স্বাস্থ্যসম্মত খাবার প্রতি গ্রাম মাত্র ৮৩ পয়সা, শুধুমাত্র এসএমই মেলাতেই সম্ভব

0
উদ্যোক্তা আবিদা সুলতানা

ক্যাশোনাট সালাদ কিংবা মেক্সিকান, রাশিয়ান সালাদ কিংবা চিকেন ভেজিটাস। পনের থেকে ২০ পদের সালাদ আইটেমসহ পিঠা খাওয়ার ধুম পড়েছে জাতীয় এসএমই পণ্যমেলায়।

শুক্রবার বিকেলে মেলা ঘুরে দেখা যায় উদ্যোক্তা আবিদা সুলতানার ২৬৯ নম্বর ‘পিঠাপুলির আড্ডা’ স্টলে উপচে পড়া ভিড়। নানা পদের স্বাস্থ্যসম্মত খাবারের পসরা সাজিয়েছেন তিনি। ক্রেতারা প্রয়োজনমতো নিজ হাতে খাবার নিচ্ছেন এবং খাবারের পরিমাণের উপর ভিত্তি করে মূল্য পরিশোধ করছেন।

পিঠাপুলির এই স্টলে নানা পদের সালাদও আছে। তালিকায় আছে: ক্যাশোনাট সালাদ, রাশিয়ান সালাদ, মিক্সড ফ্রুট সালাদ বিন সালাদ এবং মেক্সিকান সালাদ। আরও পাওয়া যাচ্ছে মশরুম সসেজ, চাওমিন রাইস, তান্দুরি চিকেন, কসলো, চিকেন ভেজিটাস, হোয়াইট চিলি চিকেন, চিকেন মাশরুম, রেড চিলি পাস্তা, হোয়াইট সস পাস্তা, চিক পিস, কাসুন্দি পেয়ারা, রাজমা এবং চিকেন মাঞ্চুরিয়ান। সঙ্গে ১০ ধরনের বাহারি পিঠা রয়েছে স্টলে।

স্টলটিতে দাম ঠিক করা হয়েছে গ্রাম হিসেবে। প্রতি গ্রাম খাবার মাত্র ৮৩ পয়সা৷

মেলায় খাবারের আয়োজন ও দর্শনার্থীদের পছন্দে স্পষ্ট যে কোভিড পরবর্তী সময়ে মানুষ স্বাস্থ্য সচেতন হয়েছেন বহুগুণ। খাবারে এসেছে পরিবর্তন। তাই ফুড জোনে গতানুগতিক খাবারের বাইরে স্বাস্থ্য সচেতন সালাদ আইটেমগুলো আকর্ষণের কেন্দ্রবিন্দুতে।

ফুড জোনের পুরোটা ঘুরে দেখা গেল খাবারের স্টলগুলোতে রয়েছে চটপটি, ফুচকা, কাপ কেক, জার কেক, মাফিন, বিরিয়ানি, খিচুড়ি, ফ্রাইড রাইস, চিকেন ফ্রাই, চিক স্টিক, ভেজিটেবল রোল এবং বিভিন্ন ডেজার্টসহ অনেক কিছু।

রাজধানীর মিরপুর থেকে মেলায় ঘুরতে এসেছিলেন ইতু। তিনি বলেন, পিঠাপুলির আড্ডা স্টলের খাবারগুলো স্বাদে এবং গুণে অনেক ভালো লেগেছে। কেনাকাটা করতে এসে একটি স্টলেই অনেক রকমের খাবার পাচ্ছি। এটা সত্যি খুব দারুণ এবং ইউনিক।

উদ্যোক্তা আবিদা সুলতানা এবং তার বড় ভাই আছির আহমেদ আলাল যৌথভাবে এই স্টলটি ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছেন। আবিদা সুলতানা উদ্যোক্তা বার্তাকে বলেন, ‘আসন্ন শীতকে কেন্দ্র করে পিঠার আয়োজন করেছি। সেই সাথে চেষ্টা করেছি ভিন্ন কিছু করার। অনেকে বিভিন্ন সালাদ আইটেম পছন্দ করেন যা সচরাচর মেলাগুলোতে দেখা যায় না। তাই এবারের মেলায় স্বাস্থ্যসম্মত এরকম খাবার নিয়ে স্টল সাজিয়েছি এবং অনেক ভালো সাড়া পাচ্ছি।’

উল্লেখ্য, বৃহস্পতিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে শতভাগ দেশী পণ্যের সবচেয়ে বড় আয়োজন ১০ম জাতীয় এসএমই পণ্য মেলা ২০২২ এর উদ্বোধন হয়। মেলায় রয়েছে ৩২৫টি প্রতিষ্ঠানের ৩৫১টি স্টল। নানা পণ্যের পাশাপাশি মেলায় আছে মুখরোচক সব খাবারের সমাহার।

সবার জন্য উন্মুক্ত এসএমই পণ্যমেলা চলবে আগামী ৩ ডিসেম্বর পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা।

সেতু ইসরাত,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here