এনএইচটিটিআই তে ন্যাশনাল সার্টিফিকেট কোর্সের উদ্বোধন

0

বাংলাদেশ পর্যটন করপোরেশন এর প্রশিক্ষণ প্রতিষ্ঠান Hotel & Tourism Training Institute (NHTTI) পরিচালিত ন্যাশনাল সার্টিফিকেট কোর্সসমূহের উদ্বোধন হয়েছে।

বৃহস্পতিবার (১২ অক্টোবর) মহাখালির হোটেল অবকাশের ব্যাংকুয়েট হলে ট্রাভেল এজেন্সি অ্যান্ড ট্যূর অপারেশনস, ফ্রন্ট অফিস অ্যান্ড সেক্রেটারিয়াল অপারেশনস, হাউজ কিপিং অ্যান্ড লন্ড্রি অপারেশনস, ফুড অ্যান্ড বেভারেজ সার্ভিস, ফুড অ্যান্ড বেভারেজ প্রোডাকশন, বেকারি অ্যান্ড পেস্ট্রি প্রোডাকশন এর ৪ মাস মেয়াদী মোট ছয়টি কোর্সের উদ্বোধন করা হয়।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় এর সচিব মো: মোকাম্মেল হোসেন। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ পর্যটন করপোরেশন এর চেয়ারম্যান মো: রাহাত আনোয়ার এবং অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এনএইচটিটিআই এর অধ্যক্ষ শাকের হোসেন।

প্রধান অতিথি মো: মোকাম্মেল হোসেন প্রশিক্ষণার্থীদের দৃঢ় প্রতিজ্ঞা, দায়বদ্ধতা ও দেশপ্রেমের কথা বলেন। তিনি এ প্রসঙ্গে ৭ই মার্চ এ বঙ্গবন্ধুর ঐতিহাসিক বক্তব্যের উদাহরণ প্রদান করেন। তিনি তাঁর বক্তব্যে দক্ষ প্রশিক্ষণার্থী তৈরীতে NHTTI এর ভূমিকা বিশেষভাবে স্মরণ করেন।

তিনি বলেন, বঙ্গবন্ধুর হাতে গড়া এই প্রশিক্ষণ প্রতিষ্ঠান ১৯৭৪ সাল হতে এ যাবৎ প্রায় ৫২,০০০ দক্ষ হোটেল ও পর্যটন কর্মী তৈরী করেছে যারা কেবল দেশেই নয় বিদেশেও সুনামের সাথে কাজ করছেন এবং অনেকেই নেতৃস্থানীয় পর্যায়ে পৌঁছে গেছেন।

তিনি আরো বলেন, NHTTI পরিচালিত হোটেল ও পর্যটন ব্যবস্থাপনা সম্পর্কিত স্বল্প ও দীর্ঘ মেয়াদী কোর্সসমূহের সিলেবাস প্রতিনিয়ত হালনাগাদ করা হচ্ছে যা এর প্রশিক্ষণকে যুগোপযোগী করে রাখছে। তিনি পর্যটন ও হোটেল শিল্পের চাহিদা অনুযায়ী আরো নতুন নুতন কোর্স চালু করার আহ্বান জানান। তিনি শিক্ষার্থীদের এ প্রতিষ্ঠান হতে প্রশিক্ষণ নিয়ে ভবিষ্যতে কাজের মাধ্যমে এই শিল্পে নেতৃত্ব প্রদান করে দেশকে বিশ্ব দরবারে তুলে ধরার আহ্বান জানান। তিনি কাজের পাশাপাশি উদ্যোক্তা হবারও আহ্বান জানান।

বিশেষ অতিথি মো: রাহাত আনোয়ার তাঁর বক্তব্যে NHTTI এর গত ৪৯ বছরের পথচলা সম্পর্কে বলেন এবং বাংলাদেশে দক্ষ কর্মী তৈরী ও তাদের মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জনে NHTTI এর ঐতিহাসিক ভূমিকাকে স্মরণ করেন। এছাড়াও তিনি NHTTI ও অবকাশ হোটেল ভবন সংস্কার করে একে অত্যাধুনিক মানে উন্নীত করার জন্য বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় এর সচিবসহ সংশ্লিষ্ট সকলের প্রতি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

সেতু ইসরাত,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here