গুগলের জনকের আজ জন্মদিন

0

গুগল সার্চ ইঞ্জিন আমাদের দৈনন্দিন জীবনের এক অপরিহার্য অংশ হয়ে দাঁড়িয়েছে। পৃথিবীর সবচাইতে জনপ্রিয় সার্চ ইঞ্জিনের নাম গুগল। প্রতিদিন যেকোনো তথ্য জানার জন্য সবাই গুগলে সার্চ করে। বর্তমানে প্রতিদিন গড়ে ৮.৫ বিলিয়ন সার্চ হয় গুগল। অক্সফোর্ড ডিকশনারি ‘গুগল’ শব্দকে ক্রিয়াপদের মর্যাদাও দিয়েছে।

সারা দুনিয়া জুড়ে কোটি কোটি মানুষ ব্যবহার করছেন এই গুগল এবং অনেকের কাছেই এটি তাদের ইন্টারনেট কার্যক্রমে এক গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে।

গুগল অবশ্য এখন আর শুধুই একটি সার্চ ইঞ্জিন নয়, এক বিশাল প্রযুক্তি কোম্পানি।

এর সূচনা করেছিলেন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের দুই ছাত্র – যারা তখন পিএইচডি করছিলেন। তাদের নাম ল্যারি পেজ আর সের্গেই ব্রিন। এ দু’জনের হাতেই সৃষ্টি হয়েছিল গুগলের।

১৯৭৩ সালের ২৬ মার্চ যুক্তরাষ্ট্রের মিশিগানে জন্মগ্রহণ করেন ল্যারি পেজ। তিনি ছিলেন বাবা কার্ল ভিক্টর পেজ এবং মা গ্লোরিয়া পেজের দ্বিতীয় সন্তান। বাবা ছিলেন মিশিগান স্টেট ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স ও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের অধ্যাপক।

পেজ ১৯৯৮ সালে পিএইচডি স্টুডেন্ট সের্গেই ব্রিন (Sergey Brin) এর সাথে মিলে সার্চ ইঞ্জিন গুগল প্রতিষ্ঠা করেন। ২০০১ এর আগ পর্যন্ত এবং ২০১১ থেকে ২০১৫ পর্যন্ত সিইও এর দায়িত্ব পালন করেন পেজ। বর্তমানে তিনি সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগলের স্বত্বাধিকারী প্রতিষ্ঠান অ্যালফাবেটের প্রধান নির্বাহী এবং নিয়ন্ত্রণকারী শেয়ারহোল্ডার।

ল্যারি পেজ ও সার্গেই ব্রিন ১৯৯৭ সালে সার্চ ইঞ্জিনের নতুন নাম দেন ‘গুগল’। গুগল নামটি নেয়া হয় একটি গাণিতিক শব্দ থেকে, যা দিয়ে বোঝানো হতো ১ এর পর ১০০টি শূন্য।
২০১০ সালে গুগল ১৮০ বিলিয়ন ডলারের কোম্পানি হয় এবং এর কর্মীর সংখ্যা দাঁড়ায় ২৪,০০০।

২০২৩ এর মে মাসে অ্যালফাবেটের শেয়ার মূল্য ১৫% বৃদ্ধি পাওয়ায় পেজ শীর্ষ ১০ ধনীর তালিকায় অন্তর্ভুক্ত হন। ২০২৩ এর ডিসেম্বর এবং ২০২৪ এর জানুয়ারি এই এক মাসের মধ্যে অ্যালফাবেটের শেয়ার মূল্য আবারও ৬% বৃদ্ধি পেয়ে ৫৫০ কোটি ডলার এর সম্পদ বৃদ্ধি পায় ল্যারি পেজের।

২০০৬ সালে পেজ বাবার নামে চালু করেন ‘দ্য কার্ল ভিক্টর পেজ মেমোরিয়াল ফাউন্ডেশন’। এছাড়াও ল্যারি পেজ অনেক দাতব্য কাজের সাথে জড়িত। ২০২৪ সালে ফোর্বস সাময়িকীর বিশ্বের ধনীদের তালিকায় অষ্টম স্থানে আছেন তিনি।

ল্যারি পেজ
সম্পদের পরিমাণ: ১২৬.১ বিলিয়ন ডলার
উৎস: গুগল
বয়স: ৫১ বছর
বসবাস: পালো অল্টো, ক্যালিফোর্নিয়া
নাগরিক: ইউএস

সোর্স: গুগল, ফোর্বস, বিবিসি বাংলা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here