২৩-২৪ নভেম্বর বাংলাদেশে প্রথম আন্তর্জাতিক নারী উদ্যোক্তা সম্মেলন

0

আগামী ২৩ ও ২৪ নভেম্বর বাংলাদেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে আন্তর্জাতিক নারী উদ্যোক্তা সম্মেলন। বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) ও বাংলাদেশ ইন্ডিয়া বিজনেস কাউন্সিল (বিআইবিসি)’র যৌথ উদ্যোগে ঢাকার হোটেল রেডিসন ব্লু ওয়াটার গার্ডেনে আন্তর্জাতিক নারী উদ্যোক্তা সম্মেলন-২০২২ অনুষ্ঠিত হবে।

অ্যাসোসিয়েট পার্টনার হিসাবে সামিট আয়োজনে সংযুক্ত থাকবে উইমেন’স ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (উইকি) এবং অ্যাসোসিয়েশন অফ ফ্যাশন ডিজাইনারস অফ বাংলাদেশ (এএফডিবি)।

সামিটে ৫০টি দেশের প্রতিনিধিরা অংশ নেবেন বলে আশা করা হচ্ছে।

বিডা’র নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া বলেছেন: বিআইবিসি’র সাথে বাংলাদেশে প্রথমবারের মতো আন্তর্জাতিক নারী উদ্যোক্তা সম্মেলনে অংশীদার হতে পারা আনন্দদায়ক। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে নারীশক্তিকে অবশ্যই যথাযথ মূল্যায়ন ও প্রতিটি সেক্টরে নারীর অংশগ্রহণ নিশ্চিত করতে হবে।

তিনি বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিরলস পরিশ্রম এবং দূরদৃষ্টিসম্পন্ন চিন্তাধারা, সংবেদনশীলতা সকল কিছুর মধ্যে দিয়ে আজকে বাংলাদেশের নারীরা দৃশ্যমানভাবে প্রতিটি ক্ষেত্রে এগিয়ে এসেছে। এখন সময় এসেছে নারী উদ্যোক্তাদের বিশ্বব্যাপী তুলে ধরার প্লাটফর্ম তৈরি করার। নারী উদ্যোক্তা সম্মেলনসহ সবকিছুতেই বিডা নারী উদ্যোক্তাদের পাশে থাকবে।

আয়োজন সম্পর্কে বিআইবিসি প্রেসিডেন্ট, মানতাশা আহমেদ বলেন: ২০২১ সালে বিআইবিসি’র উদ্যোগে অত্যন্ত সফলভাবে এশিয়ান উইমেন এন্ট্রেপ্রেনিউরস সামিট ও বাংলাদেশ-উইকি অ্যাওয়ার্ড অনুষ্ঠিত হয়। তারই ধারাবাহিকতায় এ বছর আরও বড় পরিসরে আমরা আন্তর্জাতিক নারী উদ্যোক্তা সম্মেলন এর উদ্যোগ গ্রহণ করেছি।

”আমরা বাংলাদেশের সুবর্ণ জয়ন্তী উপলক্ষে ৫০টি দেশকে টার্গেট করে সম্মেলন আয়োজন করতে চাচ্ছি। আমারা আশা করছি সম্মেলনে ৫০টি দেশ থেকে বিশিষ্ট ব্যক্তি, সুপরিচিত উদ্যোক্তা ও করপোরেট লিডাররা অংশগ্রহণ করবেন,” বলে জানান তিনি।

মানতাশা আহমেদ আশা প্রকাশ করে বলেন, এ সম্মেলনের মাধ্যমে আন্তর্জাতিক পর্যায়ে নারী উদ্যোক্তাদের জন্য একটি শক্তিশালী নেটওয়ার্ক তৈরি করাসহ বাংলাদেশের নারী উদ্যোক্তাদের বিশ্ব বাজারের সাথে সংযোগ স্থাপন এবং দেশের নারীপ্রধান ব্যবসা খাতে দেশি ও বিদেশি বিনিয়োগ আকর্ষণ করা সম্ভব হবে।

বিআইবিসি’র পি.আর পরিচালক জারা মাহবুব মনে করেন এই সম্মেলন একটি ভালো নেটওয়ার্কিং পরিবেশ গড়ে তুলবে যার ফলে নারী উদ্যোক্তাদের জাতীয় এবং আন্তর্জাতিক সুযোগ বাড়বে।

যে কোন নারী উদ্যোক্তা https://bibcbd.org/apply-now সাইটে গিয়ে রেজিস্ট্রেশন করে সামিটে অংশগ্রহণ করতে পারবেন।

ডেস্ক রিপোর্ট,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here