বাংলাদেশ হেরিটেজ ফেস্টিভ্যাল ২০২৪

0

বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) দেশের ঐতিহ্য, ইতিহাস ও সংস্কৃতিকে দেশে-বিদেশে উপস্থাপন করার লক্ষ্যে ‘বাংলাদেশ হেরিটেজ ফেস্টিভ্যাল ২০২৪’-এর আয়োজন করেছে বিজিএমইএ।

বিজিএমইএর উদ্যোগে প্রথমবারের মতো বাংলাদেশের সমৃদ্ধময় সংস্কৃতি ও ঐতিহ্য উদযাপন করার লক্ষ্যে ১৮ ফেব্রুয়ারি থেকে ২০ ফেব্রুয়ারি পর্যন্ত তিন দিনব্যাপী বিজিএমইএ কমপ্লেক্সে ‘বাংলাদেশ হেরিটেজ ফেস্টিভ্যাল ২০২৪’-এর আয়োজন করা হয়েছে।

বাংলাদেশ হেরিটেজ ফেস্টিভ্যাল ২০২৪ এর উদ্দেশ্য হলো বাংলাদেশের সমৃদ্ধশালী সংস্কৃতি ও শত শত বছরের ঐতিহ্য, যেমন জামদানি, খাদি, মসলিন, গামছা, মনিপুরি তাঁতবস্ত্র, মৃৎশিল্প, (টেপা পুতুল, শখের হাড়ি, পোড়ামাটির পণ্য) হস্তশিল্প, নকশি কাঁথা, পাটজাত পণ্য, বেত, শীতলপাটি এবং ৬ষ্ঠ ওয়ার্ল্ড হেরিটেজ কর্তৃক স্বীকৃত রিকশা পেন্টিং এবং আরো অনেক দেশীয় পণ্য তুলে ধরার মাধ্যমে দেশিয় সংস্কৃতিকে বিশ্ববাজারে পরিচিত করা। এতে অংশগ্রহণ করেছে ৪০টি স্টল।

এছাড়াও এই ফ্যাস্টিভ্যালে থাকছে ফ্যাশন শো, সাংস্কৃতিক অনুষ্ঠান, প্রদর্শনী এবং শিল্প ও কারুকাজ উপস্থাপন, যা বাংলাদেশকে অনন্য করে তুলেছে। পুরো উৎসব জুড়ে, দর্শকরা বাংলাদেশের বিভিন্ন সাংস্কৃতিক ঐতিহ্যের সাথে একাত্ম হওয়ার সুযোগ পাচ্ছেন।

ইভেন্টে জামদানি, মসলিন, খাদি এবং অন্যান্য ঐতিহ্যবাহী কাপড় থেকে তৈরি উচ্চমানের পোশাকগুলো নিয়ে একটি মন্ত্রমুগ্ধ ফ্যাশন শোও রয়েছে। সেই সাথে উৎসবে বাংলাদেশের লোকজ সঙ্গীত পরিবেশনাও থাকছে।

বিজিএমইএ বাংলাদেশের সংস্কৃতির ভান্ডার সংরক্ষণ ও আন্তর্জাতিক বিশ্বে এগুলো তুলে ধরে দেশকে ব্র্যান্ডিং করার উপর গুরুত্বারোপ করে।

আমাদের সমৃদ্ধময় ঐতিহ্য ও সংস্কৃতিকে বিশ্বের সামনে তুলে ধরার মাধ্যমে নিজেদের ব্র্যান্ডিং এর পাশাপাশি বাংলাদেশের সংস্কৃতি ও ঐতিহ্যকে ফ্যাশনের সাথে যুক্ত করে পোশাক রপ্তানির সুযোগ তৈরি করা সম্ভব, আর এভাবেই দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে অবদান রাখা সম্ভব বলে মনে করেন আয়োজকরা।

সেতু ইসরাত,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here