Home Uncategorized এসএমই খাত দেশের ৭০ শতাংশ অর্থনৈতিক কর্মকাণ্ড নিয়ন্ত্রণ করছে: শিল্পমন্ত্রী

এসএমই খাত দেশের ৭০ শতাংশ অর্থনৈতিক কর্মকাণ্ড নিয়ন্ত্রণ করছে: শিল্পমন্ত্রী

বর্তমানে দেশের ৭০ শতাংশ অর্থনৈতিক কর্মকাণ্ড এসএমই খাত নিয়ন্ত্রণ করছে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

বৃহস্পতিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে এসএমই ফাউন্ডেশন পরিচালিত ওমেন্স অন্টারপ্রেনারর্স ইন এসএমই বাংলাদেশ পার্সপেক্টিভ ২০১৭ শীর্ষক গবেষণা লব্ধ তথ্য ও পর্যবেক্ষণ অবহিতকরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।

শিল্পমন্ত্রী বলেন, বর্তমানে দেশের শতকরা ৯০ ভাগ শিল্প ও ব্যবসা এসএমই খাতের আওতাভুক্ত। খাতটি দেশের অর্থনৈতিক কর্মকাণ্ডের ৭০ শতাংশই নিয়ন্ত্রণ করে। মোট শিল্প কর্মসংস্থানের শতকরা ৮০ থেকে ৮৫ ভাগ সৃষ্টি হচ্ছে এসএমই খাত থেকে। এসএমই খাতে মোট অভ্যন্তরীণ শিল্পপণ্য চাহিদার শতকরা ৩০ থেকে ৩৫ ভাগ যোগান দিয়ে থাকে।

তিনি বলেন, বর্তমান সরকার গবেষণাকে গুরুত্ব দিয়ে থাকে। এটি যাতে চলমান থাকে সেজন্য সরকারের পক্ষ থেকে প্রয়োজনীয় সহযোগিতা দেওয়া হবে।

শিল্পমন্ত্রী বলেন, আমাদের দৃষ্টিভঙ্গি পাল্টাতে হবে। এটা শুধু সভা-সেমিনারে থাকলে চলবে না। দৃষ্টিভঙ্গি পাল্টে সম্মিলিতভাবে নিজেদের বদলে দিতে হবে। বর্তমানে মেয়েরা ছেলেদের থেকে বেশি সিরিয়াস। কেননা তারা অন্য কোন জায়গায় সময় নষ্ট করছে না। ফলে সফলতা পাচ্ছে সব জায়গায়।

তৃতীয় লিঙ্গের মানষেরাও যে এগিয়ে আসছে এটা নিয়ে তিনি ভূয়সী প্রশংসা করেন শিল্পমন্ত্রী। তিনি বলেন, দেশ উন্নত পরে করুন। আগে নিজেকে উন্নত করুন। তখন দেখবেন দেশ আপনা আপনিও উন্নত হয়ে গেছে। আর একটা জিনিস নিজেকে ঠকাবেন না, আগে নিজেকে ভালোবাসুন।

এসএমই ফাউন্ডেশনের চেয়ারপারসন কে এম হাবিব উল্লাহর সভাপতিত্বে সেমিনারে আরও বক্তব্য রাখেন এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. সফিকুল ইসলাম।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিআইডিএস’র রিসার্চ ফেলো নাজনীন আহমেদ।

হৃদয় সম্রাট

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

সংগীতে সবচাইতে বড় আয়োজন চ্যানেল আই এর সাথে প্রধান পৃষ্ঠপোষক এসএমই উদ্যোক্তাদের ঐক্য

ডিসেম্বরে ঢাকার একটি অভিজাত হোটেলে প্রদান করা হবে ‘ঐক্য চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ড ২০২০’। ১৫তম এ আসরের প্রধান পৃষ্ঠপোষক ঐক্য ফাউন্ডেশন।

১৩ টি শাড়ি থেকে লাখপতি নওগাঁর মুসফেরা জাহান

বাবা স্কুল শিক্ষক থাকলেও একটা শাড়ির দোকান ছিল। বাবার দোকানের শাড়ির প্রতি ছোটবেলা থেকে খুন টান ছিল। নিজেও খুব শাড়ি ভালোবাসেন। ব্যবসায়িক...

বিসিকে’র-“হেমন্ত মেলা”

করোনাভাইরাস প্রাদুর্ভাব জনিত পরিস্থিতির কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর যথাযথ স্বাস্থ্যবিধি মেনে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) এর উদ্যোগে পাঁচদিনব্যাপী...

তারাও মা/বাবা-ওরাও সন্তান

বৃদ্ধাশ্রমের যাত্রার ইতিহাস বহু বছর আগের। ঘরছাড়া অসহায় বৃদ্ধ-বৃদ্ধাদের জন্য আশ্রয়কেন্দ্রের এই উদ্যোগ ছিল শান রাজবংশের। খ্রিষ্টপূর্ব ২২০০ শতকে পরিবার থেকে বিতাড়িত...