Home চতুর্থ শিল্প বিপ্লবে পৃথিবীর সঙ্গে সমানতালে আছে বাংলাদেশ

চতুর্থ শিল্প বিপ্লবে পৃথিবীর সঙ্গে সমানতালে আছে বাংলাদেশ

চতুর্থ শিল্প বিপ্লবে পৃথিবীর সঙ্গে সমানতালে বাংলাদেশ রয়েছে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব মো. রাশেদুল ইসলাম।   

শনিবার রাজধানীর গুলশানের গার্ডেনিয়া গ্র্যান্ড হলে আয়োজিত বয়ন ও কারুশিল্পের উন্নয়নে ইনোভেশন ও তথ্য প্রযুক্তির ব্যবহার শীর্ষক এক সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ক্ষুদ্র ও মাঝারি শিল্প ফাউন্ডেশন (এস এম ই ফাউন্ডেশন) এবং অ্যাসােসিয়েশন অব ফ্যাশন ডিজাইনারস অব বাংলাদেশ (এফডিসি) কর্তৃক আয়োজিত হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যাল ২০১৯ এর অংশ হিসেবে এসএমই উদ্যোক্তাদের জন্য বয়ন ও কারুশিল্পের উন্নয়নে ইনােভেশন ও তথ্য প্রযুক্তির ব্যবহার’ শীর্ষক সেমিনার আয়ােজন করা হয়। সেমিনারে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ তাঁত বোর্ডের চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম।

মো. রাশেদুল ইসলাম বলেন, শিল্প বিপ্লবে যন্ত্রের পেছনে কোনো মানুষ নয় কাজ করবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স। বাংলাদেশ নিজের যোগ্যতায় শিল্প বিপ্লবে যোগ দেওয়ার যোগ্যতা অর্জন করেছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সঙ্গে মানবিক সম্পর্কের বিকাশ যে নতুন বিপ্লবের সূচনা করেছে তার ছোঁয়া এ দেশেও এসে পড়েছে।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. নিজাম উদ্দিন বলেন, বয়ন ও কারুশিল্পের উন্নয়নে ইনোভেশন ও তথ্য প্রযুক্তির ব্যবহার নিশ্চয় ব্যাপক ভূমিকা রাখবে। বিভিন্ন কারণে আমাদের তাঁত বস্ত্রের ব্যবহার কমে গিয়েছে, কৃষক চাষাবাদে এখন লুঙ্গি রেখে পুরানো প্যান্ট পরে, গ্রামের মহিলারা শাড়ির বলদে সালোয়ার কামিজ পরে। তাতিঁদের অবস্থা অনেক বেশি খারাপ। টাঙ্গাইল সিরাজগঞ্জ ছাড়া বাকি এলাকাগুলোতে তাঁতিদের করুণ অবস্থা।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সভাপতি সৈয়দ আলমাস কবীর। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এস এম ই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. শফিকুল ইসলাম।

সুরাইয়া আলম

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যাল ২০২০

বাংলাদেশের গৌরবময় ঐতিহ্য ও কৃষ্টির অংশ ঐতিহ্যবাহী তাঁতপণ্যের প্রস্তুতকারক ও শীর্ষস্থানীয় ডিজাইনারদের মধ্যে সংযোগ স্থাপন, বিলুপ্তি রোধকরণ এবং সর্বোপরি দেশে কর্মসংস্থান সৃষ্টির...

কুশিকাটায় গল্প বোনে রাজশাহীর সাদিয়া -আরিফা

আমি অন্তঃপুরের মেয়ে,চিনবে না আমাকে...তোমার শেষ গল্পের বইটি পড়েছি, শরৎবাবু, 'বাসি ফুলের'। আজ উদ্যোক্তা বার্তায় পাঠকের জন্য আমরা কুশিকাটার গল্পে শোনাবো অন্তঃপুরের...

ই-কমার্সে নারী উদ্যোক্তাদের অংশগ্রহণ বাড়াতে হলে অবকাঠামো উপযোগী করতে হবে: স্পীকার

বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, ই-কমার্সে নারী উদ্যোক্তাদের অংশগ্রহণ বাড়াতে হলে অনলাইন পেমেন্ট, কর ও শুল্ক অবকাঠামো উপযোগী...

অর্থনীতির সঞ্জিবনী বাংলাদেশের চামড়া শিল্প

বাংলাদেশ একটি অপার সম্ভাবনার দেশ। একটি উন্নয়নশীল দেশের অর্থনৈতিক অগ্রযাত্রা এবং উন্নয়নের ধারা অব্যাহত রাখতে আয়ের খাতগুলোর যেমন যথাযথ তত্ত্বাবধান নিশ্চিত করতে...