দ্বিতীয়বারের মতো জেডিপিসির আয়োজনে বহুমুখী পাট পণ্যের মেলা

0

পরিবেশবান্ধব বহুমুখী পাটপণ্য সকলের হাতে পৌঁছে দিতে দ্বিতীয়বারের মতো সরকারের বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অধীন জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টারের উদ্যোগে (জেডিপিসি) আয়োজনে বহুমুখী পাট পণ্যের মেলা শুরু হয়েছে।

রাজধানীর মতিঝিলের করিম চেম্বারে রোববার থেকে শুরু হওয়া এই পাটপণ্যের একক মেলা চলবে পহেলা আগস্ট পর্যন্ত।মেলা চলবে সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত।

মেলার প্রথমদিনেই বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টারের (জেডিপিসি) নির্বাহী পরিচালক রীনা পারভীন প্রতিটি স্টল ঘুরে দেখেন।

তিনি বলেন,বর্তমান সরকার পাটকে মহামূল্যবান ফসলে পরিণত করার কাজ করছে। পাটের বহুমুখী ব্যবহার বৃদ্ধি করা হয়েছে।

মেলায় মোট ৩৩টি স্টলে পাটের তৈরি কাগজ, অফিস সরঞ্জাম, বিভিন্ন ধরনের ব্যাগ, পাটের সুতা, নার্সারি পণ্য, হোম টেক্সটাইল, পরিধেয় বস্ত্র, বিভিন্ন ধরণের শো-পিস, গৃহস্থালি সামগ্রী ও বাহারি পণ্য স্থান পেয়েছে।

২০০২ সালে জেডিপিসি প্রতিষ্ঠার পর থেকে বহুমুখী পাটপণ্য শিল্পস্থাপনে উদ্যোক্তাদের নতুন নতুন প্রযুক্তি সরবরাহ, প্রশিক্ষণ ও বিপণনসহ সব ধরনের সহায়তা প্রদান করে আসছে।

জেডিপিসি’র কর্যক্রমকে আরো ব্যাপকতর ও বিস্তৃতিকল্পে বহুমুখী পাট পণ্য উৎপাদনে ক্ষুদ্র, মাইক্রো ও তাঁত শিল্পকে সম্পৃক্ত করে বহুমুখী পাটপণ্য উৎপাদনে সহজ প্রযুক্তির ব্যবহার সম্পর্কে গ্রামীণ জনগোষ্ঠিকে ধারণা প্রদান, প্রত্যন্ত অঞ্চলের উদ্যোক্তাদের বহুমুখী পাটপণ্য সামগ্রী উৎপাদনে অনুপ্রাণীতকরণ, কাঁচামাল ব্যাংকের মাধ্যমে ক্ষুদ্র উদ্যোক্তাদের ন্যায্য মূল্যে প্রয়োজনীয় কাঁচামাল সরবরাহ, বহুমুখী পাটশিল্প উদ্যোক্তা সেবা কেন্দ্রের মাধ্যমে দেশের প্রত্যন্ত অঞ্চলের ক্ষুদ্র, ক্ষুদ্র প্রতিষ্ঠানের কারিগরদের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ প্রদান এবং ক্ষুদ্র উদ্যোক্তাদের উৎপাদিত পণ্য বিপণনে সহায়তা প্রদান করে আসছে।

মো.হৃদয় সম্রাট

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here