৬০০ নারীর অংশগ্রহণে ‘পশিয়ান কনফারেন্স’

0

নারী কমিউনিটি গ্রুপ ‘পপ অফ কালার’ এর আয়োজনে অনুষ্ঠিত হয়েছে ‘পশিয়ান কনফারেন্স ২০২২’। সম্মেলনে বিভিন্ন খাতের ছয় শতাধিক নারী অংশগ্রহণ করেন। ২৪ নভেম্বর (শুক্রবার) রাজধানীর রেডিসন ব্লু ওয়াটার গার্ডেন হোটেলে দিনব্যাপী এই সম্মেলন অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এমপি। তিনি বলেন, ‘দেশে নারী উন্নয়নে আমরা সবাই মিলে কাজ করছি। এখন পুরুষের সঙ্গে সঙ্গে নারীরাও বিভিন্ন খাতে নেতৃত্ব দিচ্ছেন এবং সফল হচ্ছেন। সামনের দিনে নারীদের এই শক্তি আরও বৃদ্ধি পাবে।’

বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ হাই টেক পার্ক অথরিটির ব্যবস্থাপনা পরিচালক ড. বিকর্ন কুমার ঘোষ বলেন, ‘আমরা আজকে যে নারীর অগ্রযাত্রা দেখছি, তার পেছনে মূল অবদান বর্তমান সরকারের। আড়াই লাখ তরুণীকে আইসিটি বিভাগ থেকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। তাদের জন্য স্বল্পমূল্যে ল্যাপটপ দেওয়া হচ্ছে। আমরা এক হাজার নারী উদ্যোক্তাকে ৫০ হাজার টাকা করে অনুদান দিয়েছি। এটি প্রতিবছর চলতে থাকবে। শি পাওয়ার এবং হার পাওয়ার প্রকল্পের মাধ্যমে দশ হাজার নারীর উদ্যোক্তা তৈরি করা হচ্ছে।’

সম্মেলনের শেষ পর্বে বিভিন্ন খাতে সফল ১০ জন নারীকে সম্মাননা জানানো হয়। তাদের হাতে সম্মাননা স্মারক তুলে দেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এবং ‘পপ অফ কালার’ এর প্রতিষ্ঠাতা টিঙ্কার জান্নাত মিম।

সম্মেলনে মানসিক স্বাস্থ্য, নারীদের যৌন স্বাস্থ্য, সৃজনশীলতা, অদম্য স্পৃহাসহ বিভিন্ন বিষয়ে ৭টি আলোচনা পর্ব অনুষ্ঠিত হয়।

আবৃত্তি, গান,ফ্যাশন শো ও কেক কাটার মধ্যে দিয়ে শেষ হয় ‘পপ অফ কালার’ আয়োজিত মেগা ইভেন্ট ‘পশিয়ান কনফারেন্স ২০২২’।

আফসানা অভি
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here