বিশ্বের সবচেয়ে ধনী নারী

0

বিশ্বের বৃহত্তম প্রসাধন কোম্পানি ল’রিয়েল ব্র্যান্ডের নাম নিশ্চয়ই শুনেছেন? ল’রিয়েল এর শ্যাম্পু, লিপস্টিক বা হেয়ার কালার অনেকেই ব্যবহার করেন। ১১৫ বছরের পুরোনো আইকনিক ব্র্যান্ড ল’রিয়েল এর জন্ম ফ্রান্সে ১৯০৯ সালে ।

উত্তরাধিকার সূত্রে ল’রিয়েল এর মালিক ফ্রাঁসোয়াস বেটেনকোর্ট মেয়ার্স। এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে ধনী নারী তিনি। ৭০ বছর বয়সী এই নারীর মোট সম্পদের পরিমাণ বর্তমানে ৯৫.৩ বিলিয়ন বা ৯৫ হাজার ৩০০ কোটি ডলার। ল’রিয়েল এর তথ্যমতে, ২০২২ সালে তিনি এবং তার পরিবার ল’রিয়েল কোম্পানির ৩৪ শতাংশ শেয়ারের মালিক। ২০২৩ সালে বিশ্বের প্রথম নারী হিসেবে ১০ হাজার কোটি ডলার (১০০ বিলিয়ন) সম্পদের মালিক হন ফ্রাঁসোয়াস বেটেনকোর্ট মেয়ার্স।

১লা মার্চ ২০২৪, মঙ্গলবার ব্লুমবার্গ বিলিয়নেয়ারের সূচকের হালনাগাদে দেখা যায়, বিশ্বের ১৫তম ধনী ব্যক্তি ফ্রাঁসোয়াস। তার আগে রয়েছেন ভারতীয় ধনকুবের গৌতম আদানী পেছনে রয়েছেন আমেরিকার ধনকুবের মাইকেল ডেল।

ফ্রাঁসোয়াস বেটেনকোর্ট মেয়ার্স ছিলেন লিলিয়ান বেটেনকোর্ট এর একমাত্র সন্তান। লিলিয়ান এর বাবা ইউজিন শুলার ছিলেন একজন ফরাসী কেমিস্ট যিনি ১৯০৯ সালে ল’রিয়েল প্রতিষ্ঠা করেন। এক নতুন হেয়ার ডাই ফর্মুলা আবিষ্কার করেছিলেন ইউজিন শুলার। সেই হেয়ার ডাই বাজারে আনার লক্ষ্য নিয়েই পথ চলা শুরু ল’রিয়েল-এর।


প্রাচীনকাল থেকেই নারীরা তাদের চুল রঙ্গিন করে আসছে। মিশরীয়রা সাদা চুল রঙ করতে মেহেদী ব্যবহার করতো। গ্রীক এবং রোমানরা জাফরান, গোল্ড ডাস্ট, ফুলের পেস্টসহ আরও নানান উপাদান ব্যবহার করতো। উপাদানগুলো প্রাকৃতিক হলেও চুলের রঙ হিসেবে ফলাফল ছিল স্বল্পস্থায়ী। শীঘ্রই রাসায়নিক পদার্থ দিয়ে নানান পরীক্ষা নিরীক্ষা শুরু হল। গাঢ় রঙের চুলের জন্য সীসা এবং হালকা রঙের চুলের জন্য সালফিউরিক অ্যাসিড। কেমিক্যাল কালার ভালো ফলাফল দিলেও সেগুলো ছিল স্বাস্থ্যের জন্য অত্যন্ত বিপদজনক এমনকি প্রাণঘাতী।
সবকিছু বদলে গেল যখন ফরাসি রসায়নবিদ এবং ফার্মাসিস্ট ইউজিন শুলার ১৯০৭ সালে নারীদের জন্য প্রথম ঝুঁকিমুক্ত চুলের কালার আবিষ্কার করেন। তিনি প্যারা-ফেনাইলেনডিয়ামাইন (PPD) নামে একটি রাসায়নিক ব্যবহার করেছিলেন যা গত শতাব্দীতে আবিষ্কৃত হয়েছিল এবং তার উদ্ভাবনের নাম দেন “ওরিয়াল”।

২০১৭ সালে লিলিয়ান মারা গেলে উত্তরাধিকারসূত্রে ফ্রাঁসোয়াস বেটেনকোর্টের হাতে ল’রিয়েলের দায়িত্ব চলে আসে। তিনি এখন লরিয়েল গ্রুপের পরিচালনা পর্ষদের ভাইস চেয়ারওম্যান এবং পরিবারিক হোল্ডিং কোম্পানি টেথিসের চেয়ারওম্যান। প্রতিষ্ঠানটির বার্ষিক প্রতিবেদন থেকে জানা গেছে ২০২২ সালে ৪২ বিলিয়ন বা চার হাজার ২০০ কোটি ডলারের পণ্য বিক্রি করেছে ল’রিয়েল।

ল’রিয়েলে হেয়ার কেয়ার, স্কিন কেয়ার, সান কেয়ার, কালার কসমেটিকস, টয়লেট্রিজ এবং ফ্র্যাগরেন্স এর রয়েছে ৩৫টি ইন্টারন্যাশনাল ব্র্যান্ড। যেমন- গার্নিয়ের, ল’রিয়েল প্যারিস, মেবেলিন নিউ ইয়র্ক, প্রাডা বিউটি, সেরাভে, এনওয়াইএক্স প্রফেশনাল মেক আপ, জর্জিও আরমানি ইত্যাদি।

সোর্স- ফোর্বস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here