছে এবং অনেক নারী অনলাইন ব্যবসা শুরু করেছে। অনলাইনে ব্যবসায় করার মাধ্যমে তারা চায় যে, তাদের নিজেদের কর্মদক্ষতার ব্যবহারের মাধ্যমে নিজের অবস্থার উন্নতি করে,সমাজে প্রতিষ্ঠিত হতে । তাদের এই স্বপ্ন পূরণের জন্যই অঙ্গনা কাজ করে যাচ্ছে।

অঙ্গনার প্রতিষ্ঠাতা মারিয়া খান

‘অঙ্গনা সেই সকল উদ্যেক্তাদের নানা ধরনের সুযোগ সুবিধা দেয় যারা নিজেরা  ব্যবসায় করতে চায় এবং অন্যদেরও কাজের সুযোগ তৈরি করে দিতে চায়।’

স্টাইল ডেনের স্বত্ত্বাধিকারী মাহবুবা হোসেন জানান, অঙ্গনা থেকেই প্রথমে আমি আমার প্রতিষ্ঠানের প্রচারণা করি। আমার ফেসবুক পেজ সহ প্রোডাক্ট প্রমোশন সব সব অঙ্গনাই করে দিয়েছে। যেহেতু আমার প্রোডাক্ট জুয়েলারি, তাই আমি ব্যাপক সাড়া পাই এবং আল্লাহ্’র রহমতে আমাদের ব্যবসা খুব ভালো উন্নতি করেছে। এর জন্য আমি বিশেষভাবে মারিয়া ও অঙ্গনা পরিবারের কাছে কৃতজ্ঞ।

অঙ্গনা শুধুমাত্র উদ্যেক্তাদের জন্য সুযোগ তৈরী করার মধ্যে সীমাবদ্ধ থাকেনি তারা নতুন উদ্যোক্তাদের  তৈরীতে কাজ করে চলেছে।

নতুন উদ্যেক্তাদের এগিয়ে নিয়ে যাওয়ার জন্য তারা sheba.xyz (সেবাডটএক্সওয়াইজেড) এবং shopup (শপআপ) কে সাথে নিয়ে একটি ক্ষুদ্র লোনের ব্যবস্থা করেছে। যেখানে চাইলে নতুন উদ্যেক্তারা কম সুদে ঋণ নিতে পারে।

অঙ্গনা উদ্যেক্তদের নিয়ে বিশেষ বিশেষ দিনে নানা ধরণের অনুষ্ঠানের আয়োজন করে থাকে, যেমনটা ছিল এই রোজায় সবাই একসঙ্গে ইফতার করা, ছিন্নমূল শিশুদের মাঝে খাবার বিতরণ করা।

ড্যান কেক পরিদর্শনে অঙ্গনার সদস্যরা

এছাড়াও কিছুদিন আগে অঙ্গনার সদস্যরা ড্যান কেকের ফ্যাক্টরি পরিদর্শন করে, ফলে উদ্যেক্তারা নতুন কিছু শিখতে পারে। এছাড়াও তারা মাঝেমধ্যে নানা কর্মশালার আয়োজন করে যেখানে উদ্যেক্তারা নানা বিষয় সবার সাথে শেয়ার করে এবং ব্যবসায় সম্পর্কে নতুন নতুন সব ধারণা পায়।

অঙ্গনার যেহেতু একটি অনলাইন মাধ্যমে তাদের কাজ করে থাকে, তাই তারা ভবিষ্যতে একটি অফিস নেওয়ার পরিকল্পনা করছে যেখানে তারা সরাসরি উদ্যেক্তাদের সহায়তা প্রদান করতে পারবে।

মো.হৃদয় সম্রাট

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

রং-সুতার স্বপ্ন আঁকে-হৈমন্তী

সভ্যতার শুরু থেকেই নারীর সৌন্দর্য, রুচিশীলতা এবং আভিজাত্যের পরিচয় বহন করে তার পোশাক। আর তাই দেশীয় কাপড়ে নিজেদের স্বকীয়তাকে তুলে ধরতে হৈমন্তীর...

সংগীতে সবচাইতে বড় আয়োজন চ্যানেল আই এর সাথে প্রধান পৃষ্ঠপোষক এসএমই উদ্যোক্তাদের ঐক্য

ডিসেম্বরে ঢাকার একটি অভিজাত হোটেলে প্রদান করা হবে ‘ঐক্য চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ড ২০২০’। ১৫তম এ আসরের প্রধান পৃষ্ঠপোষক ঐক্য ফাউন্ডেশন।

১৩ টি শাড়ি থেকে লাখপতি নওগাঁর মুসফেরা জাহান

বাবা স্কুল শিক্ষক থাকলেও একটা শাড়ির দোকান ছিল। বাবার দোকানের শাড়ির প্রতি ছোটবেলা থেকে খুন টান ছিল। নিজেও খুব শাড়ি ভালোবাসেন। ব্যবসায়িক...

বিসিকে’র-“হেমন্ত মেলা”

করোনাভাইরাস প্রাদুর্ভাব জনিত পরিস্থিতির কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর যথাযথ স্বাস্থ্যবিধি মেনে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) এর উদ্যোগে পাঁচদিনব্যাপী...