জানুয়ারির মধ্যে টিসিবির স্মার্ট কার্ড বিতরণ: বাণিজ্যমন্ত্রী

0

আগামী বছরের জানুয়ারি কিংবা ফেব্রুয়ারির মধ্যেই ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ-টিসিবির এক কোটি ফ্যামিলি কার্ডকে স্মার্ট কার্ডে রূপান্তরিত করে বিতরণ করা হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা টিপু মুনশি এমপি।
 
টিসিবির কার্ড স্মার্ট কার্ডে রূপান্তরের কাজ শেষ পর্যায়ে রয়েছে জানিয়ে আগামী মাস (অক্টোবর) থেকে স্মার্ট কার্ড বিতরণ শুরু করা সম্ভব হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন মন্ত্রী।
 
শুক্রবার (১৫ সেপ্টেম্বর) রাজধানীর খামারবাড়ির ইন্দিরা রোড ক্রীড়া চক্র মাঠ টিসিবি আয়োজিত এক কোটি ফ্যামিলি কার্ডধারীদের মাঝে ভর্তুকি মূল্যে চালসহ টিসিবির পণ্য বিক্রয় কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা জানান।
 
বাণিজ্যমন্ত্রী জানান, বৈশ্বিক পরিস্থিতির কারণে সব দেশেই পণ্যের মূল্য বৃদ্ধি পেয়েছে। যার প্রভাব আমাদের দেশেও পড়েছে। বিশেষ করে তেল, চিনিসহ অন্যান্য আমদানিকৃত পণ্যের। আন্তর্জাতিক বাজারে দাম বাড়লে স্বাভাবিকভাবেই এসব পণ্যের দাম বৃদ্ধি পায়। ভোজ্যতেল ও চিনির প্রায় পুরোটাই আমদানি করতে হয়। মশুর ডাল আমদানি করতে হয়। এজন্য এসব পণ্যের দাম আন্তর্জাতিক বাজারের সাথে সমন্বয় করে দাম নির্ধারণ করতে হয়।
 
টিসিবির কার্ড সংখ্যা বৃদ্ধি করা হবে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে টিপু মুনশি বলেন, কার্ড পাওয়া বা দেয়ার মত যোগ্য মানুষ পাওয়া যায় তাহলে বিবেচনা করা হবে। তবে এই মুহূর্তে আমরা এক কোটির মধ্যে সীমাবদ্ধ থাকতে চাই। তিনি আরো বলেন, এককোটি ফ্যামিলি কার্ড মানে প্রায় পাঁচ কোটি উপকারভোগী। কারণ একজন কার্ডধারীর পরিবারে গড়ে পাঁচজন থাকলেও সুবিধাভোগীর সংখ্যা পাঁচ কোটি হবে।
 
এপ্রসঙ্গে মন্ত্রী জানান, আমাদের প্রাথমিক সিদ্ধান্ত ছিলো ৫০ লাখ কার্ড করার। কিন্তু প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বললেন সংখ্যাটি এক কোটি করতে। নির্দেশনা অনুযায়ী আমরা এককোটি ফ্যামিলি কার্ড করেছি।
 
অনুষ্ঠানে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ-টিসিবির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মোঃ আরিফুল হাসান, উত্তর সিটি কর্পোরেশনের ২৭ নম্বর ওয়ার্ড কাউন্সিলর ফরিদুর রহমান খান ইরান এবং টিসিবির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ডেস্ক রিপোর্ট,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here