Home বিশ্ব মানচিত্রে বাংলাদেশকে তুলে ধরবে তরুণ উদ্যোক্তারা

বিশ্ব মানচিত্রে বাংলাদেশকে তুলে ধরবে তরুণ উদ্যোক্তারা

সীমিত সম্পদ দিয়েও যে ঘনবসতিপূর্ণ একটা ছোট্ট দেশে উন্নয়নের অগ্রযাত্রা অব্যাহত রাখা যায়, বাংলাদেশ ইতিমধ্যে তা প্রমাণ করেছে। জাতিসংঘের দেওয়া টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) পূরণে একটা বড় ভূমিকা রাখতে পারেন তরুণ উদ্যোক্তারা। বাংলাদেশকে বিশ্ব মানচিত্রে সম্মানের সঙ্গে প্রতিষ্ঠা করতে হলে তরুণ উদ্যোক্তাদের যথাযথ ভূমিকাই তো এখন সময়ের দাবি।

‘চাকরি প্রার্থী হবে চাকরিদাতা’ শ্লোগানকে উপজীব্য করে রাজধানীর ধানমন্ডি ২৭ নম্বরের ওমেনস ভলান্টারি অ্যাসোসিয়েশন (ডব্লিউভিএ) মিলানায়তনে শুরু হয়েছে তিনদিন ব্যাপী ‘তরুণ উদ্যোক্তাদের পণ্য মেলা’। শনিবার থেকে শুরু হওয়া মেলাটি চলবে সোমবার পর্যন্ত।  এ মেলা চলবে সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত। মেলা সকলের জন্য উন্মুক্ত। মেলাটির আয়োজন করেছে বাংলাদেশ ইয়ুথ এন্টারপ্রাইজ অ্যাডভাইস এন্ড হেল্পসেন্টারের (বিইয়া)।

বাংলাদেশের নানা প্রান্ত থেকে আসা প্রায় ৬০ জন তরুণ উদ্যোক্তা এই মেলায় অংশগ্রহণ করেন। এই মেলায় রয়েছে তরুণ উদ্যোক্তাদের তৈরি খাদ্য, বুটিকস ফিজিওথেরাপী, হ্যান্ডি ক্র্যাফ্ট, লেদার, হোম আইটেম, মিডিয়া, ইলেক্টনিক্স, জুটপণ্য, কসমেটিক, ই-কমার্স, তথ্যপ্রযুক্তি ও গৃহস্থালী পণ্যর ভান্ডার।

সামাজিক উদ্যোক্তা আন্দোলন থেকে শুরু করে লাভজনক বা অলাভজনক প্রতিষ্ঠান গড়ে তোলা, প্রতিটি ক্ষেত্রে সম্ভাবনাময় তরুণ উদ্যোক্তাদের এগিয়ে আসতে হবে। একটু ভালোমতো লক্ষ করলেই দেখা যায়, এসডিজির ১৬৯টি টার্গেট অর্থনীতির সব ক্ষেত্রজুড়ে আছে। অর্থাৎ এই টার্গেট পূরণই নতুন নতুন কর্মসংস্থান তৈরিতে ভূমিকা রাখতে পারে।

‘তরুণ উদ্যোক্তাদের পণ্য মেলা’য় পরাণবাজারডটকমের আরিফুল ইসলাম এনেছেন, হাতে তোলা রেইনবো চুরি, গ্লিটারচুরি, কানের দুল, বৈশাখী মালা, পাথরের তৈরী নানান জুয়েলারি।

বাহারিকা থেকে সাদিয়া ইসলাম মিতু এনেছেন হ্যান্ডমেড জুয়েলারি, হাতে আকা পেইন্ট, দেশি তাঁত, হ্যান্ডলুম ইত্যাদি। অনুপমা বুটিকসের লুইসা আক্তার লুবা এনেছেন চটের তৈরী পাপশ, চাঁদর, ব্লক বাটিক ইত্যাদি।

এবং মসলার খালেদা বেগম বুলবুল এনেছেন হাতে তৈরী হলুদের মসলা, মাংসের মসলা, মরিচের মসলা, জিরার মসলা, ধনে পাতার মসলা। কলাকারের সামাজুন্নাহ এনেছেন শাড়ি, বাটিকের শাড়ি, থ্রি পিচ, পাজামা ইত্যাদি।

এক্সপেক্টাস ওয়েমেন কালেকশনের মৌসুমি আক্তার এনেছেন জামদানি, সুতির শাড়ি ও রাজশাহীর সিল্ক।কারুশৈলীর সাদিয়া এনেছেন নকশি পিঠা, চিকেন সমুচা, চিকেন ফ্রাই, ঝিনুক পিঠা ও পুডিং।

ফেসাইল ফ্রেমের তাসনিয়া জহুরা এনেছেন বুটিকস, পাঞ্জাবি, শাড়ি ও থ্রী পিছ। ফ্যাশন টুডের ফেরদৌস লতা এনেছেন হিজাব, উড়না ও শাড়ি। বানজারা ক্রাফটের আফসানা খসরু এনেছেন জুতা, বেড কভার ও কুশন কভার।

শনিবার সকালে ‘তরুণ উদ্যোক্তাদের পণ্য মেলা’র উদ্বোধন করেন বাংলাদেশ ইয়ুথ এন্টারপ্রাইজ অ্যাডভাইস এন্ড হেল্পসেন্টারের (বিইয়া) প্রতিষ্ঠাতা সদস্য ও এ কে খান ফাউন্ডেশনের ট্রাস্টি সালাউদ্দিন কাশেম খান।

‘তরুণ উদ্যোক্তাদের পণ্য মেলা’র টেলিভিশন ব্রডকাস্ট পার্টনার চ্যানেল আই উদ্যোক্তা, অনলাইন পার্টনার বার্তা বাজার ও উদ্যোক্তা বার্তা, ফটোগ্রাফী পার্টনার কে এম এ তাহের, মেকওভার পার্টনার আদেলা মেকওভার সেলুন, এসএমই অনলাইন মার্কেট পার্টনার ঐক্যডটকমডটবিডি।

হৃদয় সম্রাট, খাদিজা ইসলাম স্বপ্না

ছবি: কোরবান আষাঢ় , হৃদয় সম্রাট

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular