ঠাকুরগাঁওয়ে ভুট্টা ফলনে স্বপ্ন দেখছেন কৃষকরা

0

ঠাকুরগাঁওয়ের যে মাঠে আগে গম চাষ হতো, সেই মাঠে এখন চাষ হচ্ছে ভুট্টা। তিনগুণ ফলন হওয়ায় ভুট্টা গমের স্থান দখল করে নিয়েছে। গত বছর ভুট্টায় লাভবান হয়ে কৃষকরা এবার ব্যাপক হারে চাষ করেছেন। আবারো ভুট্টা চাষে লাভবান হওয়ার স্বপ্ন দেখছেন কৃষকরা।

গত বছর ভুট্টার দাম বেশি পাওয়ায় এবছর চাষিরা বিভিন্ন আগাম উচ্চ ফলনশীল জাতের ভুট্টা চাষ করেছেন । এছাড়াও যারা আলু চাষ করেছেন, তারা আলু তুলে রোপণ করেছেন ভুট্টা।

সরেজমিন গেলে কৃষকরা জানান, গম ও আলুতে তেমন লাভ না হওয়ায় জেলার অধিকাংশ কৃষক ভুট্টা চাষ করেছেন। পঞ্চাশ শতাংশের এক বিঘা জমিতে এবার ভুট্টা চাষ করতে সর্বোচ্চ খরচ ৩০-৩৫ হাজার টাকা। পরিচর্যা অনুযায়ী ফলন হয় কমপক্ষে ৮০-১০০ মণ। এক বিঘা জমির ভুট্টা বিক্রি হয় কমপক্ষে ৮০-৯০ হাজার টাকা। অন্যদিকে এক বিঘা জমিতে গম হয় মাত্র ২০-২৫ হাজার টাকার। তাই গমের তুলনায় ভুট্টায় বেশি লাভ হওয়ায় ভুট্টার চাষ বৃদ্ধি পাচ্ছে।

একজন কৃষক বলেন: গত বছর ৮০ কেজি ওজনের কাঁচা এক বস্তা ভুট্টা বিক্রি করেছি ২ হাজার ২০০ টাকায়। এবারও যদি এমন দাম থাকে, তাহলে কৃষকরা ভুট্টায় অনেক লাভবান হবেন। আলু চাষ করলে শুধু লস হয়। দাম তেমন পাওয়া যায় না। গতবার ভুট্টার দাম ভালো ছিল। তাই এবার আগাম জাতের ভুট্টা চাষ করেছি।

হরিপুর উপজেলার কামাপুর গ্রামের কৃষক মনসুর আলী বলেন, ‘গতবছর ভুট্টা চাষ করে লাভবান হওয়ায় এবার অনেকে বেশি করে ভুট্টা চাষ করেছেন। আমাদের পরিবার থেকেই ১৫ বিঘা জমিতে চাষ করেছি। আশা করছি এবারও ভুট্টার দাম ভালো পাবো। যেহেতু সবকিছুর দাম বেশি, তাই ভুট্টার দামও বেশি পাবো।’

জেলায় মোট ১ লাখ ৫১ হাজার ৫৯৩ হেক্টর আবাদি জমির মধ্যে চলতি মৌসুমে শুধু ভুট্টা চাষ হয়েছে প্রায় ৩৮ হাজার হেক্টর জমিতে। উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩ লাখ ৮৫ হাজার মেট্রিক টন। গত বছর চাষ হয়েছিল ৩৩ হাজার ৬০ হেক্টর জমিতে। উৎপাদন লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছিল ৩ লাখ ৬২ হাজার ৫৮১ মেট্রিক টন।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, গম ও আলুর চেয়ে ভুট্টা চাষ বাড়ার কারণ ভুট্টার চাহিদা ও বাজার মূল্য ভালো থাকা। সমপরিমাণ জমিতে গমের তুলনায় ভুট্টার ফলন প্রায় তিনগুণ হওয়ায় কৃষকরা দিন দিন ভুট্টা চাষে আগ্রহী হয়ে উঠছেন। চলতি মৌসুমে এক হেক্টর জমিতে প্রায় সাড়ে ১১ টন করে জেলায় মোট ৩ লাখ ৮৫ হাজার মেট্রিক টন ভুট্টা উৎপাদন হবে।

এক বছরের ব্যবধানে জেলায় ৫ হাজার হেক্টর জমিতে ভুট্টার চাষ বেড়েছে। চলতি মৌসুমে গম চাষ হয়েছে ৩৬ হাজার ৬৫৭ হেক্টর জমিতে। অথচ গত বছর চাষ হয়েছিল প্রায় ৪৫ হাজার হেক্টর। এক বছরে প্রায় ৯ হাজার হেক্টর জমিতে গমের আবাদ কমেছে। এছাড়াও গত মৌসুমে জেলায় আলু চাষ হয়েছিল ২৭ হাজার ৬৭৭ হেক্টর। এবার তা কমে হয়েছে ২৬ হাজার ১৬৭ হেক্টর হয়েছে।

ডেস্ক রিপোর্ট
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here