প্রতিটি পরিবারে একজনের স্মার্ট কর্মসংস্থানের লক্ষ্য ও উদ্যোগ

0

ইউনাইটেড নেশনস ডেভেলপমেন্ট প্রোগ্রাম (ইউএনডিপি) এবং আইসিটি বিভাগের বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের মাঝে সমঝোতা চুক্তি (এমওইউ) হয়েছে।
দেশের প্রতিটি পরিবারের অন্তত একজন সদস্যের জন্য স্মার্ট কর্মসংস্থান এবং উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে ‘ওয়ান ফ্যামিলি, ওয়ান সিড’ উদ্যোগ চালু হচ্ছে।

বৃহস্পতিবার (২৪ আগস্ট) রাজধানীর আগারগাঁওতে আইসিটি টাওয়ারে বিসিসি অডিটরিয়ামে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক জি এস এম জাফরউল্লাহ ও ইউএনডিপির বাংলাদেশ কার্যালয়ের আবাসিক প্রতিনিধি স্টেফান লিলার নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন।

অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

সভাপতিত্ব করেন আইসিটি বিভাগের সচিব মো. সামসুল আরেফিন।

প্রধান অতিথির বক্তৃতায় আইসিটি প্রতিমন্ত্রী বলেন, দেশের তরুণদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে প্রশিক্ষণ, পুঁজি ও প্রযুক্তি সহায়তা দেওয়া হচ্ছে। ২০৪১ সাল নাগাদ স্মার্ট বাংলাদেশের ৬ কোটি পরিবারের ৫০ শতাংশ কর্মসংস্থান গড়ে তুলতে আইসিটি বিভাগ এবং ইউএনডিপির সহযোগিতায় ‘ওয়ান ফ্যামিলি, ওয়ান সিড’ উদ্যোগ গ্রহণ করেছে সরকার।

প্রতিমন্ত্রী বলেন, তরুণ-তরুণীদের স্মার্ট কর্মক্ষেত্রের ঠিকানা হবে জয় সেট সেন্টার।

স্মার্ট, ডিজিটাল, কগনেটিভ, ক্রিটিক্যাল, ক্রিয়েটিভ এবং দক্ষতা উন্নয়নে দেশে ৫৫৫টি জয় সেট সেন্টার স্থাপন করা হচ্ছে। প্রতিটি সেন্টার থেকে দেশের তরুণ-তরুণীরা প্রশিক্ষণ নিতে পারবে। ফলে কাউকেই আর ঢাকা কিংবা বিদেশমুখী হতে হবে না বলেও তিনি জানান।

অনুষ্ঠানে জানানো হয়, দেশের প্রতিটি পরিবারের অন্তত একজন সদস্যের জন্য স্মার্ট কর্মসংস্থান এবং উদ্যোক্তা হিসেবে গড়ে তোলার লক্ষ্যে ‘ওয়ান ফ্যামিলি, ওয়ান সিড’ উদ্যোগ বাস্তবায়ন করা হবে।

এ সমঝোতা চুক্তির আওতায় ইউএনডিপি এবং বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ যৌথভাবে স্টেকহোল্ডারদের পারস্পরিক সহযোগিতা প্রদানের মাধ্যমে একটি নেটওয়ার্ক গড়ে তুলবে। এই নেটওয়ার্ক সরকারি এবং আন্তর্জাতিক স্টেকহোল্ডারদের উদ্যোগকে একত্রিত করার পাশাপাশি তা বাস্তবায়ন সহজ করবে।

ডেস্ক রিপোর্ট
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here