টোকিওতে জাপান-বাংলাদেশ আইটি প্রকৌশলী সম্মেলন অনুষ্ঠিত

0

মঙ্গলবার (১২ ডিসেম্বর) জাপানের রাজধানী টোকিওতে প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো জাপান-বাংলাদেশ আইটি ইঞ্জিনিয়ার্স সামিট।

জাপান বাংলাদেশ আইটি অ্যাসোসিয়েশনের (জেবিআইটিএ) আয়োজনে অনুষ্ঠিত সম্মেলনে দেড় শতাধিক প্রকৌশলী অংশ নেন। প্রিমিয়ার এই ইভেন্টটিতে সহযোগী ছিলো টোকিওর বাংলাদেশ দূতাবাস, জাপান এক্সটার্নাল ট্রেড অর্গানাইজেশন (জেট্রো) এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিস (বেসিস)।

ভার্চুয়ালি যুক্ত হয়ে সম্মানিত অতিথি হিসেবে সম্মেলনে যুক্ত হয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। উপস্থাপনায় তথ্যপ্রযুক্তি শিল্পে আন্তর্জাতিক সহযোগিতার গুরুত্বের ওপর জোর দে দিয়ে বাংলাদেশ ও জাপানের মধ্যে ক্রমবর্ধমান অংশীদারিত্বকে তুলে ধরেন তিনি।

অনুষ্ঠানে জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমেদের সূচনা বক্তব্যের পর, কাইকম সলিউশনের সিইও এবং জেবিআইটিএ-এর প্রেসিডেন্ট দাস অঞ্জন উপস্থিত প্রকৌশলীদের উষ্ণ অভ্যর্থনা জানান। তিনি দূতাবাসের গৃহীত সকল উদ্যোগের বর্ণনা দেন এবং বাংলাদেশের প্রতি সহযোগিতা জোরদার করার জন্য সকলের প্রতি আহ্বান জানান।

এছাড়াও জেট্রো বাংলাদেশের প্রধান প্রতিনিধি ইউজি আন্দো এবং বেসিস জাপান ডেস্কের পরিচালক ও প্রধান জনাব একেএম আহমেদুল ইসলাম বাবু সম্মেলনে একটি উপস্থাপনা পেশ করেন। উদ্দীপনাময় বক্তব্য প্রদান করেন স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের এমডি এবং সিইও সামি আহমেদ।

সান কর্পোরেশনের সিইও শুম্পেই নাকাসোন এর সঞ্চালনায় সম্মেলনে একটি প্যানেল আলোচনায় বক্তব্য রাখেন বাংলাদেশী আইটি পেশাজীবি আসাদ জামান (এডব্লিউএস), ড. ইলহুম নুসরাত (রাকুতেন), শেখ শারিয়ার হোসেন (ডেলয়েট)।

সম্মেলনে সমপানী বক্তব্য দেন কে কে ডেসটিনির সিওও রেজওয়ানুর কবির।

ডেস্ক রিপোর্ট
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here