অর্ধশত নারী উদ্যোক্তা নিয়ে ‘ই-বিজ ফেয়ার’

0

রাজধানীর ধানমণ্ডি ২৭ নম্বরে উইমেন ভলান্টিয়ার অ্যাসোসিয়েশন (ডব্লিউভিএ) মিলনায়তনে অনুষ্ঠিত হলো ‘ই-বিজ ফেয়ার’। নক্ষত্র নারী সংগঠন ও কিউরিয়াস মিডিয়ার উদ্যোগে আয়োজিত দু’দিনের মেলায় অংশ নিয়েছিলেন অর্ধশত নারী উদ্যোক্তা।

মঙ্গলবার (১ নভেম্বর ) মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় শিল্প ও বাণিজ্য বিষয়ক উপকমিটির সদস্য, এফবিসিসিআই এর চিফ অফ মেম্বার বডি এবং টেলিলিংক গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু। মেলা উদ্বোধন করেন ফ্যাশন ডিজাইনার নাহরীন চৌধুরী ও ই-ক্লাব সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মারুফ লিয়াকত।

বুধবার (০২ নভেম্বর ) মেলার দ্বিতীয় দিনে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ই-ক্লাব প্রেসিডেন্ট মোহাম্মদ শাহরিয়ার খান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মডেল ও অভিনেতা অন্তু করিম।

নক্ষত্র নারী সংগঠনের প্রতিষ্ঠাতা ও খ্যাতিমান রন্ধনশিল্পী শাহনাজ ইসলাম বলেন, “আমরা উদ্যোক্তাদের নিয়ে কাজ করি। এই মেলা আয়োজনের মূল উদ্দেশ্য হচ্ছে নারী নক্ষত্রদের এক ছাদের নিচে এক করে তাদের পণ্যাগুলোকে সবার সামনে তুলো ধরা।”

তিনি বলেন: এখানে যে উদ্যোক্তারা ছিলেন তাদের পণ্যাগুলো অসাধারণ। আমরা নিজেরাই মুগ্ধ হয়ে গিয়েছি, আর ভেবেছি কীভাবে এতো সুন্দর প্রডাক্ট তারা নিয়ে এসেছেন। বিশেষ করে নবীন উদ্যোক্তারা এতো সুন্দর সুন্দর পণ্য নিয়ে কাজ করছেন, আমরা তাদের কাজ দেখে অনুপ্রাণিত হচ্ছি।

ভবিষ্যতে তিনি আরও বড় পরিসরে ‘ই-বিজ ফেয়ার’ আয়োজনের পরিকল্পনার কথা জানিয়ে সকলের সহযোগিতা প্রত্যাশা করেন।

কিউরিয়াস মিডিয়ার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মাহমুদ সালেহীন খান জানান, নক্ষত্র নারী সংগঠন ও কিউরিয়াস মিডিয়া আয়োজিত ‘ই-বিজ ফেয়ার ২০২২’ এর
সবচেয়ে আনন্দের বিষয় হচ্ছে যে প্রায় সাড়ে পাচঁ লাখ টাকার মতো পণ্য মেলায় বিক্রি হয়েছে।

মাহমুদ সালেহীন বলেন: এই মেলা আয়োজনের মূল উদ্দেশ্য হলো যারা নতুন বা অনলাইন উদ্যোক্তা তারা যেন একটা প্লাটফর্ম পান এবং ক্রেতাদের সাথে তাদের যেন একটা মেলবন্ধন সৃষ্টি হয়। মেলায় অনেক প্রতিষ্ঠিত উদ্যোক্তারা এসেছেন, মেলা ঘুরে দেখেছেন। তারা নতুন উদ্যোক্তাদের সাথে কথা বলেছেন, উদ্যোগ নিয়ে পরার্মশও দিয়েছেন যাতে করে নতুন উদ্যোক্তারা দিকনির্দেশনা পান।

দু’দিনের উৎসবে ছিল ইউনিক ডিজাইনের পোশাক, শাড়ি, হাতে তৈরি পাটপণ্য, গামছা, কাঠের তৈরি ইউনিক গহনা, বিভিন্ন প্রসাধনী, ডায়েট প্রোডাক্ট, চাদর, হাতের কাজের বুটিকের জামা, ইনডোর প্ল্যান্ট, কাসা-পিতলের সরঞ্জাম এবং পিঠাপুলিসহ মুখরোচক সব ঘরোয়া বাহারি খাবার।

মেলায় পাওয়ার্ড বাই হিসেবে ছিল টেলিলিংক গ্রুপ, কো-অপারেট পার্টনার জুবিয়া ফ্যাশন ও ওয়ান ইলেভেন স্টোর। মিডিয়া পার্টনার ছিল দৈনিক সমকাল, দ্য এশিয়ান এইজ, এখন টিভি, জাগোনিউজ২৪ ডটকম, স্পাইস এফএম ও দৈনিক দেশকাল। শুভাকাঙ্খী প্রতিষ্ঠান হিসেবে ছিল ই-বিডিবাজার, ডেইলি উইমেন বাংলাদেশ, ই-বাংলা ডটপ্রেস, অভিগো, বইসমগ্র ও উদ্যোক্তা প্রতিষ্ঠান দেশী১০।

আফসানা অভি
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here