৫০ প্রজাতির বনসাই নিয়ে ৩ দিনের মেলা

0

প্রতিবছর বিভিন্ন প্রজাতির বনসাই প্রদর্শনীর আয়োজন করে থাকে রেডিয়েন্ট বনসাই সোসাইটি। করোনার কারণে গত দুই বছর সেটি সম্ভব হয়নি। তবে বনসাইশিল্পীরা বসে থাকেননি, অতিমারির গৃহবন্দী সময়টিতেও বনসাইয়ের যত্ন করে সময় কাটিয়েছেন। তাই দুই বছর বিরতির পর এবারের আয়োজনটি তাদের জন্য ছিল বিশেষ। ধানমন্ডির ডব্লিউভিএ মিলনায়তনে বসেছে এবারের বনসাই প্রদর্শনী ।

৭ অক্টোবর বনসাই প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী ডাঃ দিপু মনি এম পি। বিশেষ অতিথি হয়ে এসেছিলেন ইঞ্জিনিয়ার এম,এ ওয়াহাব, ডিস্ট্রিক্ট গভর্নর, রোটারি ইন্টারন‍্যাশনাল; তাসমিমা হোসেন, সম্পাদক, দৈনিক ইত্তেফাক ও পাক্ষিক অনন‍্যা এবং  প্রণব সাহা, সম্পাদক, ডিবিসি নিউজ।

রেডিয়েন্ট বনসাই সোসাইটির প্রেসিডেন্ট গুলসান নাসরীন চৌধুরী এই আয়োজন সম্পর্কে বলেন: আমরা যেসব বনসাই এখানে প্রদর্শনের জন‍্য রেখেছি সেগুলো  অনেক পূরনো, অনেক অপরিচিত গাছ, যেগুলোর নাম আমরা গল্প বা  উপন‍্যাসেই পেয়ে থাকি যা  দেখা হয়নি কখনও; আবার অনেক গাছ যেগুলো আমাদের গ্রামে ছড়িয়ে ছিটিয়ে ছিল যেমন বট, ছাতিম, হিজল, তমাল ইত‍্যাদি যা আমরা জীবনানন্দ দাশের কবিতায় পেয়েছি, যার সবই আপনারা এখানে দেখতে পাবেন।

তিনি বলেন, “সব চাইতে বেশি ভালো লাগবে যদি আপনারা আপনাদের শিশুদেরকে সাথে নিয়ে আসেন। কারণ আমাদের মূল উদ্দেশ্য হচ্ছে আমাদের  আগামী প্রজন্মকে গাছ চেনানো। রেডিয়েন্ট বনসাই সোসাইটি প্রতিবছর যে প্রদর্শনী করে তার উদ্দেশ্যই হচ্ছে পরিবেশকে বাচাঁনো, শিশুদেরকে গাছ ভালোবাসতে শেখানো। আর আজকের শিশুরাই আগামী দিনের ভবিষ্যৎ। এছাড়া আমরা যদি সন্ত্রাসমুক্ত সুন্দর বাংলাদেশ দেখতে চাই,  তাহলে গাছের মতো আর কোন বিকল্প কিছুই নেই।”

তিন দিনের এই মেলায় ছোট–বড় নানা ধরনের বনসাই রয়েছে। বট, পাকুড়, ফাইকাস, বাগান বিলাস, কামিনী, চেরি, জেডসহ দেশি–বিদেশি নানা ধরনের বনসাই। এবারের প্রদর্শনীতে বনসাইয়ের দাম শুরু হয়েছে ১ হাজার থেকে, আছে ৫ লাখ পর্যন্ত।

রেডিয়েন্ট বনসাই সোসাইটির এটি ১২তম প্রদর্শনী। ৩৭ জন বনসাই শিল্পীর তৈরি ৫০ প্রজাতির প্রায় চারশটি বনসাই এই মেলায় প্রদর্শনের জন‍্য রাখা হয়েছে।  ৭ অক্টোবর শুরু হওয়া এই মেলা চলবে ৯ অক্টোবর পর্যন্ত।  সকাল ১০ টা থেকে রাত ৮টা পযর্ন্ত এই মেলা সকলের জন‍্য উন্মুক্ত।

আফসানা অভি,
উদ‍্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here