Home SME News বিশ্বের শীর্ষস্থানীয় ৪১টি ব্র্যান্ডের ক্রেতাগোষ্ঠীর কাছে যে বার্তা পাঠালেন বিজিএমই সভাপতি রুবানা...

বিশ্বের শীর্ষস্থানীয় ৪১টি ব্র্যান্ডের ক্রেতাগোষ্ঠীর কাছে যে বার্তা পাঠালেন বিজিএমই সভাপতি রুবানা হক

বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের সময় ক্রয়াদেশ বাতিল করবেন না কিংবা কিছু আটকে রাখবেন না বলে ই-মেইল বার্তায় বিশ্বের শীর্ষস্থানীয় ৪১টি ব্র্যান্ডের ক্রেতাগোষ্ঠীকে জানিয়েছেন বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি রুবানা হক।

তিনি বলেছেন, আমি আপনাদের সবাইকে অনুরোধ করছি, দয়া করে ঐক্যবদ্ধভাবে এই সংকট মোকাবিলা করুন। বিশেষ করে ৪১ লাখ শ্রমিকের জীবন ও জীবিকার বিষয়টি আপনারা বিবেচনায় নিন।

এই টানাপোড়েনপূর্ণ সময়ে আমরা একত্রে থাকা এবং একসঙ্গে পথচলাই আশা করতে পারি জানিয়ে তিনি বলেন: এটি আমাদের অংশীদারত্বের প্রথম বা শেষ পরীক্ষা নয়। তবে এটি সম্ভবত এখন পর্যন্ত সবচেয়ে কঠিন।পুরো বিশ্বকে যখন মহামারি গ্রাস করছে, তখন আমাদের জীবন চলমান রয়েছে। অন্য বেশির ভাগ উৎপাদনশীল দেশের জীবন একইভাবে চলছে।এই ধরিত্রীর বুকে আমাদের ভূখণ্ডের মানুষদের বেছে নেওয়ার বিকল্প সীমিত।

আমি আপনাদের সবাইকে অনুরোধ করছি, দয়া করে ঐক্যবদ্ধভাবে এই সংকট মোকাবিলা করুন। বিশেষ করে ৪১ লাখ শ্রমিকের জীবন ও জীবিকার বিষয়টি আপনারা বিবেচনায় নিন। আমরা যখন সচেতনভাবে শ্রম ও শ্রমিকের মান উন্নয়নে সচেতন প্রয়াস চালিয়ে যাচ্ছি এবং সেটা বিরাজমান পরিস্থিতিতে একটি পরীক্ষার মুখোমুখি। এই পরিস্থিতি আমাদের সম্মিলিতভাবে পার করতে হবে।

অন্যথায়, ক্রয়াদেশ বাতিলকরণ, তৈরি পোশাকের মজুত পড়ে থাকা এবং কারখানাগুলো থেকে কর্মীদের ছেড়ে দেওয়ার ঘটনাগুলোকে বিশ্ব দেখতে থাকবে এবং তাদের ব্যর্থ হতে দেওয়ার জন্য তারা আমাদের ক্ষমা করবে না।

আমরা আপনাদের সবিনয়ে নিবেদন করি, ক্রয় ফরমাশ বাতিল করবেন না কিংবা কিছু আটকে রাখবেন না। উৎপাদন চলতে দিন। জরুরি অবস্থায় আমরা বিলম্বিত পরিশোধ ব্যবস্থা মেনে নেব। তবে বর্তমানে যে স্টকগুলো রয়েছে, তা নিয়ে নিন, যাতে আমরা উৎপাদনে টিকে থাকি এবং আমাদের কর্মীদের বেতন দিতে পারি।

সুতরাং, আগামী জুলাই মাস পর্যন্ত কোনো ক্রয়াদেশ বাতিল বা ফিরিয়ে নেবেন না। কারণ, সামনে দুটি ঈদ রয়েছে এবং বাংলাদেশ একটি উৎপাদনশীল দেশ।

আমরা কোনো সামাজিক অস্থিরতা মোকাবিলা করতে পারি না এবং আমরা এটা দেখতেও অনিচ্ছুক যে আমাদের বিপদের সময়ে আপনি একজন অংশীদার হয়েও আমাদের ফেলে চলে গেছেন।

ই-মেইল বার্তায় রুবানা হক আরও বলেন: আমরা পুরোপুরি বুঝতে পারছি যে আপনারা কী অবস্থার মধ্য দিয়ে যাচ্ছেন এবং আমরা এটাও জানি, আপনারা আমাদের বিদ্যমান বাস্তবতা উপলব্ধি করতে পারছেন।
আমি আশা করি, আমি এই মেইলের মাধ্যমে একটি বন্ধুত্বের মনোভাব এবং আপনাদের সঙ্গে অধিকতর বোঝাপড়া এবং অংশীদারত্বের গুরুত্ব অবহিত করতে সক্ষম হয়েছি।

আমরা আপনাদের সেবায় নিয়োজিত থাকার আশা করি এবং আরও প্রত্যাশা এই যে আপনারা আমাদের অনুরোধ যুক্তিযুক্ত ও সঠিক বলেই অত্যন্ত সহৃদয়ে বিবেচনা করবেন।

করোনার আতঙ্কে কাঁপছে বিশ্ব। এ পর্যন্ত প্রাণঘাতী করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১৩ হাজারের বেশি মানুষ। ১০০ কোটির মত মানুষ রয়েছেন হোম কোয়ারেন্টিনে।

করোনার ঝড়ে বিশ্বের ৩৫ টি দেশ লকডাউন হয়েছে। বন্ধ রয়েছে সীমান্তে চলাচল। এখন পর্যন্ত ৩ লাখের বেশি মানুষ মরণঘাতী করোনায় আক্রান্ত হয়েছেন। শুধুমাত্র ইতালিতে মৃতের সংখ্যা ৪৮০০ মানুষের বেশি যা বিশ্বের মৃতের সংখ্যার এক তৃতীয়াংশ।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

সুই–সুতো দিয়ে নকশা তুলে স্বনির্ভর- তন্বী

নাম "তানজিন নাহার তন্বী" কাজই যার মূল পরিচয়। স্বপ্ন দেখেন নিজে কিছু করে স্বাবলম্বী হয়ে নারীদের কর্মসংস্থান সৃষ্টি করে সবাইকে চমকে দিতে।

রং-সুতার স্বপ্ন আঁকে-হৈমন্তী

সভ্যতার শুরু থেকেই নারীর সৌন্দর্য, রুচিশীলতা এবং আভিজাত্যের পরিচয় বহন করে তার পোশাক। আর তাই দেশীয় কাপড়ে নিজেদের স্বকীয়তাকে তুলে ধরতে হৈমন্তীর...

সংগীতে সবচাইতে বড় আয়োজন চ্যানেল আই এর সাথে প্রধান পৃষ্ঠপোষক এসএমই উদ্যোক্তাদের ঐক্য

ডিসেম্বরে ঢাকার একটি অভিজাত হোটেলে প্রদান করা হবে ‘ঐক্য চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ড ২০২০’। ১৫তম এ আসরের প্রধান পৃষ্ঠপোষক ঐক্য ফাউন্ডেশন।

১৩ টি শাড়ি থেকে লাখপতি নওগাঁর মুসফেরা জাহান

বাবা স্কুল শিক্ষক থাকলেও একটা শাড়ির দোকান ছিল। বাবার দোকানের শাড়ির প্রতি ছোটবেলা থেকে খুন টান ছিল। নিজেও খুব শাড়ি ভালোবাসেন। ব্যবসায়িক...