কলকাতায় বাংলাদেশি ঐতিহ্যবাহী পণ্য নিয়ে মেলা

0

তৃণমূল নারী উদ্যোক্তা সোসাইটি ও গ্রাসরুটের যৌথ উদ্যোগে শুরু হয়েছে ৫ দিনের ‘হস্তশিল্প ও পর্যটন মেলা’। কলেজ স্ট্রিট মহাবোধী সোসাইটি হল, কলকাতায় মেলাটি ১৯ সেপ্টেম্বর পর্যন্ত চলবে। মেলায় থাকছে বাংলাদেশ ও রাজস্থানের ঐতিহ্যবাহী পণ্য।

বাংলাদেশ ও ভারত যৌথ উদ্যোগে আয়োজিত মেলায় বাংলাদেশের উদ্যোক্তারা তাদের পণ্য নিয়ে যোগ দিয়েছেন। বাংলাদেশের পণ্যের মধ্যে আছে তাঁত, জামদানী,মসলিন ও সিল্ক যা ভারতীয়দের কাছে খুবই জনপ্রিয়।

মেলায় অংশ নেওয়া বাংলাদেশি উদ্যোক্তা এলিনা রাহী ইরা বলেন, “আমি সবসময় চেষ্টা করি দেশের মেলাগুলোতে অংশ নিতে। যৌথ উদ্যোগে যে মেলাগুলো হয়, সেগুলোতেও অংশ নিতে চেষ্টা করি। এখানে এসে আমার খুবই ভালো লাগছে। কারণ আমি এখানে যশোরের কাঁথা, ফতুয়া, ব্লক বাটিকের থ্রি পিস ও দেশীয় শাড়ি নিয়ে এসেছি। সবাই খুব পছন্দ করছেন।”

ইরাবুটিকস এর স্বত্ত্বাধিকারী আরও বলেন: জানান আমি চাই ভারতের ক্রেতারা আমাদের পণ্যের প্রতি আরও আগ্রহী হয়ে উঠুক।

মেলায় অংশ নিয়েছেন বাংলাদেশী উদ্যোক্তা শাহনাজ পারভিন প্রত্যাশা। তিনি জানান, “আমি হস্তশিল্প ও পর্যটন মেলায় জামালপুরের হাতের কাজের নকশি কাঁথা, বেডশিট, কুশন, কুশন কাভার ও  চ্চাদের জামাকাপড় নিয়ে এসেছি। মেলায় দেখছি আমাদের দেশীয় পণ্যের ব্যাপক চাহিদা রয়েছে। এমন আয়োজন বার বার হোক সেই প্রত্যাশা করি।”

উদ্যোক্তা মোরশেদা বেগম মৃদুল বলেন: হস্তশিল্পে কাজ করাটা আমার জন্য দেশের প্রতি ভালোবাসার মতো। আমি জামদানী, টাঙ্গাইলের শাড়ি, হাতের কাজের থ্রি পিস, যশোরের নকশীকাঁথা নিয়ে এসেছি। ভারতীয় নারীদের কাছে আমাদের জামদানী খুবই জনপ্রিয়। তাদের মতে, বাংলাদেশের বুননটা একেবারেই অন্যরকম। আমি খুবই আনন্দিত এমন একটা মেলায় অংশগ্রহণ করতে পেরে।

মেলায় ঐতিহ্যবাহী পণ্যের সাথে খাবারের স্টলও রয়েছে। ক্রেতা দর্শনার্থীরা খুবই উপভোগ করেছেন মেলা। প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা চলবে।

মাসুমা শারমিন সুমি
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here