সাবাহ্ বাংলাদেশ’র আয়োজনে মাসব্যাপী ‘হোমমেড ইফতার বাজার’

0

নারী সংগঠন ‘সাবাহ্ বাংলাদেশ’ এর আয়োজনে প্রথমবারের মতো আয়োজন করা হয়েছে মাসব্যাপী ‘হোম মেড ইফতার বাজার’।

সাবাহ্ বাংলাদেশ ২০১০ সাল থেকে সার্ক অঞ্চলের নারী উদ্যোক্তাদের নিয়ে কাজ করছে। প্রশিক্ষণের মাধ্যমে নারীদের স্বনির্ভর করা এবং আত্নসামাজিক খাতে ভূমিকা পালনে সাবাহ্’র উদ্দেশ্য হচ্ছে ঘরে থেকে কিংবা ছোট পরিসরে নারীদের বিভিন্ন সেক্টরে কাজের মাধ্যমে স্বাবলম্বী করে তোলা। সেই লক্ষ্যেই সংগঠনের নারী উদ্যোক্তাদের তৈরি হোম মেড খাবার নিয়ে ‘হোম মেড ইফতার বাজার’ এর আয়োজন করা হয়। যা এই রমজানজুড়ে মাসব্যাপী চলবে। এখানে অংশ নিয়েছে সাবাহ্ বাংলাদেশ’র ১০ নারী উদ্যোক্তা।

সম্পূর্ণ হাইজেনিক এবং স্বাস্থ্যসম্মত উপায়ে উদ্যোক্তারা এই ইফতারগুলো তাদের নিজ নিজ বাড়িতে তৈরি করেছেন এবং সাবাহ্ ভবনে অনুষ্ঠিত ‘হোম মেড ইফতার’ বাজারে পরিবেশন করছেন। পারিবারিক অসুবিধার কারনে যেসকল উদ্যোক্তারা সরাসরি ইফতার বাজারে থাকতে পারছেন না তাদের তৈরি ইফতারগুলো সাবাহ্ বাংলাদেশের পক্ষ থেকে বিক্রয়ের ব্যবস্থা করা হয়েছে।

সার্বোক্ষণিক সাবাহ্ বাংলাদেশের পক্ষ থেকে ইফতার বাজারটি পরিচালনা করছেন পরামর্শক ডঃ নিজাম উদ্দিন আল-হোসাইনী, টিএমএসএস এর যুগ্ম পরিচালক জাহিদ খান, কো অর্ডিনেটর তাসলিমা জাহান।

ইফতার বাজার প্রসঙ্গে পরামর্শক ডঃ নিজাম উদ্দিন আল-হোসাইনী বলেন, উদ্যোক্তাদের তৈরি খাবারগুলো খুবই স্বাস্থ্যসম্মত। বাইরে দেখা যায়, একই তেল বার বার ব্যবহার করছে যা স্বাস্থ্যসম্মত নয়। এখানে উদ্যোক্তাদের গ্লাভস ব্যবহার করতে বলা হয়েছে, সম্পূর্ণ ঘরোয়া পরিবেশে খাবারগুলো তৈরি। উদ্যোক্তাদের জন্য এমন একটি প্ল্যাটফর্ম দিতে পারি আমরাও অনেক আনন্দিত।

নারী উদ্যোক্তাদের তৈরি হোম মেড ইফতার বাজারে পাওয়া যাচ্ছে বগুড়ার দই, মাঠা, লাচ্ছি, চিকেন বল, হারিয়ালি কাবাব, বেগুনি, আলুর চপ, ডিম চপ, রোল, বুন্দিয়া, চিকেন চাপ, নাগেটস, পেয়াজু, ছোলা, মুড়িসহ নানারকম আইটেম থাকছে।

উদ্যোক্তা ফাহমিদা বলেন, আমির বাসার জন্য যে ইফতারগুলো তৈরি করি সেগুলোই সবার জন্য নিয়ে এসেছি। যে খাবারগুলো বাচ্চারা খেতে পছন্দ করে আমার ইফতার আইটেমে সেগুলোকেই প্রাধান্য দিয়েছি। সাবাহ্ বাংলাদেশ প্রথমবারের মতো এমন একটি ইফতার বাজার আয়োজন করেছে যেখানে আমরা আমাদের তৈরি ইফতারগুলো সরাসরি ক্রেতাদের দিতে পারছি। এমন আয়েজনে আমরা খুবই খুশি।

দীর্ঘ বিরতির পর সাবাহ্ বাংলাদেশ নতুনভাবে তাদের কার্যক্রম পুনরায় শুরু করেছে, মাসব্যাপী হোম মেড ইফতার বাজার আয়োজনের পাশাপাশি ইদের জন্য মেহেদি উৎসবের আয়োজন করা হবে এবং উদ্যোক্তাদের জন্য মার্কেটপ্লেস তৈরির কথাও ভাবছে সাবাহ্ বাংলাদেশ। সর্বোপরি উদ্যোক্তাদের উন্নয়নে সাবাহ্ বাংলাদেশ প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে।

সাবাহ্ বাংলাদেশ এর আয়োজনে ‘হোমমেড ইফতার বাজার’ এর টাইটেল স্পন্সর করছে এসিআই পিউর গুঁড়া মশলা এবং মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক পিএলসি এবং ডিজিটাল মিডিয়া পার্টনার ছিল উদ্যোক্তাবার্তা।

সেতু ইসরাত
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here