রাজশাহীতে ডিজিটাল মার্কেটিং বিষয়ে কর্মশালা

0

ব্যবসায় সাফল্য লাভের মূল মন্ত্র ঠিকভাবে ব্যবসার প্রচারণা। প্রচারেই প্রসার, ব্যবসার প্রসার তখনই হয় যখন এর প্রচারণা ঠিকমতো হবে। ব্যবসা বাণিজ্যের শুরু থেকেই প্রচারণার ব্যাপারটি জড়িত। প্রচারণার আধুনিকত প্লাটফর্ম ডিজিটাল মার্কেটিং।

রাজশাহীর উদ্যোক্তাদের এই ডিজিটাল মার্কেটিং বিষয়ে জ্ঞান বাড়াতে রাজশাহী চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি এবং ক্লিক টু বাই এর আয়োজনে উদ্যোক্তাদের নিয়ে সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

শনিবার সকালে রাজশাহী চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাকক্ষে আয়োজনটির প্রথম পর্ব শুরু হয়। আয়োজনের দ্বিতীয় পর্বে প্রধান অতিথি হিসেবে যোগ দেন রাজশাহী বিভাগীয় কমিশনার জিএসএম জাফরুল্লাহ, এনডিসি।

প্রধান অতিথির বক্তব্যে বিভাগীয় কমিশনার বলেন,  দেশের বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে-ছিটিয়ে থাকা সম্ভাবনাময় ক্ষুদ্র উদ্যোক্তারা দেশের অর্থনীতিতে বড় ভূমিকা রাখছেন। ক্ষুদ্র উদ্যোক্তারা এক সময় দেশের অর্থনীতির চাকা সচল রাখবে। সেই লক্ষে তরুণ উদ্যোক্তাদের জন্য ক্ষুদ্র ঋণ প্রদানের সুস্থ পরিবেশ সৃষ্টি করতে হবে। পাশাপাশি প্রশিক্ষণার্থীদের ডিজিটাল প্লাটফর্ম ব্যবহারের মাধ্যমে নিজেদের আরও বেশি সমৃদ্ধ ও দক্ষ হিসেবে গড়ে তুলতে হবে।

রাজশাহী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাসুদুর রহমান রিংকুর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. আশিক মোসাদ্দেক। রাজশাহী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সিনিয়র সহ-সভাপতি মো. আব্দুল আওয়াল খান চৌধুরী ও পরিচালক মো. শাহাদৎ হোসেন বাবু, রিয়াজ আহমেদ ও মো. আসাদুজ্জামান।

এক দিনের কর্মশালায় প্রশিক্ষক হিসাবে উপস্থিত ছিলেন ইউনিলিভার বাংলাদেশ লিমিটেডের রাজশাহী শাখার টেরিটোরি ম্যানেজার মুরসালিন আশরাফ্, টাফ টেকনোলজির ফাউন্ডার আব্দুস সালাম, এমডি ইনফোটেক এর রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিসার তৌফিক মিতুল ও সাসপোর্ট এলএলসি প্রতিষ্ঠানের ফাউন্ডার এবং সিইও নওশাদুল ইসলাম।

সকল প্রকার আধুনিক প্রযুক্তি, বিশেষ করে ইন্টারনেটের সুবিধা ব্যবহার করে কোন পণ্য বা সেবার প্রচারণা চালানোই ডিজিটাল মার্কেটিং। প্রশিক্ষকমণ্ডলী তাদের আলোচনায় এসব বিষয়ে বিস্তারিত ও খুঁটিনাটি আলোকপাত করেন।

রাজশাহী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সহ-সভাপতি মো. সুলতান মাহমুদ সুমন বলেন, চেম্বার সকল সংগঠন ও তরুণ উদ্যোক্তাদের সাথে ছিল, আছে এবং থাকবে।

‘ক্লিক টু বাই’ এর কো-ফাউন্ডার প্রীতি আফসারী বলেন, ‘ক্লিক টু বাই’ তরুণ উদ্যোক্তাদের একটি সংগঠন। উদ্যোক্তাদের  সহযোগিতা করাই আমাদের এই সংগঠনের উদ্দেশ্য। রাজশাহীর উদ্যোক্তাদের সঠিক দিক নির্দেশনা দিয়ে ব্যাকওয়ার্ড ফরওয়ার্ড লিংকেজের মাধ্যমে সামনে এগিয়ে নেওয়াই এই সংগঠনের উদ্দেশ্য।

দিনব্যাপি কর্মশালায় ৯০ জন উদ্যোক্তা অংশগ্রহণ করেন। কর্মশালা তাদের মধে ‘কর্মশালা গ্রহণপূর্বক’ সনদপত্র বিতরণ করা হয়। কর্মশালায় উদ্যোক্তাগণ কিভাবে ডিজিটাল প্লাটফর্ম ব্যবহারের মাধ্যমে নিজেদের ব্যবসা বা উদ্যোগকে আরও বেশি সমৃদ্ধ ও দক্ষ হিসেবে গড়ে তুলতে পারবেন, সে বিষয়ে আলোচনা করা হয়। আয়োজনটিতে সঞ্চালনায় ছিলেন কিষাণীর স্বত্ত্বাধিকারী আফসানা আশা।

কর্মশালা শেষে অংশগ্রহণকারী উদ্যোক্তাদের মধ্যে দেলোয়ারা সাঈদা, উম্মে হামিদা, সোনিয়া খাতুন, শারমিন সুলতানা, কাউসার আলী, আব্দুর রাজ্জাক, মাসুদ রানা, রুকসানা রুনা, আব্দুস সামাদসহ অন্য উদ্যোক্তারা জানান, এই ধরনের ওয়ার্কশপ তারা আবারও চান। নতুন-নতুন বিষয়ে তাদের জানার সুযোগ সৃষ্টি হলে উদ্যোক্তা জীবনে তারা আরো সমৃদ্ধ হতে পারবেন।

তামান্না ইমাম,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here