জমজমাট আয়োজনে শুরু ‘তরুণ উদ্যোক্তার পণ্য মেলা’

0

‘চাকরি প্রার্থী হবে চাকরিদাতা’ শ্লোগানকে উপজীব্য করে রাজধানীতে তিনদিন ব্যাপী শুরু হয়েছে ‘তরুণ উদ্যোক্তার পণ্য মেলা’।

শনিবার ধানমন্ডি ২৭ নম্বরের ওমেনস ভলান্টারি অ্যাসোসিয়েশন (ডব্লিউভিএ) মিলানায়তনে সকাল পৌনে ১২টায় মেলার উদ্বোধন করেন বাংলাদেশ ইয়ুথ এন্টারপ্রাইজ অ্যাডভাইস এন্ড হেল্পসেন্টারের (বিইয়া) প্রতিষ্ঠাতা সদস্য ও এ কে খান ফাউন্ডেশনের ট্রাস্টি সালাউদ্দিন কাশেম খান।

‘তরুণ উদ্যোক্তাদের পণ্য মেলা’য় মোট ৬০ জন তরুণ উদ্যোক্তা অংশগ্রহণ করছে। তরুণ উদ্যোক্তাদের তৈরি খাদ্য, বুটিক্স্, ফিজিওথেরাপী, হ্যান্ডি ক্র্যাফ্ট, লেদার, হোম আইটেম, মিডিয়া, ইলেক্টনিক্স, জুটপণ্য, কসমেটিক, ই-কমার্স, তথ্যপ্রযুক্তি ও গৃহস্থালী পণ্যসহ নানা ধরনের পণ্য প্রদর্শিত ও বিক্রয় করা হবে। এছাড়াও আছে লাইভ ফটো সেশন, ফিজিওথেরাপী, বিউটি পার্লারের সদস্য হওয়ার সুযোগ।

তিনদিন ব্যাপী এ মেলা চলবে সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত। মেলা সকলের জন্য উন্মুক্ত।

a8811573 d9e2 4db2 9185 d7e161d0fbfdউদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি সালাউদ্দিন কাশেম খান বলেন, এ ধরণের উদ্যোগ মূলত তরুণদেরকে উদ্যোক্তায় পরিণত করে বেকারত্ব দূর, দারিদ্রমোচন এবং কর্মসংস্থান তৈরির ক্ষেত্রে কার্যকরী ভূমিকা রাখে।

তিনি বলেন,দেশ এগিয়ে যাচ্ছে আর এক্ষেত্রে তরুণদেরকে চাকরির ভরসায় না থেকে ভিন্নধর্মী উদ্যোগের গ্রহণের মাধ্যমে বিশ্ব দরবারে আমাদের দেশজ পণ্যকে তুলে ধরতে হবে, এগিয়ে যেতে হবে। এই শোকের মাসে তরুণদেরকে উদ্যোক্তা হওয়ার জন্য দৃঢ় প্রত্যয় নিয়ে এগিয়ে আসতে হবে।b4726337 1dad 4ed5 9dda 48b001a980a0বিশেষ অতিথি পপুলেশন কাউন্সিলের কান্ট্রি ডিরেক্টর ও বাংলাদেশ ইয়ুথ এন্টারপ্রাইজ অ্যাডভাইস এন্ড হেল্পসেন্টারের (বিইয়া) বোর্ড মেম্বর ওবায়দুর রব বলেন, বিইয়ার এই উদ্যোগ প্রমাণ করে যে,তরুণয় চাকরি মুখি না হয়ে উদ্যোক্তায় পরিণত হওয়ার জন্য এগিয়ে এসেছে। তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে তরুণদেরকে উদ্যোক্তায় পরিণত করার জন্য বিভিন্ন প্রশিক্ষণ, কর্মশালা, ব্যবসা পরামর্শ,আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে সংযোগ স্থাপনে প্রয়োজনীয় সহযোগিতা প্রদানের আহ্বান জানান।a688888e bb01 439a 844e 51a1b674aab7 1

বিশেষ অতিথি ফকরুল হাসান মুরাদ বলেন, এ মেলায় ৬০ তরুণ যে পণ্য ও সেবা উপস্থাপন করেছে যা অন্যদের দেশীয় পণ্য উৎপাদনে উৎসাহিত করবে। বি‘ইয়া’র ব্যবসা পরামর্শক হিসেবে যেসব মেন্টররা পরামর্শ দিচ্ছেন সেটা অন্যান্য প্রতিষ্ঠানে উদাহরণ হিসেবে কাজ করবে।

তিনি সকলকে তিনদিনের মেলা পরিদর্শন করে তরুণদের উদ্যোক্তা হতে উৎসাহ প্রদানের আহ্বান করেন।

image 73669 1563815981‘চাকরি প্রার্থী হবে চাকরিদাতা’ শ্লোগানকে উপজীব্য করে তরুণদেরকে সৃজনশীল উদ্যোগ গ্রহণের মাধ্যমে উদ্যোক্তায় পরিণত করে বেকারত্ব দূর করা, দারিদ্র্য মোচন এবং কর্মসংস্থান তৈরির লক্ষ্যে ২০০৭ সাল থেকে কাজ করছে বাংলাদেশ ইয়ূথ এন্টারপ্রাইজ অ্যাডভাইস এন্ড হেল্পসেন্টার- বি’ইয়া।efdb8db2 0f1f 4d17 8f56 327239a9372c 1 1

চাকরিমুখী না হয়ে উদ্যোক্তা হিসেবে পরিণত করার ক্ষেত্রে বি’ইয়া তরুণদের জন্য বিভিন্ন প্রশিক্ষণ, কর্মশালা, ব্যবসা পরামর্শ, আর্থিক প্রতিষ্ঠানের সাথে সংযোগ স্থাপন প্রভৃতি কার্যক্রম নিয়মিতভাবে পরিচালনা করছে।94fc1a10 89bf 4a35 b7b5 df58f8e9b85f 1

‘তরুণ উদ্যোক্তাদের পণ্য মেলা’র টেলিভিশন ব্রডকাস্ট পার্টনার চ্যানেল আই উদ্যোক্তা, অনলাইন পার্টনার বার্তা বাজার ও উদ্যোক্তা বার্তা, ফটোগ্রাফী পার্টনার কে এম এ তাহের, মেকওভার পার্টনার আদেলা মেকওভার সেলুন, এসএমই অনলাইন মার্কেট পার্টনার ঐক্যডটকমডটবিডি।

কোরবান আষাঢ়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here