৬ষ্ঠ বারের মতো ‘বাংলাদেশ আইকিউ অলিম্পিয়াড’ অনুষ্ঠিত

0

শনিবার ১১ ফেব্রুয়ারি রাজধানীর তেজগাঁও কলেজের অডিটোরিয়ামে ‘বাংলাদেশ আইকিউ অলিম্পিয়াড (বায়ো)’-এর ৬ষ্ঠ আসরের জাতীয় পর্যায়ের পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়।

ব্রেইনেক্সের চেয়ারম্যান মোশারফ হোসেন মজুমদারের সভাপতিত্বে ও আইকিউ অলিম্পিয়াডের হেড অব বাংলাদেশ মো. মশিউর রহমানের সঞ্চালনায় সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তেজগাঁও কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. হারুনুর রশীদ এবং প্রতিদিনের বাংলাদেশ পত্রিকার সম্পাদক ও লেখক মোস্তাফিজ শফি।

বিশেষ অতিথি ছিলেন ড. এম এ ওয়াজেদ মিয়া মেমোরিয়াল ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি একেএম ফরহাদুল কবির, ব্রেইনেক্সের পরিচালক আবদুস সাত্তার, ফজলুল হক মহিলা কলেজের প্রভাষক মো. মিজানুর রহমান, যুবলীগের কেন্দ্রীয় সদস্য হুমায়ুন সুলতান, জীবনই শক্তি চেয়ারম্যান মীর দিদারুল হাসান ও প্রগ্রেসিভ সোস্যাল ওয়ালফেয়ার অ্যাসোসিয়েশনের সভাপতি লুৎফুর রহমান।

৬ষ্ঠ বারের মতো ব্রেইনেক্স আয়োজিত ‘বাংলাদেশ আইকিউ অলিম্পিয়াড’-এ অংশ নিয়ে সারাদেশ থেকে ১৭০ জন শিক্ষার্থী বিজয়ী হয়েছেন। বাংলাদেশ আইকিউ অলিম্পিয়াড আয়োজিত বাছাই রাউন্ডে উত্তীর্ণ হওয়া শিক্ষার্থীরা দেশের বিভিন্ন প্রান্ত থেকে যুক্ত হয়েছিল জাতীয় আইকিউ অলিম্পিয়াডে।

প্রি-স্কুল থেকে দ্বাদশ শ্রেণির ৫৪৫ জন শিক্ষার্থী এই প্রতিযোগিতায় অংশ নেন। নিজেদের মেধা, বুদ্ধি, দক্ষতা কাজে লাগিয়ে বিজয়ের মুকুট পরতে সক্ষম হন ১৭০ জন। এছাড়াও রানার আপ হয়েছে ১৫০ জন এবং টপ টেন নির্বাচিত হয়েছে ১২০ জন শিক্ষার্থী। প্রি স্কুল থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত প্রতিটি ক্যাটাগরিতে পুরস্কার দেওয়া হয়।

অংশগ্রহণকারী বিজয়ী শিক্ষার্থীদের মেডেল, স্ক্রেস্ট এবং সার্টিফিকেট প্রদান করা হয়। বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন প্রতিদিনের বাংলাদেশ সম্পাদক মোস্তাফিজ শফি। সেসময় তিনি বলেন, ‘এই দেশের পেছনে সব থেকে বেশি অবদান তরুণ ও কিশোর সমাজের। আজকের তরুণ শিশুদের হাত ধরেই ভবিষ্যৎ বাংলাদেশ এগিয়ে যাবে। তাই তাদের স্বপ্ন দেখতে হবে, স্বপ্ন দেখাতে হবে। সেই স্বপ্ন দেখতে হবে যা আমাদের জাগিয়ে রাখবে, ভবিষতের দিকে এগিয়ে যেতে ধাবিত করবে, দেশকে এগিয়ে নিয়ে যাবে। কীভাবে সেই স্বপ্ন বাস্তবে রূপ দেওয়া যায় সবাই মিলে সেই যুদ্ধ করতে হবে। অজুহাত দেখিয়ে কোনো কাজ থেকে পিছিয়ে থাকা যাবে না।’

