ডিজিটাল কোঅপারেশন অর্গানাইজেশনের সদস্য হলো বাংলাদেশ

0

ডিজিটাল কো অপারেশন অর্গানাইজেশনের (ডিসিও) সদস্যপদ পেয়েছে বাংলাদেশ। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশনে মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) এই সদস্যপদ গ্রহণ করে বাংলাদেশ। এ বিষয়ে বাংলাদেশের পক্ষে ডিসিও সদস্য রাষ্ট্র হওয়ার সনদে স্বাক্ষর করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

এ প্রসঙ্গে প্রতিমন্ত্রী বলেন, ডিজিটাল কো অপারেশন অর্গানাইজেশনে প্রায় ১৫টি দেশের ৮০০ মিলিয়ন জনগোষ্ঠীর বিশাল একটা মার্কেট রয়েছে। বাংলাদেশ আনুষ্ঠানিকভাবে ডিসিও’র সদস্য হলো। ডিসিও’র সদস্য হতে পেরে আমাদের চারটি সুযোগ তৈরি হলো।

প্রথমটি, বাংলাদেশের ডিজিটাল এন্ট্রাপ্রেনিয়র স্টার্টআপদের ব্যবসা করার সুযোগ হবে। দ্বিতীয়টি, বিভিন্ন দেশ থেকে বাংলাদেশে বিনিয়োগ করার সুযোগ তৈরি হবে। তৃতীয়টি, ১৫টি দেশের পারস্পরিক সহযোগিতার মধ্য দিয়ে বাংলাদেশ সাইবার সিকিউরিটিতে আরও বেশি শক্তিশালী জায়গায় যেতে পারবে। চতুর্থটি, স্টার্টআপ পাসপোর্ট নিয়ে কাজ হচ্ছে।

অর্থাৎ একটি দেশের স্টার্টআপরা ১৫টি দেশে কাজ করতে পারবে। তিনি আরও বলেন, এ চারটি এরিয়াতেই মূলত ডিসিও সেক্রেটারি জেনারেলের সঙ্গে ফলপ্রসূ বৈঠক হয়েছে। আমরা আনুষ্ঠানিকভাবে সদস্যপদ গ্রহণ করেছি এবং সেই সনদে স্বাক্ষর করেছি। ফরেন ডাইরেক্ট ইনভেস্টমেন্টের জায়গায় বাংলাদেশ এখন অত্যন্ত আকর্ষণীয় গন্তব্যে পরিণত হয়েছে বলেও তিনি জানান।

এ সময় ডিজিটাল কোঅপারেশন অর্গানাইজেশনের সেক্রেটারি জেনারেল দীমা আল ইয়াহিয়া ও এসপায়ার টু ইনোভেটের (এটুআই) পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরীসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ডেস্ক রিপোর্ট
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here