Home ‘চাকরির পেছনে না ছুটে স্কিটি উদ্যোক্তারা মানুষের কর্মসংস্থান করছেন’

‘চাকরির পেছনে না ছুটে স্কিটি উদ্যোক্তারা মানুষের কর্মসংস্থান করছেন’

চাকরির পেছনে না দৌঁড়িয়ে স্কিটি উদ্যোক্তারা হাজার হাজার মানুষের কর্মসংস্থান তৈরি করছেন বলে জানিয়েছেন বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) অতিরিক্ত সচিব মোশতাক হাসান।

উদ্যোক্তা হাটে নারী উদ্যোক্তাদের সরব উপস্থিতিতে তিনি ব্যাপক আশাবাদীও হয়েছেন।

শনিবার রাজধানীর উত্তরায় ক্ষুদ্র ও কুটির শিল্প প্রশিক্ষণ ইনস্টিটিউটের (স্কিটি) উদ্যোক্তা হাট পরিদর্শন শেষে তিনি উদ্যোক্তা বার্তাকে এসব কথা বলেন।

অতিরিক্ত সচিব মোশতাক হাসান বলেন, বিসিকের প্রতি বছর একটা বার্ষিক সম্মেলন হয়। সারা বছর দেশের বিভিন্ন অফিসে কার‌্যক্রম সম্পর্কে জানতে এবং পরের বছর উদ্যোক্তাদের জন্য কি করা হবে এসব বিষয় নিয়ে সম্মেলন অনুষ্ঠিত হয়। এই সম্মেলনকে ঘিরেই আমাদের স্কিটির উদ্যোক্তা হাটের আয়োজন করা হয়েছে।

তিনি বলেন, উদ্যোক্তা হাট আমি পরিদর্শন করলাম। সবচেয়ে আশা জাগানিয়া ব্যাপার হচ্ছে প্রত্যেক নারী উদ্যোক্তাদের সঙ্গে ১০ থেকে ১৫ কাজ করছে। অর্থ্যাৎ আমাদের এই স্কিটির উদ্যোক্তারা চাকরির পেছনে না গিয়ে নিজেরাই সাবলম্বী হয়ে হাজার হাজার মানুষের কর্মসংস্থান তৈরি করছেন। আমি তাদের স্যালুট জানাই।

বিসিক চেয়ারম্যান বলেন, আজকে নারীর ক্ষমতায়ন বলতে যা বোঝায় তা কিন্তু এই ক্ষুদ্র ক্ষুদ্র উদ্যোক্তাদের মাধ্যমেই সম্ভব হয়েছে।

বিসিকের পরিচালক (বিপণন) যুগ্ম সচিব মো. মাহাবুবুর রহমান উদ্যোক্তা বার্তাকে বলেন, আমরা আমাদের স্কিটির উদ্যোক্তাদের বাজার সৃষ্টির লক্ষ্যেই মেলা গুলো করে থাকি। দেশের বিভিন্ন স্থানে সারা বছরই মেলা হয়।

বিদেশেও আমরা আমাদের উদ্যোক্তাদের বিভিন্ন মেলায় পাঠিয়ে থাকি। এবার আমরা কাতার, দোহার এবং জেদ্দা মেলায় আমাদের ১২ জন উদ্যোক্তা পাঠাচ্ছি।

তিনি বলেন, আমরা বেশ কিছু পণ্যভিত্তিক নির্দিষ্ট মেলা করে থাকি। যেমন সামনে বিসিক ভবনে মধু মেলা করব। এছাড়াও আমাদের উদ্যোক্তাদের মেলার পণ্য বিক্রয়, প্রচারের বিষয়েও আমরা সহযোগিতা করে থাকি। কারণ তাদের পণ্যের মাধ্যমেই আমরা বাজার সৃষ্টি করে থাকি।

উদ্যোক্তা হাটে রয়েছে বিসিকের প্রশিক্ষণ প্রাপ্ত উদ্যোক্তাদের নানান দেশীয় পণ্যের সমাহার। উদ্যোক্তা হাটে থাকবে বুটিকস, পাট ও লেদার, রেডিমেট গার্মেন্টস, বেডশিট, হস্তশিল্প, নকশীকাঁথা, বাশ, বেত ও শন, কাঠ জাত দ্রব্য, এগ্রো ফুড, মাশরুম, জুয়েলারি, ইলেকট্রনিক্স দ্রব্য, মধু এবং প্লাষ্টিক দ্রব্য সহ বিশাল পণ্য সামগ্রী।

এছাড়াও উদ্যোক্তা হাটে শিশু কিশোরদের জন্য আয়োজন করা হয়েছে বিয়স ভিত্তিক বিশেষ চিত্রাঙ্কন প্রতিযোগিতা।

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) তিনদিন ব্যাপী স্কিটি উদ্যোক্তা হাট-২০১৯ এর আয়োজন করেছে স্কিটি এসোসিয়েশন অব বাংলাদেশ (সাব)।

কোরবান আষাঢ়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

সুই–সুতো দিয়ে নকশা তুলে স্বনির্ভর- তন্বী

নাম "তানজিন নাহার তন্বী" কাজই যার মূল পরিচয়। স্বপ্ন দেখেন নিজে কিছু করে স্বাবলম্বী হয়ে নারীদের কর্মসংস্থান সৃষ্টি করে সবাইকে চমকে দিতে।

রং-সুতার স্বপ্ন আঁকে-হৈমন্তী

সভ্যতার শুরু থেকেই নারীর সৌন্দর্য, রুচিশীলতা এবং আভিজাত্যের পরিচয় বহন করে তার পোশাক। আর তাই দেশীয় কাপড়ে নিজেদের স্বকীয়তাকে তুলে ধরতে হৈমন্তীর...

সংগীতে সবচাইতে বড় আয়োজন চ্যানেল আই এর সাথে প্রধান পৃষ্ঠপোষক এসএমই উদ্যোক্তাদের ঐক্য

ডিসেম্বরে ঢাকার একটি অভিজাত হোটেলে প্রদান করা হবে ‘ঐক্য চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ড ২০২০’। ১৫তম এ আসরের প্রধান পৃষ্ঠপোষক ঐক্য ফাউন্ডেশন।

১৩ টি শাড়ি থেকে লাখপতি নওগাঁর মুসফেরা জাহান

বাবা স্কুল শিক্ষক থাকলেও একটা শাড়ির দোকান ছিল। বাবার দোকানের শাড়ির প্রতি ছোটবেলা থেকে খুন টান ছিল। নিজেও খুব শাড়ি ভালোবাসেন। ব্যবসায়িক...