বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট ২০২৩ উদ্বোধন

0

নতুন উদ্যোক্তা বা স্টার্টআপদের নিয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের অন্যতম বড় আয়োজন বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্টের (বিগ) তৃতীয় পর্বের প্রতিযোগিতার আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছে। প্রতিযোগিতায় জয়ী সেরা স্টার্টআপকে কোটি টাকা অনুদান দেওয়া হবে।

আইসিটি বিভাগের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, বিভাগের সংস্থা বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের প্রকল্প উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ প্রকল্প (আইডিয়া) বিগ প্রতিযোগিতার আয়োজন করে আসছে। মঙ্গলবার (২৮ মার্চ) রাজধানীর আগারগাঁওয়ের আইসিটি ভবনে এবারের আয়োজনের উদ্বোধন হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক বলেন, দেশের তরুণদের মেধার ঘাটতি নেই, তাঁদের সহযোগিতা প্রয়োজন। বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট সহযোগিতার সে সুযোগ করে দিচ্ছে।

প্রতিযোগিতায় অংশ নিতে ২৮ মার্চ থেকেই (www.big.gov.bd) ওয়েবসাইটে গিয়ে নিবন্ধন করা যাবে। জাতীয় পর্যায়ে আগামী ২২ এপ্রিলের মধ্যে যেকোনো তথ্যপ্রযুক্তিভিত্তিক উদ্যোক্তা প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন। নিবন্ধন করা আবেদন থেকে ৩০০টি স্টার্টআপকে প্রাথমিক পর্যায়ে নির্বাচন করা হবে। পরে নির্বাচিত সেরা স্টার্টআপদের নিয়ে তিনদিনের একটি বুটক্যাম্প থাকবে। এ বুটক্যাম্পে স্টার্টআপদের নিয়ে ওয়ার্কশপ, মেন্টরিং, পিচিং ইত্যাদি বিষয়ে ধারণা দেওয়া হবে।

বুটক্যাম্পের সেরা স্টার্টআপদের থেকে নির্বাচন করা হবে তৃতীয় পর্বের সেরা ৫১টি স্টার্টআপ, যাদের মধ্য থেকে সেরা ৫টিকে নিয়ে চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হবে। এখান থেকে বিজয়ী একটি স্টার্টআপকে বিশেষ সম্মাননা এবং গ্র্যান্ট হিসেবে এক কোটি টাকা অনুদান দেওয়া হবে। বাকি নির্বাচিত তালিকার সেরা ৫০ স্টার্টআপের প্রত্যেককে দেওয়া হবে ১০ লাখ টাকা অনুদান ও সম্মাননা।

আইডিয়া প্রকল্পের পরিচালক আলতাফ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন আইসিটি বিভাগের সচিব মো. সামসুল আরেফিন, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক রণজিৎ কুমার, স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সামি আহমেদ প্রমুখ।

ডেস্ক রিপোর্ট
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here