Homeউদ্যোক্তা সফলতাফারহানার সুঁই-সুতোয় গাঁথা গহনা 'ফুল্লোরা'

ফারহানার সুঁই-সুতোয় গাঁথা গহনা ‘ফুল্লোরা’

‘ফুল্লোরা’ নামটা শুনে প্রথমে মনে ভেসে ওঠে সেই রুপকথার নায়িকার নাম। যে প্রতিদিন ফুল, লতা-পাতার বানানো নানা ধরনের গহনা দিয়ে সাজতেন। সফল উদ্যেক্তা ফারহানা আফরিনের গহনার প্রতি ভালো লাগাটা সেখান থেকেই তৈরী হয়।

তার জন্মগ্রহণ করেন কুমিল্লার একটি মধ্যবৃত্ত পরিবারে। ছোটবেলা থেকেই সুই-সুতো দিয়ে মায়ের হাতে তৈরী নানা ধরনের নকশার কাজ দেখতে দেখতে বড় হয়েছেন তিনি। তাই আর এই নকশার কাজের উপর ভালোবাসাটা দূর করতে পারেন নি তিনি। তাই নিজেই দিলেন ফুল্লোরা নামের গহনার নকশার অনলাইন।

২০১৬ সালের এপ্রিল মাসে কুমিল্লা থেকে শুরু করেন এই অনলাইন বিজনেস।শুরু করেছিলেন মাত্র ৬০০ টাকা দিয়ে। শুরুতে তেমন সফলতা না দেখলেও আস্তে আস্তে ব্যবসায় সফলতা আসতে থাকে।

উদ্যোক্তার ভাষ্য ‘শুরুতে ব্যবসার কাঁচামালের সহজলভ্যতা ছিল। কারণ দিনদিন সব কিছু ঢাকামুখী হয়ে যাচ্ছিল। এছাড়াও সবাই বাহিরের জিনিস পরতে বেশি পছন্দ করত। সমস্যগুলো দেখে নিজে পিছিয়ে যাননি। চেষ্টা করেছি এই সমস্যাগুলো সমাধানের, পথ খুঁজেছে সুযোগের’।

বর্তমানে ফুল্লোরাতে ২০ এর অধিক পণ্যের সংখ্যা। প্রতিটি পণ্যের দাম ২০০-১২০০ টাকার মধ্যে সীমাবদ্ধ।

অনলাইনে গহনাপ্রেমীদের মনে জায়গা করে নিয়েছে ফুল্লোরা। অনলাইন থেকে নিয়মিত কেনাকাটা করা শিক্ষার্থী সামিয়া খান উদ্যোক্তা বার্তাকে বলেন, ‘বেশ কিছু অনলাইন শপ থেকে আমি নিয়মিত শপিং করি। এর মধ্যে ফুল্লোরা অন্যতম। কারণ তাদের গহনা এবং তার নকশার মান ভালো, দামেও সাশ্রয়ী’।

ক্রেতা সাধারণদের সন্তুষ্ট করতে পারা উদ্যোক্তা ফারহানা আফরিন বললেন, ‘আমি সব সময় চেয়েছিলেন এমন একটা বিষয় নিয়ে কাজ করবো যেখানে আমি কখনও বিরক্ত হবো না,কাজ করতে স্বাচ্ছন্দ্য বোধ করবো। আমি ঠিক আমার মনের মত কাজটি করছি। আমি এই কাজ করি আনন্দ আর ভালোবাসার সাথে। প্রতিদিন আমি নানা ধরনের গহনা বানাই যেমন আংটি, দুল,গলারমালা,চুলের কাটা ছাড়াও আরও অনেক কিছু। যা তৈরী করি শুধুমাত্র সুই আর সুতো ব্যবহার করে’।

তিনি উদ্যোক্তা বার্তাকে বলেন, ‘আমার গহনা তৈরীর পেছনে একটা করে গল্প থাকে যার ছোয়া আমি গহনার মধ্যে দেই আর এই গহনাগুলোর আলাদা আলাদা নাম দেই’।

ভবিষ্যত পরিকল্পনা সম্পর্কে তিনি জানান, ইচ্ছা আছে দেশের ভাবমূর্তি বাড়াতে এই সুঁই সুতোয় গাঁথা গহনাকে বিদেশে রপ্তানি করা।

খাদিজা ইসলাম স্বপ্না

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments