সাইবার নিরাপত্তা নিয়ে প্রতিযোগিতা

0

সাইবার নিরাপত্তা দিতে সক্ষম সেরা উদ্ভাবনী প্রকল্পগুলো নির্বাচন করতে প্রথমবারের মতো অনলাইনে প্রতিযোগিতার আয়োজন করেছে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) বিভাগের আওতাধীন বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ। ‘বঙ্গবন্ধু ইন্টারন্যাশনাল সাইবার সিকিউরিটি অ্যাওয়ারনেস অ্যাওয়ার্ড’ শীর্ষক এ প্রতিযোগিতা ৩০ জুলাই শুরু হবে। চলবে আগামী ১ সেপ্টেম্বর পর্যন্ত। রোববার (৯ জুলাই) রাজধানীর আগারগাঁওয়ে আইসিটি টাওয়ারের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল মিলনায়তনে এ প্রতিযোগিতার উদ্বোধন করেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

প্রতিযোগিতার জন্য উদ্ভাবনী প্রকল্প জমা দেওয়ার আহ্বান জানিয়ে আইসিটি প্রতিমন্ত্রী বলেন, ‘ঝুঁকিমুক্ত ও নিরাপদ সাইবার বিশ্ব পেতে হলে সবার সহযোগিতা এবং যৌথ প্রচেষ্টা প্রয়োজন। সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে পরিবার, কর্মক্ষেত্র, শিক্ষার্থী ও শিশুদের সুরক্ষা দেওয়ার পাশাপাশি তাদের সচেতন করতে হবে। ডিজিটাল সাক্ষরতা, সাইবার সুরক্ষা ও সামাজিক যোগাযোগমাধ্যমগুলো ব্যবহারের বিষয়েও আমাদের পরবর্তী প্রজন্মকে সচেতন করতে হবে। পাশাপাশি তাদের কারিগরি দক্ষতা অর্জন করতে হবে। এসব কাজ করতে হবে সম্মিলিতভাবে। এই প্রতিযোগিতা সহযোগিতামূলক প্রচেষ্টাগুলোকে সারা বিশ্বে প্রচার করতে সাহায্য করবে।’

‘শিক্ষার্থী’, ‘উদ্যোক্তা’, ‘পেশাজীবী’, ‘অভিভাবক’ ও ‘আন্তর্জাতিক’ বিভাগে এ প্রতিযোগিতা হবে। একক বা দলগতভাবে যেকোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান নিজেদের উদ্ভাবিত প্রকল্প অনলাইনে জমা দিয়ে এ প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। প্রতিটি বিভাগের সেরা প্রকল্পকে ১০ হাজার ডলার করে পুরস্কার দেওয়া হবে।

অনুষ্ঠানে আইসিটি বিভাগের সচিব মো. সামসুল আরেফিন, ডিজিটাল নিরাপত্তা এজেন্সির মহাপরিচালক আবু সাঈদ মো. কামরুজ্জামান, হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ রেজাউল করিম প্রমুখ বক্তব্য দেন।

ডেস্ক রিপোর্ট
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here