বাণিজ্য সম্প্রসারণে একসঙ্গে কাজ করবে বিডা ও সিডব্লিউএআইসি

0

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া জানিয়েছেন, ব্যবসা বাণিজ্য সম্প্রসারণ ও বৈদেশিক বিনিয়োগ বাড়ানোর লক্ষ্যে বিডা ও কমনওয়েলথ এন্টারপ্রাইজ অ্যান্ড ইনভেস্টমেন্ট কাউন্সিল (সিডব্লিউএআইসি) একসঙ্গে কাজ করবে।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) বিডার কনফারেন্স রুমে লোকমান হোসেন মিয়া সিডব্লিউএআইসি চেয়ারম্যান লর্ড মারল্যান্ডের সঙ্গে মতবিনিময় সভা পরবর্তী যৌথ সংবাদ সম্মেলনে এ কথা জানায় বিডা ও সিডব্লিউএআইসি।

লোকমান বলেন, ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণ ও বৈদেশিক বিনিয়োগ বৃদ্ধি লক্ষ্যে একসঙ্গে কাজ করে বিডা ও সিডব্লিউএআইসি। বিশ্ব বাজারে বাংলাদেশকে উপস্থাপনসহ কমনওয়েলভুক্ত দেশগুলো থেকে অধিক হারে বিনয়োগের সুযোগ করে দেবে সিডব্লিউএআইসি। একইসঙ্গে বাংলাদেশে সিডব্লিউএআইসির একটি হাব অফিস খোলা হবে, যাতে দেশের ব্যবসায়ীরা খুব সহজেই অন্য দেশের সঙ্গে বাণিজ্য সম্প্রসারণ করতে পারে এবং কমনওয়েলভুক্ত দেশগুলো থেকে বিনিয়োগ আনতে পারে।

সংবাদ সম্মেলনে লর্ড মারল্যান্ড বলেন, সিডব্লিউএআইসি কমনওয়েলভুক্ত ৫৬ দেশের মধ্য অর্থনৈতিক উন্নয়ন, বাণিজ্য সম্প্রসারণ ও বিনিয়োগ বৃদ্ধি নিয়ে কাজ করে। সিডব্লিউএআইসির কাজ হলো কমনওয়েলভুক্ত দেশগুলোর আর্থ-সামাজিক ও অবকাঠামো উন্নয়ন, পলিসি পর্যবেক্ষণ করা। সেদিক দিয়ে বাংলাদেশের ভবিষ্যৎ খুবই উজ্জ্বল। কমনওয়েলভুক্ত দেশসমূহের মধ্য ভারত ও নাইজেরিয়ার মতো বাংলাদেশের অর্ধেক জনসমষ্ঠীর বয়স ৩০ এর নিচে।

বাংলাদেশে রয়েছে বিশাল মার্কেট, যা সহজেই বিনিয়োগকারীদের আকৃষ্ট করবে বলেও জানান লর্ড মারল্যান্ড। তিনি বলেন, ঢাকায় সিডব্লিউএআইসি হাব অফিস স্থাপিত হলে, কমনওয়েলভুক্ত দেশগুলোর ব্যবসায়ীদের মধ্য আন্তঃযোগাযোগ অনেকাংশে বাড়বে। যার ফলে বাংলাদেশে বাণিজ্য সম্প্রসারণ ও বিদেশি বিনিয়োগ দ্রুততম সময়ের মধ্য সম্ভব হবে।

মতবিনিময় সভায় বিডা ও সিডব্লিউএআইসি এর মধ্যে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি, বিনিয়োগ উন্নয়নে সহায়তার জন্য উভয় পক্ষের সম্মতিতে কাঠামো স্থাপন, পারস্পরিক সহযোগিতার মাধ্যমে প্রাতিষ্ঠানিক সম্পর্ক ও সক্ষমতা বৃদ্ধি, স্থানীয় ও বৈদেশিক বিনিয়োগ আকর্ষণ ও কমনওয়েলথভুক্ত দেশগুলোর মধ্যে ব্যবসা ও বাণিজ্য সম্প্রসারণের লক্ষ্যে বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয়।

সিডব্লিউএআইসি একটি অলাভজনক প্রতিষ্ঠান যা কমনওয়েলথ সরকার প্রধানরা ম্যান্ডেট প্রাপ্ত হয়ে ৫৬টি সদস্য দেশে বাণিজ্য ও বিনিয়োগ সংক্রান্ত সহযোগিতা প্রদান করে থাকে। বিনিয়োগ ও বাণিজ্য উন্নয়নের লক্ষ্যে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান, বাণিজ্যিক প্রতিষ্ঠান ও সরকারি প্রতিষ্ঠানের মোট ১৪০টি সহযোগী প্রতিষ্ঠানের সমন্বয়ে সিডব্লিউএআইসি সংস্থার নেটওয়ার্ক গড়ে উঠেছে।

বাংলাদেশ ২০১৮ সালে সিডব্লিউএআইসির সদস্যপদ গ্রহণ করেছে। সিডব্লিউএআইসি প্রতি ২ বছর অন্তর অন্তর সদস্যভুক্ত দেশে আন্তর্জাতিক বিজনেস ফোরামের আয়োজন করে থাকে।

ডেস্ক রিপোর্ট,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here