অধ্যক্ষ ড. হারুনুর রশীদ তার বক্তব্যে বলেন, আইকিউ বুদ্ধির জট খুলে। অসাধারণ কিছু ঘটনা এই পৃথিবীতে প্রতিনিয়ত ঘটে। কিন্তু অসাধারণ থেকে কোনো অসাধারণ ঘটনা ঘটে না। অসাধারণ ঘটনা ঘটে সাধারণ কিছু থেকে সাধারণ চিন্তা থেকে। এই পৃথিবীতে যা কিছু আবিষ্কার হয়েছে সবকিছুর পেছনে ছিল স্বপ্ন; সবকিছুর পেছনে ছিল একটা অনুমান। অনুমান থেকেই শুরু হয় গবেষণা, আবিষ্কার হয় নতুন কিছু।

তিনি আরো বলেন, জীবনে ভালো কিছু করতে হলে সংকল্প থাকতে হবে। সংকল্প থাকতে হবে জয় করার। সংকল্প থাকতে হবে যতক্ষণ বাঁচব ততক্ষণ লড়ব, যতক্ষণ লড়ব আমার জীবন গড়ব।

বাংলাদেশ আইকিউ অলিম্পিয়াডের প্রতিষ্ঠাতা এবং প্রধান সম্বয়ক মশিউর রহমান ২০১৭ সাল থেকে শিক্ষকতার পাশাপাশি শিক্ষার্থীদের বুদ্ধিমত্তার বিকাশে নিরলস কাজ করে যাচ্ছেন। বিভিন্ন কোর্সের মাধ্যমে শ্রেণীভিত্তিক শিক্ষার্থীদের মাঝে গাণিতিক, বিজ্ঞানভিত্তিক, ইতিহাস, ভূগোলসহ বিভিন্ন বিষয়ে পাঠদানের মাধ্যমে তাদের আন্তর্জাতিক পর্যায়ে অংশগ্রহণের সুযোগ করে দেয়া হয়৷

তিনি বলেন, ‘একটা জাতির সার্বিক উন্নতি নির্ভর করে তার বুদ্ধিভিত্তিক চর্চার উপর। সেক্ষেত্রে একাডেমিক সিলেবাসের বাইরেও আই কিউভিত্তিক জ্ঞান চর্চা থাকাটাও খুব জরুরি। সারাদেশে শিশু-কিশোরদের মধ্যে অনেক প্রতিভা লুকিয়ে আছে। প্রতিভা বের করে আনার জন্য বাংলাদেশ আইকিউ অলিম্পিয়াডের আয়োজন করে ব্রেইনেক্স। আঞ্চলিক পর্যায়ের প্রতিযোগিতার পর জাতীয় পর্যায়ে প্রতিযোগিতা হয়। এখান থেকে এই মেধাবী শিশু-কিশোরদের প্রশিক্ষণের ব্যবস্থা করে আন্তর্জাতিক অলিম্পিয়াডের জন্য প্রস্তুত করে তোলা হয়। মেধাবী শিশু-কিশোররা তাদের মেধার স্বাক্ষর রেখেই চলেছেন। আগামীতে এ ধরনের কার্যক্রম আরও বাড়ানো হবে।’

বাছাই পর্বে বিভাগীয় পর্বের পর জাতীয় পর্বের আয়োজন করা হয়। এবারের আসরে ২০২২-২৩ সেশনের পুরস্কার বিতরণ করা হয়।

সারাদেশ থেকে নির্বাচিত শিক্ষার্থীদের দিনব্যাপী দুটি ক্যাটাগরিতে পরীক্ষা অনুষ্ঠিত হয়। সেখান থেকে চ্যাম্পিয়ন, রানার আপ এবং টপ টেন নির্বাচন করা হয়। শিক্ষার্থীদের মস্তিষ্কের ক্ষমতা আরো বেশি সক্রিয় এবং আরো বেশি বৃদ্ধি করার একটি মহৎ অভিযাত্রা হচ্ছে বাংলাদেশ আইকিউ অলিম্পিয়াড। সারা দেশ থেকে শিক্ষার্থী, অভিভাবক এবং শিক্ষকরা এই অলিম্পিয়াডে স্বতস্ফুর্ত ভাবে অংশগ্রহণ করেন।

সেতু ইসরাত
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here