নারী-উদ্যোক্তা তৈরির প্রত্যয়ে মানিকগঞ্জে ‘এসো উদ্যোক্তা হই’ কর্মশালা অনুষ্ঠিত

0

১৩ ফ্রেব্রুয়ারি ২০২৪ নতুন নারী-উদ্যোক্তা তৈরির প্রত্যয়ে এসএমই ফাউন্ডেশন ও ইস্টার্ন ব্যাংকের উদ্যোগে মানিকগঞ্জে ‘এসো উদ্যোক্তা হই’ কর্মশালা আয়োজন করা হয়।

উদ্যোক্তা হিসেবে গড়ে তোলার মাধ্যমে দেশের সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নে নারীর প্রত্যক্ষ অংশগ্রহণ বৃদ্ধিতে বিশেষ গুরুত্ব সহকারে কাজ করছে এসএমই ফাউন্ডেশন। চাকুরীর পিছনে না ছুটে নিজেকে উদ্যোক্তা হিসেবে তৈরি হতে উদ্বুদ্ধ করা এবং এক্ষেত্রে এসএমই ফাউন্ডেশনের বিভিন্ন সহায়তার বার্তা নারীদের কাছে পৌছে দেয়ার লক্ষ্যে ফাউন্ডেশনের নারী-উদ্যোক্তা উন্নয়ন বিভাগের তত্ত্বাবধানে নিয়মিত ‘এসো উদ্যোক্তা হই’ কর্মশালা আয়োজন করা হয়। পর্যায়ক্রমে দেশের সকল জেলায় এই কর্মশালা আয়োজনের প্রাথমিক লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

এই কর্মসূচি বাস্তবায়নে দেশের বিভিন্ন ব্যাংক ও নন ব্যাংক আর্থিক প্রতিষ্ঠান ফাউন্ডেশনকে সহযোগিতা প্রদান করছে। মানিকগঞ্জে দিনব্যাপী আয়োজিত কর্মশালায় সরকারি দেবেন্দ্র কলেজের শেষ বর্ষের ছাত্রী, সৌখিন উদ্যোক্তা এবং বিভিন্ন শ্রেণী পেশার ৭০জন যুব নারী অংশগ্রহণ করেন।

কর্মশালার সভাপতি এসএমই ফাউন্ডেশনের নারী-উদ্যোক্তা উন্নয়ন বিভাগের মহাব্যবস্থাপক জনাব ফারজানা খান বলেন, নারী উন্নয়নে বাংলাদেশ বিশ্বে এক রোল মডেল। তিনি বলেন, নারীর ক্ষমতায়ন টেকসই করতে প্রয়োজন নারীর কর্মসংস্থান ও অর্থনৈতিক ক্ষমতায়ন। নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন মানে সমৃদ্ধ জাতীয় অর্থনীতি। তিনি নারীর আত্মকর্মসংস্থান, নারীর ক্ষমতায়ন এবং সমৃদ্ধ জাতীয় অর্থনীতির প্রয়োজনে ‘উদ্যোক্তা’ হওয়ার আহবান জানান। এ লক্ষ্যে তিনি এসএমই ফাউন্ডেশনের সহযোগিতার আশ্বাস দেন।

কর্মশালার সম্মানিত অতিথি সরকারি দেবেন্দ্র কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. মো. রেজাউল করিম আত্মকর্মসংস্থানের গুরুত্ব তুলে ধরেন। চাকুরী কর্মসংস্থানের একমাত্র পন্থা- এই ভাবনা থেকে বের হয়ে নিজেকে উদ্যোক্তা হিসেবে গড়ে তোলার পরামর্শ দেন। নারীদের উদ্যোক্তা হিসেবে গড়ে তোলার উদ্যোগ গ্রহণের জন্য তিনি এসএমই ফাউন্ডেশন এবং ইস্টার্ন ব্যাংককে ধন্যবাদ জানান।

উদ্যোক্তা হতে নারীদের উৎসাহ প্রদানের লক্ষ্যে কর্মশালায় উপস্থিত ছিলেন সফল নারী উদ্যোক্তা  সেলিনা আক্তার এবং তানিয়া ওয়াহাব। তাঁরা নতুন উদ্যোক্তাদের উৎসাহ দিতে নিজেদের উদ্যোক্তা হয়ে উঠা, উদ্যোক্তা জীবনের বাধা-বিপত্তি ও মোকাবেলা এবং সফলতার গল্প উপস্থাপন করেন।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্যে ইস্টার্ন ব্যাংকের প্রায়োরিটি এন্ড উইমেন ব্যাংকিং এর প্রধান তানজেরী হক বলেন, নতুন নারী উদ্যোক্তা তৈরি, তাঁদের উন্নয়ন এবং নারী উদ্যোক্তা অর্থায়ন ইস্টার্ন ব্যাংকের একটি গুরুত্বপূর্ণ উদ্যোগ। তিনি বলেন, নারী উদ্যোক্তা উন্নয়নে এসএমই ফাউন্ডেশনের সাথে যৌথ উদ্যোগে ইস্টার্ন ব্যাংকের কর্মসূচি আরও বৃদ্ধি করা হবে। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন, স্মার্ট ভিলেজ এর নির্বাহী পরিচালক মীর শাহেদ আলী।

কর্মশালার ওয়ার্কিং সেসনে ‘এসএমই উদ্যোক্তা- আকর্ষণীয় এক ক্যারিয়ার অপশন’ বিষয়ে উদ্যোক্তা তৈরিতে উৎসাহ প্রদান ও দিকনির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন মুহাম্মদ মাসুদুর রহমান, সহকারী মহাব্যবস্থাপক, এসএমই ফাউন্ডেশন। একজন নতুন উদ্যোক্তা অথবা প্রতিষ্ঠানিক স্মার্ট উদ্যোক্তার কি কি বিষয়ে সম্যক জ্ঞান থাকা প্রয়োজন, তাঁদের পেপার ডক্যুমেন্টেশন কেমন হবে, বাজার বিশ্লেষণ, কাস্টোমার বিহেভিয়ার বিষয়ে  ‘উদ্যোক্তা ও উদ্যোগ- এগিয়ে যাওয়ার কলা-কৌশল’ শিরনামে আলোচনা করেন জনাব মো. আমিনুল ইসলাম, সিইও, শাহীন’স হেল্পলাইন।নতুন নারী উদ্যোক্তা, স্টার্ট-আপ ও অনলাইন ব্যবসায়ে যুক্ত নারীদের ব্যাংক ঋণ পাওয়ার উপায় বিষয়ে আলোচনা করেন ইবিএল মানিকগঞ্জ উপশাখার ম্যানেজার মো. সাইফুল ইসলাম।

ডেস্ক রিপোর্ট,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here