Home ব্যবসার পরিবেশ উন্নতির পথে থাকা সেরাদের তালিকায় বাংলাদেশ

ব্যবসার পরিবেশ উন্নতির পথে থাকা সেরাদের তালিকায় বাংলাদেশ

বিশ্ব ব্যাংকের বিচারে গত এক বছরে ব্যবসার পরিবেশের উন্নয়ন ঘটানো সেরা ২০টি দেশের তালিকায় জায়গা করে নিয়েছে বাংলাদেশ।

আগামী ২৪ অক্টোবর ‘ডুয়িং বিজনেস ২০২০’ প্রতিবেদন প্রকাশের আগে বৈশ্বিক এই ঋণদাতা সংস্থার ওয়েবসাইটে শীর্ষ দেশগুলোর প্রকাশ করা হয়।

বিশ্ব ব্যাংকের তথ্য অনুযায়ী, ব্যবসার জন্য প্রয়োজনীয় মোট ১০টি ক্ষেত্রে উন্নয়নের উপর ভিত্তি করে এই তালিকা তৈরি করা হয়। এছাড়াও কোনো দেশে ব্যবসা-বাণিজ্যের নিয়মকানুন ও তার বাস্তবায়ন কতটুকু সহজ বা কঠিন তার ওপরও জোর দিয়ে থাকে।

এ বিষয়ে এক সংক্ষিপ্তসারে বলা হয়েছে, বাংলাদেশ উদ্যোক্তাদের জন্য ব্যবসা শুরু, বিদ্যুৎ সংযোগ এবং ঋণপ্রাপ্তিকে সহজ করেছে।

নতুন কোম্পানি নিবন্ধনের খরচ কমেছে। ডিজিটাল সনদ ফি বাতিল করা হয়েছে। ঢাকায় নতুন বিদ্যুৎ সংযোগের ক্ষেত্রে জামানত অর্ধেক করা হয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের ঋণ তথ্য ব্যুরো তার তথ্য সংরক্ষণের আওতা বাড়িয়েছে এবং যে কোনো অঙ্কের ঋণের উপাত্ত সংরক্ষণ করছে।

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) আশা করছে, আগামী ৫ বছর নাগাদ বাংলাদেশের অবস্থান ১০০-এর মধ্যে আসবে। কেননা বিনিয়োগকারীদের জন্য ওয়ান স্টপ সার্ভিস আইন পাস হয়েছে। এই সেবা আংশিক চালু হয়েছে।

উন্নয়ন ঘটানো সেরা ২০টি দেশের তালিকায় অন্য দেশগুলোর মধ্যে রয়েছে বাংলাদেশের তিন প্রতিবেশী ভারত, পাকিস্তান ও মিয়ানমার। আরও আছে সৌদি আরব, কুয়েত, জর্ডান, কাতার।

মো.হৃদয় সম্রাট

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

ইচ্ছে ডানায় উড়ে চলা…

গ্রামের বাড়ি নোয়াখালী জেলায়। বাবা মা দুইজনই সরকারি চাকরিজীবি ছিলেন। বাবা ডাক্তার মা শিক্ষিকা। দুই ভাই বোনের মধ্যে বড় সে, ছোট ভাই...

অলঙ্কার বাঙালির গল্প

সোনার বালা, রুপোর নাকছাবি, হিরের দুল।ভাবছেন, এতেই আপনি কুল’?সেটাই মস্ত ভুল। কারণ দুনিয়া জোড়া নারীর সোনা-রুপা -হীরার ভালবাসায় ভাগ...

সিএমএসএমই’র ঋণ বিতরণের সীমা আরো বাড়লো

করোনাভাইরাসে ক্ষতিগ্রস্ত হওয়া কুটির, অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি খাতে (সিএমএসএমই) নানা ধরনের সুযোগ-সুবিধা দেয়ার পরও সরকার ঘোষিত ২০ হাজার কোটি টাকার প্রণোদনা...

সৃজনশীলতার মধ্য দিয়েই নিজেকে খুঁজে পান- পারু

ফারহানা ফওজিয়া সুইটি (পারু)। একজন শিক্ষার্থী ও নারী উদ্যোক্তা । নারীদের হাতের কাজের থ্রি পিস,ওয়ান পিস, ও পাঞ্জাবি নিয়ে কাজ করছেন তিনি।