হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যালের উদ্বোধন

0

বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে রাজধানীতে দ্বিতীয়বারের মতো চার দিনব্যাপী হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যাল-২০১৯ এর উদ্বোধন হয়েছে।

বুধবার বিকেল ৫ টায় রাজধানীর গুলশানের গার্ডেনিয়া গ্রান্ড হলে (বাড়ি ৮, সড়ক ৫১, গুলশান ২) ফেস্টিভ্যালে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উদ্বোধন করেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান।

ক্ষুদ্র ও মাঝারি শিল্প ফাউন্ডেশন ও এ্যাসোসিয়েশন অব ফ্যাশন ডিজাইনার্স অব বাংলাদেশের (এএফডিবি) যৌথ উদ্যোগে আয়োজিত হচ্ছে হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যাল-২০১৯।

উদ্বোধনী অনুষ্ঠানে শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার ও সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। আরো উপস্থিত ছিলেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এস এম ই ফাউন্ডেশনের চেয়ারপারসন কে এম হাবিব উল্লাহ।

ফেস্টিভ্যাল সবার জন্য উন্মুক্ত। ফেস্টিভ্যাল প্রতিদিন সকাল ১০ টা হতে রাত ৮ টা পর্যন্ত চলবে। আগামীকাল বৃহস্পতিবার মেলার দ্বিতীয় দিন সকাল ১০ টা হতে দুপুর ২ টা পর্যন্ত শুধুমাত্র বিদেশী মিশনের কূটনীতিক ও বিদেশী অতিথিদের জন্য নির্ধারিত থাকবে।

এবারের হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যাল-২০১৯ এ ৪৫ টি স্টলে ঐতিহ্যবাহী বিভিন্ন ধরনের তাঁত ও কারুপণ্য যেমন: নকশি কাঁথা, বেনারসি শাড়ি, টাঙ্গাইল শাড়ি, জামদানি শাড়ি, সিরাজগঞ্জ শাড়ি-লুঙ্গী-গামছা, মণিপুরী কাপড়, রাঙ্গামাটির চাকমাসহ অন্যান্যদের কাপড়, খাদি, রাজশাহী সিল্ক, পাটজাত পণ্য, শতরঞ্জি পণ্য, বাঁশ-বেত পণ্য, পটচিত্র প্রদর্শিত ও বিক্রয় করা হবে।

জানা যায়, তাঁতিদের উৎপাদিত পণ্যের পাশাপাশি দেশের শীর্ষস্থানীয় চিত্রশিল্পী ও ডিজাইনারদের তৈরি অত্যন্ত আকর্ষণীয় দৈনন্দিন ব্যবহার্য পণ্য ফেস্টিভ্যালে প্রদর্শন করা হবে। প্রদর্শনীর পাশাপাশি এসব পণ্যের বুনন প্রক্রিয়াও প্রদর্শিত হবে। ফেস্টিভ্যালে লোকজ শিল্পীদের সঙ্গীত পরিবেশনা, ফ্যাশন-শো, সেমিনার, ক্রেতা-বিক্রেতা ম্যাচমেকিং ইভেন্টের আয়োজন করা হবে।

ফেস্টিভ্যালে বাংলার গৌরবময় ঐতিহ্য ও কৃষ্টির অংশ হিসেবে দৈনন্দিন জীবনে ঐতিহ্যবাহী তাঁত পণ্যের ব্যবহার প্রদর্শন করা হবে। ঐতিহ্যবাহী তাঁত পণ্যের প্রচার, প্রসার এবং বাজারজাত করণের সুযোগ সৃষ্টির মাধ্যমে কর্মসংস্থানের উদ্যোগ গ্রহণ করা হবে। তাঁত পণ্য প্রস্তুতকারক, শীর্ষস্থানীয় ডিজাইনার এবং ক্রেতাদের মধ্যে সংযোগ স্থাপন করার উদ্যোগ নেয়া হয়েছে।

এছাড়া স্থানীয় এবং আন্তর্জাতিক বাজারের সাথে স্থানীয় তাঁত পণ্য প্রস্তুতকারকদের মধ্যে সংযোগ স্থাপন করা এবং বাংলাদেশের ঐতিহ্যবাহী পণ্য সংরক্ষণে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া।

আগামী ২৬ অক্টোবর বিকেলে ফেস্টিভ্যালটির সমাপনী অনুষ্ঠানে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। সমাপনী অনুষ্ঠানে শিল্প সচিব মো. আবদুল হালিম, সংস্কৃতি বিষয়ক সচিব ড. মো. আবু হেনা মোস্তফা কামাল বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন এস এম ই ফাউন্ডেশনের চেয়ারপারসন কে এম হাবিব উল্লাহ।

ডেস্ক রিপোর্ট

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here