দৃষ্টান্ত স্থাপন করা বর্ষসেরা ৬ উদ্যোক্তা

0

পণ্য উৎপাদন, বিপণন ও কর্মসংস্থান সৃষ্টিতে উল্লেখযোগ্য অবদান রাখায় ক্ষুদ্র ও মাঝারি শিল্পের ছয় উদ্যোক্তা জাতীয় এসএমই উদ্যোক্তা পুরষ্কার ২০২২-এ ভূষিত হয়েছেন।

দশদিনের ১০ম জাতীয় এসমই পণ্যমেলার উদ্বোধনী অনুষ্ঠানে বর্ষসেরা উদ্যোক্তাদের হাতে পুরস্কার তুলে দেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এমপি এবং শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এমপি।

শুধুমাত্র দেশী পণ্যের এ মেলা বৃহস্পতিবার রাজধানীর শেরেবাংলা নগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হয়েছে। এসএমই পণ্যমেলা চলবে ৩ ডিসেম্বর পর্যন্ত।

চলতি বছর পাঁচ ক্যাটাগরিতে ছয়জন এসএমই পুরস্কার বিজয়ীরা যে দৃষ্টান্ত স্থাপন করেছেন, তা এ খাতে লক্ষ লক্ষ উদ্যোক্তার জন্য অনুকরণীয় বলে এসএমই ফাউন্ডেশন মনে করছে।

মো. মোস্তফা কামাল
বর্ষসেরা মাইক্রো উদ্যোক্তা পুরুষ ক্যাটাগরিতে জাতীয় এসএমই পুরষ্কার অর্জন করেছেন সেইফ ট্রেডিং এর কর্ণধার মোঃ মোস্তফা কামাল। ঐতিহ্যবাহী খাবারগুলো নিয়ে কাজ করছেন তিনি। পাবনা থেকে পিঠা, নারিকেলের নাড়ু, মুড়ির মোয়া, চিড়ার মোয়া, মুড়কি, নিমকি, মুড়লি স্বাস্থ্যসম্মতভাবে প্যাকেটজাত করে শহরের মানুষের কাছে পৌঁছে দিচ্ছে তার উদ্যোগ। ঢাকার বড় সুপার শপ থেকে শুরু করে পাড়ার দোকান পর্যন্ত সবক্ষেত্রে সাড়া পেয়েছেন মোস্তফা কামাল।

ইসরাত জাহান চৌধুরী
বহুমুখী পাটজাতপণ্য নিয়ে কাজ করেন ইসরাত জাহান চৌধুরী। তার উদ্যোগের নাম তুলিকা। ২০১৮ সালে প্রথমবারের মতো আয়ারল্যান্ডে রপ্তানির মধ্য দিয়ে শুরু হয় তার উদ্যোক্তা জীবন। নেদারল্যান্ডস, আয়ারল্যান্ড, ইতালিসহ বিভিন্ন দেশে পাটজাত পণ্য রপ্তানি ছাড়াও বাংলাদেশ সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানের জন্য বিভিন্ন পাটজাত পণ্য তৈরি করে তার উদ্যোগ। বর্তমানে বাড্ডায় নিয়মিত ৩০ জন এবং অনিয়মিত ২০ জন কর্মী রয়েছে তুলিকায়। পরিবেশবান্ধব পণ্য নিয়ে কাজ করায় এ বছর বর্ষসেরা মাইক্রো উদ্যোক্তা নারী ক্যাটাগরিতে জাতীয় এসএমই পুরষ্কার অর্জন করেন ইসরাত জাহান চৌধুরী।

মো. মাফুজুল গণি
বর্ষসেরা ক্ষুদ্র উদ্যোক্তা পুরুষ ক্যাটাগরিতে জাতীয় এসএমই পুরস্কারে ভূষিত হয়েছেন পাটপণ্য প্রস্তুত ও বিপণন প্রতিষ্ঠান গণি ক্রিয়েশনের কর্ণধার মো. মাহফুজুল গণি। পাট ও হোগলা পাতার ব্যাগ, বাস্কেট, ম্যাট ও বিভিন্ন ধরনের হাতের তৈরি বিলুপ্তপ্রায় গ্রামীণ হস্তশিল্পকে বাঁচিয়ে রাখার ব্রত নিয়ে কাজ করে যাচ্ছেন তিনি।

