Home ‘কৃষির হাত ধরেই সকল দেশের উন্নতি হয়েছে’

‘কৃষির হাত ধরেই সকল দেশের উন্নতি হয়েছে’

কৃষি উন্নতি ছাড়া দেশের উন্নতি সম্ভব নয় জানিয়ে কৃষিমন্ত্রী ড. মুহাম্মদ আব্দুর রাজ্জাক বলেছেন কৃষির হাত ধরেই সকল দেশের উন্নতি হয়েছে। কৃষিকে যান্ত্রিকীকরনের জন্য আমরা প্রস্তুত কারণ কৃষিকে এগিয়ে নিতে হলে যান্ত্রিকীকরণের কোন বিকল্প নেই।

বুধবার দুপুরে রাজধানীর রেডিসন ব্লু হোটেলে এগ্রো মেশিন এন্ড অটোমোবাইল উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, কৃষিকে যান্ত্রিকীকরনের জন্য আমরা প্রস্তুত কারণ কৃষিকে এগিয়ে নিতে হলে যান্ত্রিকীকরণের কোন বিকল্প নেই। সকলকেই এই উন্নয়নে এগিয়ে যেতে আমি আহবান জানাই। কৃষিকে উন্নত করতে আন্তর্জাতিক বাজার সৃষ্টি করতে হবে। আগে কৃষি ছিল জীবনধারণের জন্য আজ আমরা কৃষিকে নিয়ে যেতে চাই বাণিজ্যিকীকরণে। আমি চাই মা এন্টারপ্রাইজ দেশ গঠনে সরকারকে সহযোগিতা করবে। অপচয় না করে মানুষ সেবার মন নিয়ে কাজ করবে।

তিনি আরো বলেন, আমরা কেন একটি ব্র্যান্ডের উপর নির্ভর থাকবো। ডাইভারসিফাইড দরকার। এজন্য মা এন্টারপ্রাইজ এর এই উদ্যোগকে আমি সাধুবাদ জানাই। পৃথিবীর সকল দেশের উন্নয়ন হয়েছে কৃষির হাত ধরেই। কৃষির উন্নতি ছাড়া উন্নতি সম্ভব নয়। কৃষি ভেহিক্যাল বিদেশে উৎপন্ন হয়। ২০২১ সালে আমরা স্বাধীনতার ৫০ বছর পূর্তি করব। এই ৫০ বছরে বাংলাদেশ আর পরনির্ভর নয়। বাংলাদেশকে একসময় বলা হত তলাবিহীন ঝুড়ি। এখন আর ঝুড়ি বলা হয় না। মাননীয় প্রধানমন্ত্রী ৯ হাজার কোটি টাকা রেখেছেন এবারের বাজেটে কৃষি প্রণোদনার জন্য।

প্রধান অতিথির বক্তব্যে কৃষিমন্ত্রী ড. মুহাম্মদ আব্দুর রাজ্জাক

মা এন্টারপ্রাইজের নির্বাহী পরিচালক মো. খায়রুল আলম বলেন, মান্ধাতার আমলের কৃষি উপকরণকে দূর করে নতুন প্রযুক্তির কৃষি উপকরণ, যন্ত্রপাতি কৃষকের ঘরে ঘরে পৌছে দেবার জন্য আজকের আয়োজন। যান্ত্রিকতাকে অস্বীকার করার উপায় নেই। যন্ত্র দিয়েই কৃষক ও আমাদের মাঝে সেতুবন্ধন তৈরী করতে চাই।

মা এন্টারপ্রাইজের উপদেষ্টা সাবেক রাষ্ট্রদূত রিয়ার এডমিরাল কাজী সরোয়ার হোসেন বলেন, মাকে সেবা করার জন্যই ১৯৮৪ সাল থেকে মা এন্টারপ্রাইজের যাত্রা। কৃষিপণ্য সহজে বাজারজাতকরণের জন্য যেসব গাড়ি সংযোজন ও বাজারে আনা হয়েছে। কৃষি বিপ্লবকে আরও বেগবান করার জন্য আগের তুলনায় বেশি কৃষি যন্ত্রপাতি আমদানী, সংযোজন ও বাজারজাতকরণের চিন্তা করা হচ্ছে। আমাদের সঙ্গে কাজ করছে প্রগতি ইন্ডাস্ট্রিজ, ফুডে,ডিএফএসকে, ডকইয়ার্ড এন্ড ইঞ্জিনিয়ারিং।

আয়োজকরা বঙ্গবন্ধুর গ্রামীণ কৃষিনির্ভর স্বপ্নের সোনার বাংলা গড়ার প্রত্যয় ব্যক্ত করেন।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নারায়ণচন্দ্র দেবনাথ,বিশিষ্ট নজরুল সঙ্গীত শিল্পী ফেরদৌস আরা, মা এন্টারপ্রাইজের সভাপতি আবদুস সাত্তার ডকইয়ার্ড ইঞ্জিনিয়ারিংয়ের পরিচালক কমোডার শামসুল আলমসহ অন্যান্যরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যাল ২০২০

বাংলাদেশের গৌরবময় ঐতিহ্য ও কৃষ্টির অংশ ঐতিহ্যবাহী তাঁতপণ্যের প্রস্তুতকারক ও শীর্ষস্থানীয় ডিজাইনারদের মধ্যে সংযোগ স্থাপন, বিলুপ্তি রোধকরণ এবং সর্বোপরি দেশে কর্মসংস্থান সৃষ্টির...

কুশিকাটায় গল্প বোনে রাজশাহীর সাদিয়া -আরিফা

আমি অন্তঃপুরের মেয়ে,চিনবে না আমাকে...তোমার শেষ গল্পের বইটি পড়েছি, শরৎবাবু, 'বাসি ফুলের'। আজ উদ্যোক্তা বার্তায় পাঠকের জন্য আমরা কুশিকাটার গল্পে শোনাবো অন্তঃপুরের...

ই-কমার্সে নারী উদ্যোক্তাদের অংশগ্রহণ বাড়াতে হলে অবকাঠামো উপযোগী করতে হবে: স্পীকার

বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, ই-কমার্সে নারী উদ্যোক্তাদের অংশগ্রহণ বাড়াতে হলে অনলাইন পেমেন্ট, কর ও শুল্ক অবকাঠামো উপযোগী...

অর্থনীতির সঞ্জিবনী বাংলাদেশের চামড়া শিল্প

বাংলাদেশ একটি অপার সম্ভাবনার দেশ। একটি উন্নয়নশীল দেশের অর্থনৈতিক অগ্রযাত্রা এবং উন্নয়নের ধারা অব্যাহত রাখতে আয়ের খাতগুলোর যেমন যথাযথ তত্ত্বাবধান নিশ্চিত করতে...