৫০ প্রজাতির প্রায় ৩০০ বনসাই নিয়ে তিনদিনের বনসাই মেলা

0

পঞ্চাশ প্রজাতির প্রায় ৩০০ বনসাই নিয়ে দেশের শীর্ষস্থানীয় বনসাই সংগঠন রেডিয়েন্ট বনসাই সোসাইটির উদ্যোগে ১৩তম বার্ষিক বনসাই প্রদর্শনী উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার (১৭ আগস্ট) ধানমন্ডির ডব্লিউভিএ অডিটোরিয়ামে প্রদর্শনীটি উদ্বোধন করেন বিশিষ্ট অর্থনীতিবিদ ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ।

রেডিয়েন্ট বনসাই সোসাইটির সভাপতি গুলসান নাসরিন চৌধুরীর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অশোক লে ল্যান্ড ও ইফাদ গ্রুপের চেয়ারম্যান ইফতেখার আহমেদ টিপু, ভোরের কাগজ সম্পাদক ও জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দত্ত, এটিএন বাংলার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট (অনুষ্ঠান ও সম্প্রচার) তাশিক আহমেদ। স্বাগত বক্তব্য রাখেন সংস্থার সাধারণ সম্পাদক মনিরউদ্দিন আহমেদ।

রেডিয়েন্ট বনসাই সোসাইটির প্রেসিডেন্ট গুলসান নাসরীন চৌধুরী এই আয়োজন সম্পর্কে বলেন: আমাদের মূল উদ্দেশ্যই হচ্ছে আগামী প্রজন্মকে গাছ চেনানো। কারণ শহরে যারা থাকেন– বর্তমান প্রজন্মের ছোট ছোট ছেলেমেয়ের অনেকেরই দেশীয় প্রজাতির গাছপালা সম্পর্কে ধারণা নেই কিংবা অনেকে চিনেই না কোনটি কোন গাছ। তাই তাদের গাছপালা সম্পর্কে ধারণা দেয়ার জন্য এই প্রদর্শনীর আয়োজন ।

তিনি আরো বলেন, প্রকৃত অর্থে বনসাই প্রকৃতিক পরিবেশের অমূল্য সম্পদ। স্টাইল, সিস্টেম ও বয়সের ওপর ভিত্তি করে এক একটি বনসাইয়ের মৃল্য নির্ধারিত হয়। এই শিল্পের ভবিষ্যৎ খুবই উজ্জ্বল। দেশে যদি দক্ষ প্রশিক্ষণের মাধ্যমে বনসাই শিল্পী বাড়ানো যায় তবে এক সময় এই বিদেশে রপ্তানি করে প্রচুর বৈদেশিক মুদ্রা আয় করা সম্ভব।

প্রদর্শনীতে আগত সব দর্শনার্থীর উদেশ্যে বনসাই তৈরির নানা কলাকৌশল নিয়ে আলোচনা করেন বিজ্ঞ বনসাই বিশেষজ্ঞরা।

তিন দিনের এই মেলায় ছোট–বড় নানা ধরনের বনসাই রয়েছে। বট, পাকুড়, ফাইকাস, বাগান বিলাস, কামিনী, চেরি, জেডসহ দেশি–বিদেশি নানা ধরনের বনসাই প্রদর্শনীতে দেখা গেছে।

রেডিয়েন্ট বনসাই সোসাইটির এটি ১৩তম প্রদর্শনী। প্রদর্শনীর পাশাপাশি এসব বনসাই বিক্রির জন্যও রাখা হয়েছে। দাম ১ হাজার থেকে সর্বোচ্চ দুই লাখ টাকা পর্যন্ত। ১৭ আগস্ট শুরু হওয়া প্রদর্শনীটি ১৯ আগস্ট সকাল ১০টা থেকে রাত আটটা পর্যন্ত চলবে।

আফসানা অভি,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here