ইন্ডিয়ান ইন্টারন্যাশনাল মেগা ট্রেড ফেয়ারে জনপ্রিয় নাম বাংলাদেশ

0

১৬ ডিসেম্বর কলতার সায়েন্স সিটি গ্রাউন্ডে ২১তম ইন্ডিয়ান ইন্টারন্যাশনাল মেগা ট্রেড ফেয়ার শুরু হয়েছে। এটি ভারতে অন্যতম বাণিজ্যিক আয়োজনের মধ্যে একটি। ভারতের পাশাপাশি বাংলাদেশ, ইরান, আফগানিস্তান, নেপাল, ভুটানসহ ২০টি দেশ এ বাণিজ্য মেলায় অংশ নিচ্ছে।

ছয় শতাধিক স্টল রয়েছে এবারের মেলায়। এর মধ্যে বাংলাদেশের নিজস্ব প্যাভিলিয়নে রয়েছে ৪০টির বেশি স্টল।

মেলার আনুষ্ঠানিক উদ্বোধন শেষে বক্তারা চলমান বিশ্ব অর্থনৈতিক ঝুঁকি স্বত্বেও কীভাবে ঐক্যবদ্ধভাবে সামনে এগিয়ে যাওয়া যায় সে বিষয়ে কথা বলেন। বাংলাদেশ ও ভারতের মধ্যে অসম বাণিজ্য দূর করতে দুই দেশের পক্ষ থেকে চেষ্টা অব্যাহত রয়েছে বলে যানান কূটনীতিকরা।

বাংলাদেশের ডেপুটি হাইকমিশনার আন্দালিব ইলিয়াস বলেন, “ভারতের সাথে আমাদের এখনও একটা ট্রেড গ্যাপ রয়েছে। গত দুই বছরের পরিসংখ্যান অনুযায়ী, যেটা আমরা রপ্তানি করি তার থেকে ৭/৮ গুণ বেশি আমরা আমদানি করছি। এই পরিস্থিতির অবসান ঘটাতে বাণিজ্য সেক্টরে দু’ দেশের মধ্যে খুব ঘনিষ্ঠভাবে বিভিন্ন সময় সভা হচ্ছে, বিভিন্ন বিষয়ে আলোচনা হচ্ছে।”

মেলার আনুষ্ঠানিক উদ্বোধন শেষ হতেই বাংলাদেশের প্যাভিলিয়নে স্থানীয় ক্রেতা-দর্শনার্থীদের সমাগম ছিলো চোখে পড়ার মতো। ক্রেতারা জানান, বাংলাদেশি পণ্যের মান যেমন ভালো তেমনি বৈচিত্র্যপূর্ণও বটে।

মেলায় অংশ নেওয়া উদ্যোক্তারা বলেন, মানুষের সাড়া দেখে তারা আরও বেশি সাহস পাচ্ছেন, অনুপ্রাণিত হচ্ছেন।

কোভিড পরিস্থিতির কারণে গত বছর নামে মাত্র মেলায় অংশ নিয়ে অনেক উদ্যোক্তা লোকসান গুনেছিলেন। এবার তারা সেটি কাটিয়ে উঠতে পারবেন বলে আশা রাখছেন।

সাধারণত ১৫ দিন ধরে এই মেলা চললেও এবছর তিন দিন বাড়িয়ে ১৮ দিন করা হয়েছে। ভারতের অন্যতম এই বাণিজ্য উৎসব চলবে ২ জানুয়ারি পর্যন্ত।

তামান্না ইমাম
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here