মাথা ন্যাড়া করে ক্ষুদ্র উদ্যোক্তাদের বিক্ষোভ

0

ক্ষুদ্র উদ্যোক্তারা স্বাভাবিকভাবেই তাদের উদ্যোগের ওপর নির্ভর করে থাকে। করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের ফলে সারাবিশ্বের মতো তারাও স্থবির রেখেছিল তাদের উদ্যোগের কাজ। এর মাঝে দক্ষিন কোরিয়া সরকার আবারও কারফিউ বৃদ্ধি করে। এতে করে বৃদ্ধি পায় সামাজিক দুরত্ব মেনে চলা সহ করোনা সম্পর্কিত নিয়মাবলি। ফলে আবারও হুমকির মুখে পড়ে ক্ষুদ্র উদ্যোক্তাদের উদ্যোগ। এর প্রতিবাদে প্রায় ২০০ জনের অধিক ক্ষুদ্র উদ্যোক্তা তাদের মাথার চুল ফেলে করেন এক ব্যতিক্রমধর্মী নিরব প্রতিবাদ।

উক্ত কর্মসূচির আয়োজক ওহ হো সাক তার বক্তব্যে বলেন, “বরাবরই ক্ষুদ্র উদ্যোক্তাদের ক্ষতিপূরণ দেওয়ার কথা বলা হচ্ছে কিন্তু আদৌ কোনো ক্ষতিপূরণ দেওয়া হচ্ছে না তাই আমরা নিজেরাই আমাদের দাবি নিয়ে নেমে এসেছি।আমরা আবার কাজের জন্য স্বাধীনতা চাচ্ছি।আমাদের উদ্যোগ এগিয়ে নিয়ে মুক্ত কর্মঘন্টার দাবি জানাচ্ছি।”

এর আগে দক্ষিন কোরিয়া সরকার ২০২১ সালের ডিসেম্বর মাসে এই কারফিউ জারি করেন যখন মৃত্যুহার এবং অসুস্থতা বৃদ্ধি পাচ্ছিল মাত্রাতিরিক্ত হারে। এরপর তা বাড়ানো হয় আগামী ফেব্রুয়ারি মাসের ৬ তারিখ পর্যন্ত। যার ফলে এই প্রতিবাদ করে ক্ষুদ্র  উদ্যোক্তারা।

ক্ষুদ্র উদ্যোক্তারা তাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত বিভিন্ন কর্মসূচির মাধ্যমে তাদের কার্যক্রম চালিয়ে যাবে বলে জানানো হয়েছে।

সাকিব মাহমুদ,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here