ডিজিটাল স্টার্টআপে আড়াই কোটি টাকা বিনিয়োগের ঘোষণা

0

সফলতার সাথে ২৫ বছর পূর্ণ করলো রবি আজিয়াটা লিমিটেড। প্রতিষ্ঠার ২৫ বছর পূর্তিতে উদীয়মান ডিজিটাল উদ্যোক্তাদের জন্য আড়াই কোটি টাকার নতুন তহবিল ঘোষণা করেছে রবি।

সোমবার ঢাকার হোটেল শেরাটনে এক অনুষ্ঠানে ডিজিটাল স্টার্টআপের জন্য তহবিলের ঘোষণা দেন মোবাইল ফোন অপারেটর রবির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) রাজীব শেঠি।

সেসময় ডিজিটাল ভবিষ্যতের জন্য রবির প্রস্তুতির অংশ হিসেবে দেশের উদীয়মান তরুণ ডিজিটাল উদ্যোক্তাদের জন্য রবির ফ্ল্যাগশিপ ডিজিটাল উদ্যোক্তা প্ল্যাটফর্ম আর-ভেঞ্চারস ৩.০ চালুর ঘোষণা দেন তিনি।

প্রতিযোগিতার শীর্ষ ডিজিটাল স্টার্ট-আপগুলোতে ২৫ মিলিয়ন বা আড়াই কোটি টাকা পর্যন্ত বিনিয়োগের প্রতিশ্রুতির কথা ব্যক্ত করেন রাজীব শেঠি।

নতুন ডিজিটাল উদ্যোগের পরিচর্যা, বাস্তবায়ন ও সহায়তার জন্য ২০১৯ সাল থেকে আর-ভেঞ্চারস নামে প্ল্যাটফর্মটি গড়ে তোলে রবি। প্রথমবার এ প্ল্যাটফর্মের কার্যক্রম শুধু রবির অভ্যন্তরে সীমাবদ্ধ থাকলেও পরের ধাপে এটি বাইরের উদ্যোক্তাদের জন্যও উন্মুক্ত করা হয়।

‘আর-ভেঞ্চারস ২.০’ কার্যক্রমের সাফল্যের ধারাবাহিকতায় এবার তৃতীয়বারের মত নতুন তহবিল ঘোষণা করা হলো।

অপারেটরটির কার্যক্রমের কথা তুলে ধরে নতুন সিইও রাজীব শেঠি বলেন, প্রতিষ্ঠার পর থেকে আমরা ৩০ হাজার কোটি টাকা মূলধনী বিনিয়োগ করেছি এবং প্রায় ৩৯ হাজার কোটি টাকা সরকারি কোষাগারে জমা দিয়েছি।

“বর্তমানে দেশে আমাদের বিস্তৃত ব্যবসায়িক কার্যক্রমের ফলে এক লাখেরও বেশি কর্মসংস্থানের সুযোগ তৈরি হয়েছে। অতএব দেশের ভবিষ্যত কল্যাণের সাথে আমাদের ভবিষ্যত ওতপ্রোতভাবে জড়িত।”

রবির ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে তিনি বলেন, ”আমরা সম্পূর্ণরূপে উপলব্ধি করি যে কোম্পানির ভবিষ্যত অগ্রগতি নির্ভর করবে আমরা উন্নত সেবা প্রদানের মাধ্যমে গ্রাহক সন্তুষ্টি অর্জন করতে পারছি কি না এর ওপর। এই পরিপ্রেক্ষিতে ভবিষ্যতে আমাদের অগ্রাধিকার হবে গ্রাহকদের মূল্যবান মতামত শোনা।”

ভবিষ্যত পরিকল্পনা রবির ব্যবসায়িক অগ্রগতিতে ‘প্রধান কৌশল‘ হিসেবে কাজ করছে উল্লেখ করে অনুষ্ঠানে চিফ কমার্শিয়াল অফিসার (সিসিও) শিহাব আহমেদ বলেন, “২৫ বছর পূর্তি উদযাপনের এ মুহূর্তে আমাদের গ্রাহকদের আশ্বস্ত করতে চাই যে, আগামীর ডিজিটাল ভবিষ্যতে তাদের জীবনে নতুন এক্সপেরিয়েন্স নিশ্চিত করতে আমরা সম্পূর্ণরূপে প্রস্তুত।”

সিসিওর বক্তৃতার শেষে ২৫ বছর পূর্তি উদযাপন উপলক্ষে একটি অনুপ্রেরণামূলক টিভিসি উন্মোচন করা হয়। টিভিসিতে বাংলাদেশী যুবক জয় বড়ুয়া লাবলুর গল্প তুলে ধরা হয়; যিনি হাত নেই অথবা হাত কেটে ফেলতে হয়েছে এমন মানুষদের জন্য স্বল্পমূল্যের রোবটিক হাত তৈরি করে বিশ্বে নিজের নাম প্রতিষ্ঠিত করেছেন। সম্প্রতি জলবায়ু এবং উদ্ভাবন বিভাগে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড ২০২২ অর্জন করেন তিনি।

১৯৯৭ সালে চট্টগ্রামে সেবা প্রদানের মাধ্যমে ‘একটেল’ নামে যাত্রা শুরু করেছিল বর্তমানে গ্রাহক ও আয়ের বিবেচনায় দ্বিতীয় অবস্থানে থাকা মোবাইল ফোন অপারেটর রবি।

২০১০ সালে একটেল থেকে ‘রবি’ নামে নতুন যাত্রা শুরু হয় কোম্পানির। এরপর ২০১৬ সালের আরেক মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠান এয়ারটেলের সঙ্গে একীভূত হলেও ‘রবি’ নামই বহাল থাকে।

ডেস্ক রিপোর্ট
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here