মো. ওবায়দুল হক রাসেল
বাংলাদেশের পাটের তৈরি পণ্য বিশ্বজুড়ে সমাদৃত। এর মধ্যে সৃষ্টিশীলতা দেখিয়ে পাটের তৈরি জুতা বিভিন্ন দেশে জনপ্রিয় করে তুলেছে যে প্রতিষ্ঠান তার নাম এমাস ফুটওয়্যার লিমিটেড। ফ্রান্স, জার্মানি, ইতালি, ডেনমার্ক, স্পেন, যুক্তরাষ্ট্র, সাউথ আফ্রিকা, কোরিয়া, চীন, ভারতসহ বিভিন্ন দেশে রপ্তানি হচ্ছে তাদের পাটের জুতা৷ এর প্রতিষ্ঠাতা মোঃ ওবায়দুল হক রাসেল বর্ষসেরা ক্ষুদ্র উদ্যোক্তা পুরুষ ক্যাটাগরিতে জাতীয় এসএমই পুরস্কার অর্জন করেছেন।

তাসলিমা খাতুন
বিভিন্ন ধরনের ক্রিকেট ব্যাট, গ্লাভস, প্যাড ও স্ট্যাম্প তৈরির কারখানা রয়েছে তাসলিমা খাতুনের। গুণগতমানে বিদেশী পণ্যের কাছাকাছি হওয়ায় তার ক্রীড়া সামগ্রীর চাহিদা বাড়ছে৷ বাংলাদেশে ৭২টি আউটলেট রয়েছে তাসলিমা খাতুনের ‘তনিন স্পোর্টস এন্ড ডেইরি’র। আমদানি কমিয়ে আনতে দেশীয় পণ্য নিয়ে কাজ করে যাচ্ছেন তিনি। বর্ষসেরা ক্ষুদ্র উদ্যোক্তা নারী ক্যাটাগরিতে তাসলিমা খাতুনকে জাতীয় এসএমই পুরস্কার দেওয়া হয়েছে।

মো. নজরুল ইসলাম
বর্ষসেরা ক্ষুদ্র উদ্যোক্তা পুরুষ ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন রাজা মেটাল ইন্ডাস্ট্রিজের প্রতিষ্ঠাতা মো. নজরুল ইসলাম। যুগের সাথে তাল মিলিয়ে বাথরুম ও কিচেন সামগ্রী নির্মাণে নান্দনিকতা ও আধুনিকতার নতুন মাত্রা যুক্ত করেছেন তিনি। রাজা মেটাল বর্তমানে বাংলাদেশের স্যানিটারি জগতের শীর্ষ একটি ব্র্যান্ড। জাতীয় এসএমই পুরস্কারে ভূষিত হয়েছেন এই মেধাবী উদ্যোক্তা৷

এসএমই ফাউন্ডেশন বলছে, দেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠানগুলোর মাধ্যমে অর্থনৈতিক উন্নয়নের ধারাকে সচল রেখে নারী ও পুরুষ নির্বিশেষে সকল শিল্প উদ্যোক্তাই তাদের সৃজনশীলতা ও দক্ষতার স্বাক্ষর রাখছেন। উদ্যোক্তা সৃষ্টির লক্ষ্যে উদ্যোক্তাদের সামাজিক ও রাষ্ট্রীয় স্বীকৃতি প্রদান অপরিহার্য। সেই ধারাবাহিকতায় এসএমই ফাউন্ডেশন বিভিন্ন ক্যাটাগরিতে ‘জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার’ প্রদান করে থাকে।

সেতু ইসরাত
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here