Home‘দক্ষ যুব গড়ছে দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’

‘দক্ষ যুব গড়ছে দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’

‘জাতীয় যুব দিবস’ আজ। অন্যান্য বছরের মতো এবারও ১ নভেম্বর সারাদেশে দিবসটি বর্ণাঢ্য আয়োজনে পালিত হচ্ছে। এবারের প্রতিপাদ্য ‘দক্ষ যুব গড়ছে দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

এছাড়া দিবসটি উপলক্ষে দেশের প্রতিটি জেলা ও উপজেলাতে যুব উন্নয়ন অধিদপ্তরের আয়োজনে যুব র‌্যালি, বৃক্ষরোপণ কর্মসূচি,পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান, আলোচনা সভাসহ নানারকম বিভিন্ন কর্মসূচি পালিত হচ্ছে।

প্রশিক্ষিত যুবক ও যুব নারীদের মধ্য হতে ২২ জনকে এ বছর জাতীয় যুব পুরস্কার দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ উপলক্ষে সচিবালয়ে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল বলেন, প্রতিটি উপজেলায় একটি করে গ্রাম বেকারমুক্ত করা হবে। এ জন্য ‘বেকারমুক্ত গ্রাম সৃজন প্রকল্প’ হাতে নেওয়া হয়েছে।

দিবসটি উপলক্ষে আজ সকাল ৮টায় আউটার স্টেডিয়াম সংলগ্ন শেখ রাসেল রোলার স্কেটিং মাঠের সামনে থেকে যুবর‌্যালির আয়োজন করা হয়েছে। ২ থেকে ৮ নভেম্বর শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে যুব মেলার আয়োজন করা হবে।

জানা যায়, বর্তমান সরকার ২০০৯-২০১৯ সালের ৩০ পর্যন্ত যুব উন্নয়ন অধিদপ্তর থেকে ২৭ লাখ ১৮ হাজার ৬৪৪ জনকে বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এ পর্যন্ত ৬ লাখ ৮২ হাজার ৪০ জন কর্মসংস্থানের মাধ্যমে স্বাবলম্বী হয়েছে। ৩৭ জেলার ১২৮ উপজেলায় ন্যাশনাল সার্ভিস কর্মসূচির আওতায় মোট দু’লাখ ২৮ হাজার ৭৩৭ জনকে প্রশিক্ষণ এবং দু’লাখ ২৬ হাজার ৪০২ জনকে অস্থায়ী কর্মসংস্থানের ব্যবস্থা করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments