আলোকিতে চলছে তারা উদ্যোক্তা মেলা ২০২৪

0

গুলশানের আলোকি কনভেনশন সেন্টারে সারা দেশের ৮৫ জন নারী উদ্যোক্তার পণ্যের পসরা নিয়ে ২৬ মার্চ থেকে শুরু হয়েছে তারা উদ্যোক্তা মেলা ২০২৪।

নারী উদ্যোক্তাদের তৈরি দেশীয় পণ্যের প্রদর্শন এবং মেড ইন বাংলাদেশ পণ্যের প্রচার ও প্রসারে দুই দিনব্যাপী এ প্রদর্শনীর আয়োজন করেছে ব্র্যাক ব্যাংক। বাংলাদেশের পণ্য, সংস্কৃতি ও ঐতিহ্যের এ উৎসব চলবে ২৭ মার্চ পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা।

নারী উদ্যোক্তারা বুটিক, হাতে সেলাই করা পোশাক, হাতে তৈরি কারুশিল্প, মাটি ও পাটের তৈরি পণ্য, প্রক্রিয়াজাত চামড়ার পণ্য, জামদানি ও মসলিনের পোশাক, খাদ্যপণ্য, অর্গানিক স্কিনকেয়ার আইটেম, বাঁশ-বেতের তৈরি পণ্যসহ স্থানীয়ভাবে তৈরি বিভিন্ন ধরনের পণ্য প্রদর্শন ও বিক্রি হবে এই মেলায়। নারী উদ্যোক্তাদের জন্য দ্বিতীয়বারের মতো এ পণ্য প্রদর্শনীর আয়োজন করছে ব্র্যাক ব্যাংক। যেখানে উদ্যোক্তারা কোনো খরচ ছাড়াই স্টল দিতে পেরেছেন।

ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও সেলিম আর এফ হোসেন বলেন, ‘উন্নয়নের অংশীদার হিসেবে ব্র্যাক ব্যাংক সব সময় নারী উদ্যোক্তাদের তাঁদের পূর্ণ সম্ভাবনার বিকাশে সহায়তা করে থাকে। এই তারা উদ্যোক্তা মেলার মাধ্যমে উদ্যোক্তারা দেশের সংস্কৃতি ও ঐতিহ্যের সঙ্গে মিশে থাকা ঐতিহ্যবাহী পণ্যের প্রসারের সুযোগ পাবেন। দেশব্যাপী নারী উদ্যোক্তাদের পণ্যের প্রসারে আমরা প্রতিবছর এ রকম আরও অনেক মেলার আয়োজন করার পরিকল্পনা হাতে নিয়েছি। এ মেলার আয়োজন দেশের নারী উদ্যোক্তাদের উন্নয়নে আমাদের দৃঢ় প্রতিশ্রুতিকে তুলে ধরে।’

আলোকি কনভেনশন সেন্টারে তারা উদ্যোক্তা মেলা বেশ জমে উঠেছে প্রথম দিন সকাল থেকেই। বিভিন্ন স্টলে থাকছে ১৫ শতাংশ পর্যন্ত ছাড়।

ছুটির দিনে এক জায়গায় ৮৫ জন নারী উদ্যোক্তার বৈচিত্র্যময় পণ্যের পসরার আয়োজনের খবর পেয়ে আগত ক্রেতা ও দর্শনার্থীদের ভিড়ও তাই হয়েছে বেশ।

আলোকি কনভেনশন সেন্টারের মূল হলরুম, দোতলার হল আর বাইরে কাঁচে ঘেরা গ্যালারিজুড়ে নানা রকমের পণ্যের পসরা সাজিয়েছেন উদ্যোক্তারা৷ রয়েছে শাড়ি, স্টিচড ও আনস্টিচড সালওয়ার কামিজ, কুর্তি, প্যান্ট, স্কার্ট, পাঞ্জাবি, কোটিসহ বৈচিত্র্যময় পোশাকের সম্ভার। সুপরিচিত পোশাকের অনলাইন ব্র্যান্ড সরলা, সুরঞ্জনা, চৌধুরীস, অবনি, খাদি বাই নুভিয়া, পটের বিবি, কটন রুটস- এর সংগ্রহ নিয়ে সকলের মাঝে দেখা যায় প্রবল আগ্রহ৷ গো দেশি আর এই ডিজিটাল প্ল্যাটফর্মের প্রধান সাবেরা আনোয়ারের নিজস্ব সংগ্রহও রয়েছে।

প্যাস্টেল বাই রংতরু,অরিত্রি,মহৎ হস্তশিল্প, তারিয়া পারুল, পিজিয়ন আর অরামও নজর কেড়েছে ক্রেতাদের। এদিকে গয়নার বৈচিত্র্যময় পসরা সাজিয়েছে ঋ, ক্যানভাস, হল্লা, গয়নার বাক্স, আট কুঠুরি নয় দরজাসহ আরও কিছু উদ্যোগ।

ঘর সাজানোর বিচিত্র সব উপকরণ এনেছে বি বাসিনী, রংপুর ক্র্যাফট, অ্যাসিক্স, আহ্লাদ, প্যাস্টেল হোমস। ব্যাগের দারুণ সব সংগ্রহ নিয়ে রয়েছে কালিন্দী, ট্যান, বিদোরা, শাবাব লেদারস। বুনো, সিরীন, ধবল আছে অর্গানিক খাদ্য পণ্য ও সৌন্দর্য পণ্য নিয়ে। মেহেদি দেওয়ার ব্যবস্থা রয়েছে। আরও আছে সাইকোলজিকাল কাউন্সেলিং সেবা আর বায়োস্কোপের ব্যবস্থা। আর নানা রকমের সুস্বাদু খাবারের আয়োজন রয়েছে এন’স কিচেন, পিওর বাংলাদেশ ৭১, হোম ফুড।

২৭ মার্চ বুধবারেও সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত চলবে তারা উদ্যোক্তা মেলা। উদ্যোক্তারা আশা করছেন, ঈদ ও বৈশাখকে সামনে রেখে ক্রেতা ও দর্শনার্থীদের সমাগম হবে। আর ক্রেতারাও কেনাকাটা করে সন্তুষ্টি প্রকাশ করেছেন। বলছেন, এক ছাদের নিচে এত ধরণের মানসম্মত ফ্যাশন ও হোম ডেকোর পণ্য আর সেই সঙ্গে খাবার, সৌন্দর্য পণ্য ইত্যাদি সবকিছুই একসঙ্গে মিলছে। সেজন্যই সকলের মাঝে আগ্রহ তৈরি হয়েছে তারা উদ্যোক্তা মেলাকে ঘিরে।

ডেস্ক রিপোর্ট
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here