গ্রামকে নগর করতে বিসিকের ভূমিকা গুরুত্বপূর্ণ: শিল্প প্রতিমন্ত্রী

0

গ্রামকে নগর করতে হলে বিসিকের ভূমিকা গুরুত্বপূর্ণ জানিয়ে শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেছেন যে এলাকায় শিল্প বান্ধব উপাদান পাওয়া যাবে সেসব এলাকায় বিসিকের শিল্পনগরী গড়ে তুলতে হবে।

রোববার রাজধানীর উত্তরায় ক্ষুদ্র ও কুটির শিল্প প্রশিক্ষণ ইনস্টিটিউটে (স্কিটি) বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের বার্ষিক সম্মেলন-২০১৯ এ প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, সরকারি প্রতিষ্ঠানে যে রকম দুর্নীতি হচ্ছে সেগুলো বন্ধ করতে হবে, যাতে দুর্নীতি কমে সেজন্য সরকার বেতন বৃদ্ধি করেছেন।

গ্রাম হবে নগর, গ্রাম কে নগর করতে হলে বিসিকের ভূমিকা গুরুত্বপূর্ণ। যে এলাকায় শিল্প বান্ধব উপাদান পাওয়া যাবে সেসব এলাকায় বিসিকের শিল্পনগরী গড়ে তুলতে হবে। যাতে বেকার যুবক যুবতীদের কর্মসংস্থানের সৃষ্টি হয়।

বিসিককে আরো গতিশীল হতে হবে জানিয়ে শিল্প প্রতিমন্ত্রী বলেন, বিসিকের ব্যাপক পরিবর্তন আনতে হবে। বিসিকের কর্মকর্তা কর্মচারী সবাইকে কাজ করতে হবে। সবকিছু মন্ত্রালয়কে অবহিত করতে হবে।

তিনি বলেন, বিসিকের যে রেড মার্ক আছে তা যেন না থাকে। বিসিকের সব শিল্পনগরীর তথ্য ও উপাত্ত শিল্পমন্ত্রণালয়ে জমা দিতে হবে। যে সকল মা বোনেরা পণ্য তৈরি করেন তাদের জন্য বিভাগীয় পর্যায়ে পণ্য প্রদর্শণী ও বিক্রয় কেন্দ্র গড়ে তুলতে হবে। সেই সাথে সব রকমের সাহায্য সহযোগিতা করবে শিল্প মন্ত্রণালয়। শিক্ষিত বেকার যুবক যুবতীদের প্রশিক্ষণ দিয়ে গড়ে তুলতে হবে যাতে তারা দেশ ও দেশের বাইরে কাজ করতে পারে তাহলেই বেকারত্ব দূর হবে। দেশ উন্নত হবে।

সকালে শিল্প প্রতিমন্ত্রী ক্ষুদ্র ও কুটির শিল্প প্রশিক্ষণ ইনস্টিটিউটের (স্কিটি) উদ্যোক্তা হাট-২০১৯ উদ্বোধন করেন

প্রকল্প ম্যানেজারদের প্রকল্প পরিদর্শন করার নির্দেশ দেন শিল্পপ্রতিমন্ত্রী। তিনি বলেন, আপনাদের সঙ্গে মন্ত্রণালয় থেকেও কর্মকর্তারা পরিদর্শনে যাবে। আপনারা সাধারণ জনগণের সাথে কথা বলবেন। যেসব এলাকায় অব্যবহৃত জমি আছে চাষযোগ্য না সেসব এলাকার জমিতে শিল্প কারখানা ক্ষুদ্র ও কুটির শিল্প কারখানা গড়ে তুলে গ্রামের বেকার যুবকদের এবং নারী উদ্যোক্তা তৈরি করতে হবে।

কামাল মজুমদার বলেন, নারীর ক্ষমতায়নে আমরা বিশ্বাসী। নারীদের ঋণ দিয়ে ক্ষুদ্র ও কুটির শিল্পে কাজ লাগিয়ে দেশের পণ্য তৈরি করবে এবং দেশের বাইরে পণ্য রপ্তানিতে ভূমিকা রাখবে।

খাদিজা ইসলাম স্বপ্না

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here