১৬ তম আন্তর্জাতিক প্লাস্টিক মেলা শুরু

0

প্লাস্টিক পণ্যের নতুন বাজার তৈরির লক্ষ্যে ঢাকায় ৪ দিনব্যাপী ১৬ তম আন্তর্জাতিক প্লাস্টিক মেলা শুরু হয়েছে।

২৪ জানুয়ারি, বুধবার বসুন্ধরায় International Convention City তে উদ্বোধন হয় আন্তর্জাতিক প্লাস্টিক মেলা।

প্লাস্টিক উৎপাদনের সাথে যুক্ত সকল মেশিনের দেখা মিলছে এক ছাদের নিচে। কাটিং থেকে প্যাকেজিং পর্যন্ত সব ধরনের মেশিন নিয়ে হাজির হয়েছেন বাংলাদেশ সহ ২১ টি দেশের ৬৫৪টি কোম্পানি।

এসবের মধ্যে রয়েছে ভারত, চীন, তাইওয়ান, বেলজিয়াম, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, দক্ষিণ কোরিয়া, ইউকে, ইউএসএ, সৌদিয়া আরব, হংকং, ইতালি, জার্মানি, জাপান, মালয়েশিয়া, অস্ট্রিয়া, সিঙ্গাপুর, তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত উল্লেখযোগ্য৷

সরাসরি উৎপাদন প্রক্রিয়া দেখা এবং প্রযুক্তির ব্যবহার শেখার উদ্দেশ্যে মেলায় হাজির হয়েছেন দেশি বিদেশি উদ্যোক্তা ও কোম্পানির প্রতিনিধিসহ প্লাস্টিক খাতের সংশ্লিষ্টরা।

শুধু যন্ত্রপাতি নয়, প্লাস্টিকের কাঁচামাল, রঙ ও উৎপাদিত পণ্যের প্রদর্শন রয়েছে এই ফেয়ারটিতে। মেলায় প্লাস্টিক হাউজহোল্ড প্রোডাক্ট, প্যাকেজিং, খেলনা, ক্রোকারিজ, ফার্মাসিউটিক্যাল পণ্য, ফার্নিচার, গার্মেন্টস এক্সেসরিজ, ওভেন ব্যাকসহ ১৫ ধরনের পণ্য স্থান পেয়েছে।

দেশের প্লাস্টিক খাতের প্রবৃদ্ধি প্রায় ২০ শতাংশ। মেলায় খেলনা, গার্মেন্টস এক্সেসরিজ, ফ্লেক্সিবল প্যাকেজিং ও হাউজহোল্ড প্রোডাক্ট এই ৪টি সাব-সেক্টর খুবই গুরুত্বপূর্ণ যা দেশের রপ্তানি খাতে বিশেষ অবদান রাখতে পারবে। মেলায় ৮০০ বুথে ২৮৪ কোম্পানি অংশ নিচ্ছে। ৫৪টি বাংলাদেশি কোম্পানি ১৬১ বুথে তাদের পণ্য প্রদর্শন করছে।

মেলাটি যৌথভাবে আয়োজন করেছে বাংলাদেশ প্লাস্টিক পণ্য প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিপিজিএমইএ) এবং ইয়র্কারস ট্রেড অ্যান্ড মার্কেটিং সার্ভিসেস কোম্পানি লিমিটেড।

বুধবার এই মেলার উদ্বোধন করেন শিল্প মন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন। ২৪ তারিখ থেকে শুরু হয়ে এই আয়োজন চলবে ২৭শে জানুয়ারি পর্যন্ত। এসব আধুনিক যন্ত্রপাতি উৎপাদন বৃদ্ধির পাশাপাশি কমাবে প্লাস্টিক দূষণ এমনটাই মনে করছেন সকলে।

সেতু ইসরাত
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here