ঐতিহ্যবাহী পুরাতন ঢাকার উদ্যোক্তা রাকিবা আহমেদ। ছোটবেলা থেকেই রাকিবা আহমেদের ছিলো রান্না এবং ঐতিহ্যবাহী খাবারের প্রতি ভালো লাগা । এক সময় উদ্যোক্তার মনে বাইরের খাবারের অপুষ্টিকর এবং স্বাস্থ্যসম্মতা নিয়ে আশঙ্কা জাগে, আর তাই রাকিব আহমেদ নিজের স্বাস্থ্যসম্মত রান্না নিয়ে উদ্যোক্তা হবার পথ বেছে নেন।

গত ১৫ এপ্রিল রাকিবা আহমেদ উপস্থিত হোন “ঐক্য ডট কম বিডি এবং আকবরিয়া প্রিমিয়াম লাচ্চা সেমাই প্রেজেন্টেস কেকা ফেরদৌসীর সঞ্চালনায় নতুন উদ্যোক্তার রান্নার” অনুষ্ঠানের ২য় পর্বে নিজের নারগিসি কোপ্তা রান্না নিয়ে । অনুষ্ঠানে আসার অনুভূতি সম্পর্কে জানতে চাইলে রাকিব আহমেদ উদ্যোক্তা বার্তাকে জানান, “অনেক বছর যাবৎ কেকা ফেরদৌসী আপার রান্নার অনুষ্ঠান দেখে আসছি টিভিতে, কিন্তু কখনো ভাবতে পারি নি একদিন আমিও কেকা আপার অনুষ্ঠানে যেতে পারবো! আমি অত্যন্ত খুশি কেকা আপার অনুষ্ঠানে যেতে পেরে এবং আমার রান্না উপস্থাপন করে নিজের স্বপ্ন পূরণ করতে পেরে। ” তিনি উদ্যোক্তা বার্তার সাথে নারগিসি কোপ্তা রেসিপিটি শরিকানা করেছেন।

নারগিসি কোপ্তা-
উপকরণঃ কিমা- ২০০ গ্রাম, বুটের ডাল-আধা কাপ, দারচিনি – ১ টুকরা, এলাচ- ২ টা, লং-২টা, কালো গোলমরিচ, শুকনা মরিচ, ডিম-৪টা(সিদ্ধ) , আদা+রসুন কুচি- ১টেবিল চামচ, পেঁয়াজ বেরেস্তা- ১কাপ, ডিম- ১টি কোটিং এর জন্য, পুদিনাপাতা-কুচি, কর্নফ্লাওয়ার বা ময়দা- কোটিং এর জন্য, লবণ- ১চা-চামচ, ব্রেড ক্রাম- পরিমাণমত, তেল-ভাজার জন্য।

প্রস্তুত প্রণালীঃ কিমা, ডাল, গরম মসলা, আদা+রসুন কুচি ও শুকনা মরিচ দিয়ে ভালোভাবে সিদ্ধ করে নিতে হবে। এবার শিল পাটায় বেটে নিতে হবে। এরপর কিমাতে একে একে পেঁয়াজ বেরেস্তা, পুদিনাপাতা কর্নফ্লাওয়ার এবং ২ টেবিল-চামচ ফেটানো ডিম দিয়ে ভালোভাবে মেখে নিতে হবে এবং হাতে নিয়ে সিদ্ধ ডিম পুরের মধ্য দিয়ে ডিমের চারপাশে চেপে চেপে চপের মতো করে তৈরি করে নিতে হবে। এবার কর্নফ্লাওয়ারে গড়িয়ে নিয়ে ফেটানো ডিমে ডুবিয়ে নিয়ে ব্রেডক্রাম গড়িয়ে নিয়ে ডুবো তেলে ভেজে নিলেই তৈরি হয়ে গেল নারগিসি কোপ্তা । এরপর কেটে গার্নিশ করে পরিবেশন করতে হবে।

সব শেষে উদ্যোক্তা বার্তার সম্পর্কে উদ্যোক্তার অভিব্যক্তি জানতে চাইলে বলেন, “ উদ্যোক্তা বার্তা উদ্যোক্তাদের জীবন কাহিনী এবং উদ্যোক্তাদের স্বপ্নের পিছনের গল্পগুলো সবসময় তুলে ধরার চেষ্টা করে তা একজন উদ্যোক্তাকে আরো এগিয়ে যাওয়ার উৎসাহ দেয় যা খুবই প্রসংশাযোগ্য। উদ্যোক্তা বার্তাকে সকল উদ্যোক্তাদের পক্ষ থেকে অনেক ধন্যবাদ জানাচ্ছি।”

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here